দিনাজপুরে আত্রাই নদীর ভাঙনে হুমকির মুখে বসতবাড়ি ও ফসলি জমি

সিটিভি নিউজ।।     দিনাজপুর জেলা প্রতিনিধি নয়ন  জানান –== উজান থেকে নেমে আসা পানিতে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার আত্রাই নদীর পানি বৃদ্ধি পাওয়ায় এবারও নদী ভাঙনের আশঙ্কা করছেন তিন গ্রামবাসী।

নদীর পারের এলাকাবাসীর অভিযোগ, আত্রাই নদী থেকে মেশিনের সাহায্যে বালু উত্তোলনের ফলে নদীর গতিপথ হারাচ্ছে। এতে বিপর্যয় ঘটছে পরিবেশের। জীব-বৈচিত্র্য বিনষ্ট হচ্ছে। গত বছরে অনেক ফসলি জমি এই নদীর ভাঙনে বিলিন হয়ে যায়।

উপজেলার শতগ্রাম ইউনিয়ের এলাকা বাসী দিনাজপুর জেলা প্রতিনিধি নয়ন কে জানান , বলদিয়াপাড়া ও কাশিমনগর এ তিন গ্রামের মানুষ মনে করছেন, আত্রাই নদী থেকে বালু উত্তোলন বন্ধসহ নদী ভাঙন রোধে জরুরি ব্যবস্থা গ্রহণ করা না হলে কয়েকশ আবাদি জমি নদী গর্ভে চলে যাবে।

রোববার সরজমিনে গিয়ে দেখা যায়, দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার শতগ্রাম ইউপির পাশ দিয়ে বয়ে যাওয়া আত্রাই নদীতে পানি বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে শতগ্রাম ইউপির গড়ফতু, বলদিয়াপাড়া ও কাশিমনগর গ্রামের ফসলি জমি ও বসতভিটা ভাঙনের আশঙ্কা করছেন স্থানীয় এলাকাবাসী। সেই সাথে আবাদি জমি আত্রাই নদী গর্ভে বিলীনের শঙ্কায় রয়েছেন তারা।নদী থেকে বালু উত্তোলন বন্ধসহ নদী ভাঙন রোধে জরুরি ব্যবস্থা সংশ্লিষ্ঠ কতৃপক্ষ গ্রহণ করার দাবি জানান এলাকা বাসী ।

সংবাদ প্রকাশঃ  ২৫২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTV NEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=

Print Friendly, PDF & Email