প্রতিষ্ঠার ২১ বছর প্রতিক্ষার পর দেবীদ্বার পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা

সিটিভি নিউজ।।  এবিএম আতিকুর রহমান বাশার, দেবীদ্বার (কুমিল্লা) প্রতিনিধি।  জানান ====দেবীদ্বার পৌরসভা প্রতিষ্ঠার ২১ বছর পর নির্বাচনের তফসিল ঘোষণা হলো। বুধবার দুপুরে বাংলাদেশ নির্বাচন কমিশনের নির্বাচন পরিচালনা-২ অধিশাখার উপসচিব মোঃ আতিয়ার রহমান তফসিল ঘোষণা করে এক প্রজ্ঞাপন জারি করেন। এই তফসিল ঘোষণার মধ্যদিয়ে দেবিদ্বার পৌরবাসীর ২১ বছরের প্রতিক্ষার অবসান হলো। তফসিল ঘোষণার খবরে আনন্দ ছড়িয়ে পড়ে পুরো পৌর এলাকায়।

পৌরসভা সূত্রে জানা যায়, ২০০২ সালের ১৫ সেপ্টেম্বর দেবীদ্বার পৌরসভা প্রতিষ্ঠা হয়। দেবীদ্বার পৌরসভা গঠনের ২১ বছর পেরিয়ে গেলেও নানা জটিলতায় আটকে ছিল নির্বাচন। এতে পৌরবাসী পাচ্ছিলনা কাংখিত নাগরিক সেবা। আমলাতান্ত্রিক জটিলতায় ব্যহত হচ্ছিল উন্নয়ন, বেড়ছে দুর্নীতি। অবশেষে দীর্ঘ ২১ বছরের অপেক্ষার অবসান হলো।
আগামী ১৭ জুলাই ভোট গ্রহণের তারিখ নির্ধারন করে তফসিল ঘোষণা করা হয়। এতে ১৮জুন মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ, ১৯জুন মনোনয়নপত্র বাছাই এবং ২৫ জুন মনোনয়নপত্র প্রত্যাহরের শেষ তারিখ নির্ধারন করা হয়।
দেবীদ্বার পৌরসভায় বর্তমান ভোটার তালিকা অনুযায়ী ভোটার সংখ্যা রয়েছে ৪৪ হাজার ৫শত ৮৭ জন। তার মধ্যে পুরুষ ভোটার রয়েছে ২২ হাজার ৪শত ৯৮ এবং মহিলা ভোটার রয়েছে ২২হাজার ৮৯ জন।

পৌর নির্বাচনে মেয়র পদে সরকার দলীয় আওয়ামী লীগের প্রায় অর্ধ ডজন সম্ভাব্য প্রার্থী মাঠে নামলেও দলীয় সিদ্ধান্ত না থাকায় বিএনপি- জামায়াতের কোন প্রার্থী মাঠে দেখা যাচ্ছেনা। তবে হেভিওয়েট স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার জন্য মাঠে ব্যাপক প্রচার-প্রচারনা চালাচ্ছেন দুই সাংবাদিক, তারা হলেন দৈনিক কালের কন্ঠের দেবীদ্বার প্রতিনিধি এবিএম আতিকুর রহমান বাশার ও দৈনিক যুগান্তর কুমিল্লা ব্যুরো প্রতিনিধি হাজী মোঃ আবুল খায়ের।

তফসিল ঘোষণার পূর্বে থেকেই সম্ভাব্য প্রার্থীরা দিনরাত ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের সমর্থন আদায়ের চেষ্টা করছেন। পাশাপাশি দলীয় প্রার্থীরা দলের মনোনয়ন পেতে জোর লভিং চালিয়ে যাচ্ছেন। আওয়ামী লীগের প্রার্থীদের মধ্যে মাঠে রয়েছেন দেবীদ্বার পৌর আওয়ামী লীগের সভাপতি আলহাজ¦ আবুল কাশেম চেয়ারম্যান, সাবেক ছাত্রলীগ নেতা প্রভাষক সাইফুল ইসলাম শামীন, পৌর ২নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আলহাজ¦ মোঃ আব্দুল কাইয়ুম ভূইয়া, পৌর আ’লীগের সাবেক সাধারণ সম্পাদক হাজী কেফায়েত উল্লাহ, উপজেলা আ’লীগের প্রচার সম্পাদক মোসলেহ উদ্দিন ভূইয়া মানিক, উপজেলা আ’লীগের সদস্য এম গোলাম জাহাঙ্গীর স্বপন মোল্লা, পৌর আ’লীগের শিক্ষা ও মানবকল্যান বিষয়ক সম্পাদক প্রভাষক কাজী মনিরুল হক। এছাড়াও পৌরসভার ৯টি ওয়ার্ডে সম্ভাব্য প্রায় অর্ধ শতাধিক পুরুষ ও মহিলা কাউন্সিলর প্রার্থী প্রচার-প্রচারনায় ব্যস্ত সময় কাটাচ্ছে।

উল্লেখ্য ২০০২ সালের ১৫ সেপ্টেম্বর দেবীদ্বার উপজেলার সদর ইউনিয়ন এবং গুনাইঘর উত্তর, গুনাইঘর দক্ষিণ এবং সুবিল ইউনিয়নের কয়েকটি গ্রাম নিয়ে এ পৌরসভা প্রতিষ্ঠিত হয়। ২০০৩ সালের ১২ মার্চ দেবীদ্বার উপজেলা পরিষদ কার্যালয়ের একটি আধা পাকা ভবনে পৌরসভার অস্থায়ী কার্যালয় চালু হয়। ২০০৫ সালে পৌরসভার পশ্চিম প্রান্তের ৮ নম্বর ওয়ার্ডের গুনাইঘর এলাকায় এক কোটি ১৬ লাখ টাকা ব্যয়ে দোতলা একটি পৌর ভবন নির্মাণ করা হয়। পরে সেখানে পৌরসভার কার্যক্রম শুরু হয়।
পরবর্তী সময়ে ২০০৭ সালের ১৮ মার্চ দেবীদ্বার পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের বড় আলমপুর এলাকার আবদুল মতিন বাদী হয়ে ‘পৌরসভা চান না’ মর্মে আদালতে একটি মামলা করেন। ২০০৮ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে দূরত্বের অজুহাত দেখিয়ে সেখান থেকে পৌরসভার কার্যক্রম স্থানান্তর করে উপজেলা পরিষদ-সংলগ্ন পৌর পাঠাগারে আনা হয়। ২০০৯ সালের ১৭ মে ৫ নম্বর ওয়ার্ডের সদর এলাকার বাসিন্দা আসাদুজ্জামান পাঠান সীমানা নির্ধারণ নিয়ে মামলা করেন। দুই মামলার কারণে ওই পৌরসভার নির্বাচন আটকেছিল। তবে একই সময়ে প্রতিষ্ঠিত কুমিল্লার অন্য পৌরসভাগুলোতে নির্বাচন অনুষ্ঠিত চলমান ছিল।

সংবাদ প্রকাশঃ ৩১০৫২০২৩ ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like>  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ