ত্রিপুরা থিয়েটারের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক সেমিনার ও নাট্যোৎসব

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ।। রবিউল বাসার খান   কুমিল্লা প্রতিনিধি ।===  ৫ম আন্তর্জাতিক বামাপদ মুখোপাধ্যায়  নাট্যোৎসব   ত্রিপুরা থিয়েটারের আয়োজনে ৯ থেকে ১৩ ই নভেম্বর আগরতলা মুক্ত ধারা মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক সেমিনার ও নাট্যোৎসব ২০২২।

এই উৎসবে বাংলাদেশ কুমিল্লা যাত্রিক নাট্যগোষ্ঠীর পরিবেশনায় ১১নভেম্বর শুক্রবার ভারত সময় ৬.৩০ ঘটিকায় মঞ্চস্থ হয় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট গল্প অবলম্বনে রচিত নাটক “”শাস্তি “”। প্রথমবারের মতো কুমিল্লার যাত্রীক দেশের বাহিরে নাটক মঞ্চস্থ করলো।  ত্রিপুরার রাজ্য, কলকাতার নাট্যবুদ্ধারা ও আগরতলার সাবেক যুব ক্রীড়া ও শ্রম মন্ত্রী শহীদ চৌধুরী নাটকটি উপভোগ করেন।
নাটকটির নির্দেশক প্রণব কুমার সাহা নান্টু ও সহ নির্দেশক মিতা গাঙ্গুলী।
অভিনয় করেছেন প্রণব কুমার সাহা নান্টু ( দুখিরাম) বিদ্যুৎ সরকার (চিদাম), মিতা গাঙ্গুলী( বড় বউ) চৈতি কর্মকার (ছোট বউ চন্দরা)  এডভোকেট নজরুল ইসলাম রতন,( রামলোচন) এডভোকেট আবুল হোসেন( উকিল) অধ্যক্ষ  হাসান ইমাম মজুমদার ফটিক (হাকিম )এস এম কে রাব্বানী রুবেল (দারোগা) সাংবাদিক রবিউল বাসার খান (পাইক ও পুলিশ) কে এম নাজিম (প্রহরি ও রূপসজ্জা)   মোহাম্মদ মনির হোসেন( পুলিশ) গোলাম হাসনাইন নাঈম  (পেশকার)। সংগীত নীলিমা দত্ত, আলোক পরিকল্পনায় এ এম নাসের মিয়াজী বাবু,  আলোক প্রক্ষেপণ এবং মঞ্চ  পরিকল্পনায় সাহেদুল হক তপু, আবহ প্রক্ষেপণ পারমিতা দেবনাথ প্রিয়ম, মোঃ সাখাওয়াত হোসেন, ভ্রমণ অধিকর্তা  মীর হোসেন আলম, অর্থ ব্যবস্থাপনা তপন সেনগুপ্ত, পচার ও প্রকাশনা সুলতান শাহরিয়ার , প্রযোজনা অধিকর্তা অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার ফটিক, প্রযোজনা সহযোগী অধ্যাপিকা নাজমা আহমেদ, দেলোয়ার হোসেন টুটুল, আলোকচিত্র এন কে রিপন,  মঞ্চ সজ্জায়  প্রান্ত গাঙ্গুলী।
যাত্রিক নাট্যগোষ্ঠীর বর্তমান কার্যকরী কমিটির সভাপতি অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার ফটিক গত শনিবার সন্ধ্যা সাড়ে ৫ ঘটিকায় বাংলাদেশে  এসে আমাদের কে জানান কুমিল্লার প্রাচীন একটি নাট্যদল  যাত্রীক নাট্যগোষ্ঠী ৪৭ বছর পার করলো। আন্তর্জাতিক পরিমণ্ডলে ও আন্তর্জাতিক নাট্য উৎসবে এই প্রথম যাত্রীক নাট্যগোষ্ঠী ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় মঞ্চস্থ করলেন নাটক শাস্তি। শাস্তি নাটকটি সফলভাবে মঞ্চস্থ করার জন্য সকল কলা কৌশলীদের কে তিনি অভিনন্দন এবং সাধুবাদ জানিয়েছেন। আগরতলা ত্রিপুরা থিয়েটারের নাট্য বুদ্ধারা সহ সকলে যাত্রীক নাট্যগোষ্ঠীর সকল কলাকৌশলীদের কে ধন্যবাদ ও অভিনন্দন জানিয়েছেন। ত্রিপুরা থিয়েটারের পক্ষ থেকে বলেন  আগরতলার  নাট্য প্রেমীরা সুন্দর একটি
 নাটক উপভোগ করেছে এবং  নাটকটি দেখে অনেকে চোখের জল   ধরে রাখতে পারেনি বলে জানিয়েছেন।

শাস্তি নাটকটি মঞ্চায়নের মধ্য দিয়ে সমাজের অবহেলিত বঞ্চিত নারীরা যাতে বিনা দোষে সাজাপ্রাপ্ত না হয় তার জন্য সমাজকে জাগ্রত করার বার্তা দিলো কুমিল্লার যাত্রিক নাট্যগোষ্ঠী। সুস্থ দ্বারার সংস্কৃতি ও নাটকই জাগ্রত করতে পারে  জংধরা সমাজের মানুষগুলোকে। আসুন আমরা সকলেই নাটক দেখি মাদক থেকে দূরে থাকি,সুস্থ সংস্কৃতির চর্চা করি।সংবাদ প্রকাশঃ  ১৩-১১-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email