নারী জাতিকে সত্যিকারের মর্যাদা দিয়েছে ইসলাম ==গাজী মুহাম্মদ জাহাঙ্গীর আলম জাবির

সিটিভি নিউজ।।    ইসলামই সর্বপ্রথম নারী জাতিকে মর্যাদা দিয়েছে। ইসলাম পূর্ব যুগে অন্য কোন ধর্ম বা রাষ্ট্র নারী জাতিকে মর্যাদা দেয়নি। তখনকার সময়ে কন্যা সন্তানের জন্ম ছিল অভিশাপস্বরুপ। কোন কোন সম্প্রদায় কন্যা সন্তান জন্ম হলে তাদেরকে জীবিত মাটি চাপা বা কবর দেয়ার মত ঘৃন্য কাজও  করা হত।   বর্তমানে এটাই আবার  আধুনিক বিশ্বে নব্য জাহেলিয়াতের রুপে পরিণত হয়েছে। কন্যা শিশুর ভ্রণ হত্যা করা হচ্ছে। আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর শিক্ষা- আদর্শ ভুলে আমরা আজ এ ঘৃণ্যতম পন্থায় নিমজ্জিত। এ থেকে নারী জাতিকে কল্যাণময়ী ও পুণ্যময়ী  রুপ দিয়ে গৌরবের উচ্চস্থানে রাখতে সত্যিকারের মর্যাদা দিয়েছে একমাত্র ইসলাম।
পবিত্র কোরআনের ইরশাদ হচ্ছে, ” সে লোক পুরুষ হউক বা নারী যদি কোন সৎকাজ করে এবং ঈমানদার হয় তবে তারা জান্নাতে যাবে এবংতাদের প্রাপ্য তিল পরিমাণও নষ্ট হবে না।” ( সূরাঃনিসা-১২৪)
অন্যত্র ইরশাদ হচ্ছে, “পুরুষদের যেমন স্ত্রীদের উপর অধিকার আছে, তেমনি নিয়ম অনুযায়ী স্ত্রীদেরও অধিকার রয়েছে পুরুষদের উপর ”।   (সূরাঃবাকারা-২২৮)★পুত্র সন্তানকে কন্যা সন্তানের উপর প্রাধান্য না দেওয়া প্রসঙ্গে প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ” কোন ব্যক্তির ঘরে কন্যা সন্তান ভূমিষ্ঠ হওয়ার পর সে যেন তাকে জাহেলিয়াতের যুগের ন্যায় জীবিত কবর বা মাটি চাপা না দেয় এবং তাকে তুচ্ছ মনে না করে, আর পুত্র সন্তানকে যেন উক্ত কন্যা সন্তানের উপর প্রাধান্য না দেয়। তা হলে আল্লাহ তায়ালা তাকে জান্নাত দান করবেন”। ( আবু দাউদ)
★ আল্লাহ ও রাসুল( দরুদ) এর পর আল্লাহ রাব্বুল আলমিন ” মাকে” সর্বোচ্চ সম্মানিত করেছেন।
হযরত আবু হুরায়রা(রাঃ) হতে বর্ণিত তিনি বলেন,  এক ব্যক্তি এসে জিজ্ঞেস করলেন হে আল্লাহর রাসুল( দরুদ)  আমার সর্বোত্তম ব্যবহারের হকদার কে? রাসুল দরুদ বলেন,  তোমার মা। ঐ ব্যক্তি পুনরায় জিজ্ঞেস করলেন অতপর কে?  রাসুল দরুদ বললেন, তোমার মা ।  ঐ ব্যক্তি আবার জিজ্ঞেস করলেন, অতপর কে?  আবারো উত্তর, তোমার মা।  ঐ ব্যক্তি  আবার জিজ্ঞেস করলেন, অতপর কে?  এবার রাসুল দরুদ বললেন,  তোমার বাবা। ( মুসলিম শরীফ ৭ ম খন্ড)★ স্ত্রী হিসেবে রাসুল (দরুদ)  নারীদের করেছেন সম্মানিত। অপর বর্ণনায় রাসুল (দরুদ)  স্বামীর উপর স্ত্রীর কি কি অধিকার রয়েছে, এ বিষয়ে বলেন, যখন তুমি খাবে  তখন তাকেও খাওয়াবে। তুমি যে মানের কাপড় পরবে,  তাকেও সে মানের কাপড় পরাবে।  তার মুখে আঘাত করবে না, অশ্লীল ভাষায় গালিগালাজ করবে না।  গৃহ ব্যতীত অন্য কোথাও তার সাথে সর্ম্পচ্ছেদ করবে না। ( আবু দাউদ)
দয়াল নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম  নারী জাতির অর্থনৈতিক, সামাজিক, শিক্ষা,  আইনগত ও ধর্মীয় সব বিষয়ে নারীর অধিকার নিশ্চিত করেছেন। ১. নারীকে পিতার সম্পত্তিতে, স্বামী,  সন্তান ও মায়ের সম্পত্তিতে উত্তরাধিকার ধার্য করা। ২ .  বিয়ের সময় নারীকে মোহরানা প্রদান, যা নারীর অধিকার। যা প্রাপ্ত নারী থেকে, জোর করে তার  অধিকার স্বামী, পিতা বা ভাই কাউকে দেয়নি বা দেওয়া হয়নি। ৩. নারীকে স্বামী নির্বাচনের পূর্ণ অধিকার দেওয়া হয়েছে এবং ইচ্ছার বিরুদ্ধে তাকে কোথাও বিয়ে দেওয়া নিষিদ্ধ করা হয়েছে। অন্যদিকে, অত্যাচারি স্বামী থেকে বিবাহ বিচ্ছেদের পূর্ণ অধিকার নারীকে দেওয়া হয়েছে।  একই সাথে বিধবা, তালাকপ্রাপ্তা নারীকে দ্বিতীয় বিবাহের অধিকার দেয়া হয়েছে। ৪. দেওয়ানী ও ফৌজদারি আইনে নারী- পুরুষের মধ্যে কোন পার্থক্য  রাখা হয়নি। ৫.জ্ঞানার্জনের  ব্যাপারে নারীকে পুরুষের মতই সমান অধিকার দেয়া হয়েছে। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, জ্ঞানার্জন করা প্রত্যেক মুসলিম ( নর- নারীর) উপর ফরজ। ৬.  নারী জাতিকে    অত্যাচার, অপমান, অশালীনতা ও অবমাননা থেকে  রক্ষার জন্য প্রিয়নবী হজরত মুহাম্মদ মোস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, নারীরা যখন ঘর থেকে বের হবে, তখন তারা যেন – পোশাক পরিধানে শালীনতা বজায় রেখে বা একটা অনুসরণীয় পোশাক পরে বের হয়। আমার কথা, যুগ -জমানার   আলোকে আমরা যদি লক্ষ্য করি,  তাহলে অপকটে মানতে বাধ্য; আজ থেকে সাড়ে চৌদ্দশত  বছর পূর্বে  দয়াল নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের জন্য যে আদেশ বা নির্দেশ দিয়েছিলেন তা আজ সময়ের প্রয়োজনে আমাদের জন্য কত গুরুত্বপূর্ণ  এবং অনুসরণীয় ও পালনীয়। বর্তমান প্রেক্ষাপটে সুন্দর, শালীন ও আলোকিত জীবন ধারন করতে ইসলামের অনুসরন ও অনুকরণ করা সকলের দায়িত্ব।    ===  গাজী মুহাম্মদ জাহাঙ্গীর আলম জাবির
ইসলামী লেখক, গবেষক ও সাংবাদিক, কুমিল্লা।

সংবাদ প্রকাশঃ  ০৮২০২১ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

 

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ