নগরীর সকালে বাজার অভিযান হলে বিকেলেই আবার দখল 

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন
সিটিভি নিউজ।।   নেকবর হোসেন   কুমিল্লা প্রতিনিধি  জানান ==
কুমিল্লা মহানগরীর অন্যতম প্রধান প্রবেশদ্বার বলা হয় টমছমব্রিজ এলাকাকে। ব্যস্ততম এই এলাকায় ভোর থেকে গভীর রাত পর্যন্ত যানজট লেগেই থাকে। টমছমব্রিজ থেকে চারদিকে গেছে চারটি সড়ক। এর মধ্যে টমছমব্রিজ-কোটবাড়ি সড়কে যানজটের অন্যতম প্রধান কারণ একটি কাঁচাবাজার। বছরের পর বছর ওই সড়কের প্রায় আধা কিলোমিটার এলাকাজুড়ে বসে অবৈধ ওই বাজারটি। সবার কাছে এটি টমছমব্রিজ কাঁচাবাজার নামেই পরিচিত। এখানে প্রতিদিন ভোর থেকে গভীর রাত পর্যন্ত চলে বেচাকেনা।
গত এক মাসে পাঁচবার ওই সড়কটি দখলমুক্ত করতে বাজারে অভিযান চালিয়েছে জেলা প্রশাসন। এসব অভিযানে অনেক ব্যবসায়ীকে করা হয়েছে জরিমানা। কিন্তু সকালে দখলমুক্ত করলে বিকেলেই আবার দখল হয়ে যায় সড়কটি। সর্বশেষ গত রোববার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু সাঈদের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়।
যে সড়কটি দখল করে বাজারটি গড়ে উঠেছে সেটির মালিকানা সড়ক ও জনপথ (সওজ) বিভাগের। দখল শুধু সড়কই হয়নি, দুই পাশের ফুটপাতগুলোরও কোনো অস্তিত্ব নেই। ফুটপাতের ওপর বসেছে অস্থায়ী দোকান। সরেজমিন অনুসন্ধানে জানা গেছে, ওই বাজারটি থেকে নিয়মিত চাঁদা তোলেন বেশ কয়েকজন প্রভাবশালী ব্যক্তি। ফুটপাতের অবৈধ দোকান তুলে ভাড়াও দেন তারা। নাম প্রকাশ না করার শর্তে অন্তত ১০ জন ব্যবসায়ী জানিয়েছেন, ওই প্রভাবশালীরা প্রতি সবজি ব্যবসায়ীর কাছ থেকে ১৫০ টাকা, মাছ ব্যবসায়ীদের কাছ থেকে ২৫০ টাকা এবং ভ্রাম্যমাণ ব্যবসায়ীদের কাছ থেকে ৫০ টাকা করে দৈনিক আদায় করছেন।
জেলা প্রশাসন সূত্র জানায়, গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় কুমিল্লা নগরীর বেশিরভাগ ফুটপাত দখল হয়ে যাওয়ার ব্যাপারে আলোচনা হয়। পরে ওই সভায় সিদ্ধান্ত হয় নগরীর সব ফুটপাত দখলমুক্ত করার। এরপর ওই সভার সিদ্ধান্ত মতে ডিসেম্বরের শুরু থেকে নগরীর বিভিন্ন বাজার এলাকাসহ সব ফুটপাত দখলমুক্ত করতে নিয়মিত অভিযান পরিচালনা করছে জেলা প্রশাসন। এর মধ্যে ওই বাজারটিও অনত্যম তালিকায় রয়েছে।
গত সোমবার সরেজমিন বাজারটিতে গিয়ে দেখা গেছে, সড়কের দুই পাশে বিভিন্ন স্থানে সবজি নিয়ে বসে আছেন বিক্রেতারা। সড়কের দক্ষিণ পাশের একাংশ দখলে রয়েছে মাছ ব্যবসায়ীদের। এ ছাড়া মাংস, মুরগি, মুদিসহ
বিভিন্ন পণ্যের দোকান রয়েছে দুই পাশেই। যদিও আগের দিন সন্ধ্যায় বাজারটি দখলমুক্ত করতে অভিযান চালিয়েছিল প্রশাসন।
তবে বাজারের ব্যবসায়ীরা বলছেন, তারা এখানে অনেক বছর থেকে ব্যবসা করছেন। বাজারটিতে দুই শতাধিক ব্যবসায়ী রয়েছেন। ভ্রাম্যমাণ ব্যবসায়ী আছেন আরও শতাধিক। দীর্ঘদিন ধরে ব্যবসা করলেও প্রশাসন থেকে কখনও কিছুই বলা হতো না তাদের। সিটি করপোরেশন থেকেও বাজারটি প্রতি বছর ইজারা দেওয়া হতো। তবে এ বছর রহস্যজনক কারণে ইজারা দেওয়া হয়নি। এভাবে হঠাৎ উচ্ছেদ করা হলে আমাদের পরিবার নিয়ে না খেয়ে মরতে হবে। উচ্ছেদের আগে আমাদের বসার জন্য বিকল্প ব্যবস্থা করা হোক।
কুমিল্লা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু সাঈদ বলেন, বাজারটি অবৈধ। এরপরও ব্যবসায়ীদের কথা চিন্তা করে এবং মানবিক কারণে বলেছি আপনারা ফুটপাতের ওপরে দোকান বসান, কিন্তু সড়কে নয়। পাঁচবারের অভিযানে সতর্ক করার পরও আমাদের টিম চলে এলে তারা আবারও সড়ক দখল করছে। এই বাজারের সড়কসহ নগরীর প্রতিটি সড়ক ও ফুটপাত দখলমুক্ত করতে আমরা আরও কঠোর অবস্থানে যাব।
সড়ক ও জনপথ বিভাগ কুমিল্লার প্রধান নির্বাহী প্রকৌশলী ড. আহাদ উল্লাহ বলেন, সিটি করপোরেশন প্রতি বছরই এখানে ইজারা দিয়ে বাজার বসাত। তবে এবার কোনো কারণে তারা বাজারটি ইজারা দেয়নি। আমরাও চাই বাজারটি অবৈধ দখলমুক্ত হোক। এ বিষয়ে আমাদের সঙ্গে কথা হয়েছে জেলা প্রশাসনের।
কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু বলেন, অতীতে দেওয়া হলেও এ বছর বাজারটি ইজারা দেওয়া হয়নি। সড়ক বিভাগের জায়গা দখল করে গড়ে উঠেছে বাজারটি। নাগরিকদের চলাচলের সুবিধার্থে বাজারটি উচ্ছেদ করা হবে।সংবাদ প্রকাশঃ  ৯২০২১ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

Print Friendly, PDF & Email