তরমুজ চাষে সফল ব্রাহ্মণপাড়ার তরুণ চাষি সোহেল

সিটিভি নিউজ।।  সৌরভ মাহমুদ হারুন    ব্রাহ্মণপাড়া  (কুমিল্লা)  প্রতিনিধি =========
কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় মালচিং পদ্ধতিতে তরমুজ চাষ করে সাফল্য পেয়েছেন বিদেশফেরত সোহেল। তরমুজ চাষে তাঁর সফলতার খবর এখন এলাকার সবার মুখে। স্থানীয়রা জানান, মালচিং পদ্ধতিতে তরমুজ চাষের খবর এর আগে এলাকার অনেকেই জানতেন না। সোহেল  ইউটিউব থেকে ও ব্রাহ্মণপাড়া উপজেলা কৃষি অফিস থেকে বিভিন্নরকম তথ্য নিয়ে বাড়ির পাশে প্রায় ৫৫ শতক জায়গায় মালচিং পদ্ধতিতে তরমুজ চাষ করেন।
উপজেলার সদর ইউনিয়নের মহালক্ষীপাড়া গ্রামের মাওলানা আব্দুল মালেকের ছেলে সোহেল। সোহেল সংসারে স্বচ্ছলতা ফিরিয়ে আনতে বিদেশে পাড়ি জমায়। বিদেশে গিয়ে তেমন কোনো পরিবর্তন না করতে পেরে পুনরায় দেশে ফিরে আসেন। দেশে ফিরে  বিভিন্ন ধরনের সবজি চাষ শুরু করেন তিনি। এতে সাফল্যও পান। সম্প্রতি মালচিং পদ্ধতিতে তরমুজ চাষ করে এলাকায় সাড়া জাগিয়ে দেন। এলাকার লোকজনের কাছে সোহেল এখন একজন সফল ও স্বাবলম্বী কৃষক।
সোহেল বলেন, “বাঙালি কৃষি নির্ভর জাতি। সেইসূত্রে আমি কৃষক পরিবারের সন্তান। প্রিয়জনদের ছেড়ে বিদেশবিভুঁইয়ে কাটিয়েছি অর্থ উপার্জনের আশায়।তেমন কোনো ভালো ফলাফল না পেয়ে অবশেষে দেশে ফিরে আসি। প্রথমে স্বল্প পরিসরে শাক-সবজির আবাদ শুরু করি। চাষে অনুপ্রাণিত হয়ে নিজের জমির পাশাপাশি অন্যের জমি বন্ধক নিয়ে দিন দিন সবজি আবাদের পরিসর বৃদ্ধি করি। তিনি বলেন, মালচিং পদ্ধতিতে জমি তৈরি করেছি। এ পদ্ধতি অবলম্বন করলে বৃষ্টিতে ফসলের তেমন সমস্যা হয় না। এ বছর প্রথম তরমুজ চাষে আগ্রহী হই। অন্যান্য সবজির পাশাপাশি ৫৫ শতকের মধ্যে তরমুজ চাষ করেছি। ফলন মোটামুটি ভালোই হয়েছে,  তবে প্রথমবার তরমুজ চাষ করেছি বলে আশানুরূপ সাফল্য পাইনি, আগামী বছর নিশ্চয় পুরোপুরি সাফল্য পাবো।সংবাদ প্রকাশঃ  ১১-০-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে/লিংকে ক্লিক করুন=  

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ