পান চাষে আগ্রহ হারাচ্ছে চাষি,  ব্রাহ্মণপাড়ায় ভালো নেই পান চাষিরা

সিটিভি নিউজ ।।    সৌরভ মাহমুদ হারুন,কুমিল্লা  সংবাদদাতা জানান ==
কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার উত্তর চান্দলায় পান চাষ বেশ পুরোনো। এই পেশার সঙ্গে জড়িত প্রায় অর্ধ শতাধিক পরিবার। প্রাকৃতিক দুর্যোগ আর কৃত্রিম সমস্যার কারণে দিন দিন এই পেশা থেকে ঝরে পড়ছে বংশপরম্পরায় পাওয়া অনেক পান চাষি। চলতি বছর ভারি বর্ষণ ও প্রাকৃতিক বালাইয়ে উপজেলার প্রায় ২৫টি পান বরজের ব্যাপক ক্ষতি হয়েছে।
সরেজমিনে গিয়ে পান চাষিদের সাথে কথা বলে জানা যায়, উপজেলার মাধবপুর ইউনিয়নের উত্তর চান্দলা গ্রামে ২৫ জন কৃষকের প্রায় ৩২টি পান বরজ রয়েছে। কোনো একসময় এই এলাকায় আড়াইশো পরিবার পানের প্রায় ৩শত বরজে পান চাষ করলেও দিন দিনই তা কমে আসছে।  প্রাকৃতিক দুর্যোগ ও কৃত্রিম সমস্যার কারণে বংশপরম্পরায় পাওয়া এই কাজ থেকে দিন দিন সরে আসছে অনেকেই। পান চাষ ছেড়ে দেওয়া পানের বরজগুলোতে কেউ কেউ করছেন অন্য ফসলের চাষ। কেউ কেউ রোপণ করেছেন বিভিন্ন প্রজাতির গাছ।
মাধবপুর ইউনিয়নের উত্তর চান্দলা গ্রামের জীবন পালের সঙ্গে কথা হলে তিনি জানান, সে ভাড়া নেওয়া ১২ শতাংশ জায়গায় পান চাষ করেছে। পরিস্থিতি অনুকূলে না থাকায় ফলন তেমন ভালো হয়নি। অপরদিকে রাতের আধারে বরজ থেকে পান চুরি করে নিয়ে যাওয়ার অভিযোগও করেন তিনি।
এছাড়াও উত্তর চান্দলা গ্রামের আরেক পান চাষি নিখিল পাল জানান, তার আবাদকৃত পান বরজের অনেক পান পাতা পঁচে গেছে। পরিশ্রমের তুলনায় পান চাষ করে তেমন লাভবান নন তিনি।

এবিষয়ে ব্রাহ্মণপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মাহবুবুল হাসান বলেন, একই জমিতে বার বার পান চাষ করলে সেই জমিতে ফলন ভালো হয় না। এমনকি এসব জমিতে চাষ করা পান বরজে কাণ্ড পঁচা ও পাতা পঁচা রোগের উপস্থিতি বেশি লক্ষ্য করা যায়, যার কারণেও ফলন ভালো হয় না,  এতে পান চাষি আশানুরূপ সাফল্য পায় না।সংবাদ প্রকাশঃ  ১২২০২১ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=  

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ