পদ্মা সেতুর ৯ খুঁটির নিচ দিয়ে নৌযান চালাতে মানা

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ।।      নির্মাণাধীন পদ্মা সেতুর নিচ দিয়ে নৌযান চালানোর জন্য নেভিগেশনাল ক্লিয়ারেন্স (পানির সর্বোচ্চ স্তর থেকে সেতুর কাঠামোর উচ্চতা) রাখা হয়েছে ১৮ দশমিক ৩ মিটার। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) হিসাবে প্রথম শ্রেণীর নৌপথের জন্য এটি আদর্শ উচ্চতা। তবে সংস্থাটি বলছে, সেতুর ৪২টি খুঁটির (পিয়ার) মধ্যে ৩৩টিতে নৌযান চলাচলের জন্য এ উচ্চতা রয়েছে। তবে মাওয়া প্রান্তের পাঁচটি ও মাঝিকান্দি প্রান্তের চারটি খুঁটির নিচে নৌযান চলাচলের জন্য প্রয়োজনীয় নেভিগেশনাল ক্লিয়ারেন্স নেই। এজন্য নৌযানগুলোকে ‘স্থায়ীভাবে’ এসব খুঁটির নিচ দিয়ে চলাচল এড়িয়ে যাওয়ার অনুরোধ করেছে সংস্থাটি।

বিআইডব্লিউটিএ বলছে, নৌযান চলাচলের জন্য পদ্মা সেতুর মাওয়া প্রান্তের ১, ২, ৩, ৪ ও ৫ নম্বর খুঁটি এবং মাঝিকান্দি প্রান্তের ৩৯, ৪০, ৪১ ও ৪২ নম্বর খুঁটি পদ্মা সেতুর অন্য সব খুঁটির চেয়ে তুলনামূলক নিচু। পর্যাপ্ত ‘ভার্টিক্যাল ক্লিয়ারেন্স’ না থাকায় এসব খুঁটির নিচ দিয়ে নৌযান চলাচল ঝুঁকিপূর্ণ।

ঝুঁকি এড়াতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত শিমুলিয়া থেকে বাংলাবাজারগামী নৌযানগুলোকে সেতুর ১৪ ও ১৫ নম্বর খুঁটির মধ্যবর্তী স্প্যানের নিচ দিয়ে চলাচলের জন্য অনুরোধ জানিয়েছে বিআইডব্লিউটিএ। বিপরীতে বাংলাবাজার থেকে শিমুলিয়াগামী নৌযানগুলোকে ব্যবহার করতে হবে ১৭ ও ১৮ নম্বর খুঁটির মধ্যবর্তী স্থান। আর শিমুলিয়া থেকে যেসব নৌযান আরিচার দিকে যাবে, সেগুলোকে ব্যবহার করতে হবে ৬ ও ৭ নম্বর খুঁটির মধ্যবর্তী স্থান। বিপরীতে ৭ ও ৮ নম্বর খুঁটির মধ্যবর্তী স্থান ব্যবহার করবে আরিচা থেকে শিমুলিয়ার দিকে আসা নৌযানগুলো। পদ্মা সেতুর নিচ দিয়ে নৌযান চলাচলের জন্য এসব নির্দেশনা সংবলিত একটি ‘বিশেষ নৌ সতর্কীকরণ বিজ্ঞপ্তি’ও দিয়েছে বিআইডব্লিউটিএ।

গত ৩১ আগস্ট শিমুলিয়া ঘাট থেকে দৌলতদিয়া ঘাটের দিকে যাওয়ার পথে পদ্মা সেতুর স্প্যানের সঙ্গে বেঁধে যায় রো রো ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরের পতাকা স্ট্যান্ড। ফেরিতে মাওয়া প্রান্তের ২ ও ৩ নম্বর খুঁটির নিচ দিয়ে পদ্মা সেতু অতিক্রমের সময় দুর্ঘটনাটি ঘটে। এ দুর্ঘটনায় সেতুর কোনো ক্ষতি না হলেও ভেঙে যায় ফেরির পতাকা স্ট্যান্ড। এর আগেই খুঁটির সঙ্গে একাধিক ফেরির ধাক্কার ঘটনায় পদ্মা সেতুর নিচ দিয়ে ফেরি চলাচল বন্ধ করে দেয় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)।

৩১ আগস্টের ঘটনার পর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছিলেন, সাধারণত এ ধরনের নৌপথে পানির পৃষ্ঠ থেকে সেতুর উচ্চতা করা হয় ১৮ দশমিক ৩ মিটার। বৈশ্বিক উষ্ণতার কথা বিবেচনায় রেখে পদ্মা সেতুর উচ্চতা শূন্য দশমিক ৫ মিটার বেশি করে ১৮ দশমিক ৮ মিটার করা হয়েছে। এ ১৮ দশমিক ৮ মিটার ধরা হয়েছে, পানির স্তর যখন সর্বোচ্চ ৭ দশমিক ৫ মিটার হবে তার হিসাবে।

তবে পদ্মা সেতু নির্মাণ প্রকল্পের ওয়েবসাইটে নৌযান চলাচলের জন্য ১৮ দশমিক ৩ মিটার নেভিগেশনাল ক্লিয়ারেন্সের কথা উল্লেখ করা হয়েছে।

এদিকে তীব্র স্রোত ও একাধিক ফেরি পদ্মা সেতুর খুঁটির সঙ্গে ধাক্কা লাগার পরিপ্রেক্ষিতে দেড় মাসের বেশি সময় বন্ধ থাকার পর আগামীকাল থেকে শিমুলিয়া-বাংলাবাজার রুটে আবার ফেরি চলাচলের ঘোষণা দিয়েছে বিআইডব্লিউটিএ। সোমবার পরীক্ষামূলকভাবে ফেরি পরিচালনা করা হবে। গত বৃহস্পতিবার বাংলাদেশ সেনাবাহিনী, বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসির একটি প্রতিনিধি দল ফেরি চ্যানেল পরিদর্শন করে ফেরি চলাচলের জন্য বেশকিছু নির্দেশনাও দিয়েছে।

পদ্মায় স্রোত ও পানি কমে যাওয়ায় কে-টাইপের ফেরি চালানোর সিদ্ধান্ত নিয়েছে বিআইডব্লিউটিসি। আপাতত ডাম্ব ও রো রো ফেরি চলবে না। সকালে পরীক্ষামূলক চলাচল সফল হলে সেদিনই বাণিজ্যিকভাবে ফেরি চলাচল শুরু করা হবে বলে জানিয়েছেন সংস্থাটির কর্মকর্তারা।

সংবাদ প্রকাশঃ  ৬-১০-২০২১ইং । (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে/লিংকে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email