ঢাকা-সিলেট মহাসড়কের জায়গা দখল করে মহিলা লীগ ও শ্রমিক লীগের দোকান নির্মাণের হিড়িক!

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ, এম আর কামাল, নারায়ণগঞ্জ থেকে জানান : নারায়ণগঞ্জের রূপগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়কের পাশে সড়ক ও জনপদ এর জায়গা দখল করে দোকান নির্মাণের হিড়িক পড়েছে। বাংলাদেশ সড়ক ও মহাসড়ক আইন অনুযায়ী, কোনো সড়ক বা মহাসড়কের ৩০ ফুটের মধ্যে কোনো দোকান নির্মাণ করা যাবে না।
কিন্তু সে আইন যে সব ক্ষেত্রে মানা হচ্ছে না, তা বোঝা যায় রূপগঞ্জের ঢাকা-সিলেট মহাসড়কের পাশে সড়ক ও জনপদ এর জায়গায় শতাধিক অবৈধ দোকান গড়ে তোলার ঘটনায়। উপজেলার গোলাকান্দাইল চৌরাস্তা থেকে সাওঘাট পর্যন্ত দুই পাশ মিলিয়ে একশটির মতো দোকান রয়েছে। আর এসব দোকান মাসিক ভাড়ায় চলছে,এ যেন লাখ লাখ টাকার রমরমা ব্যবসা।
ফলে এই অবৈধ দোকানকে ঘিরে সরকার দলীয় বিভিন্ন গ্রুপের মধ্যে প্রায় সময় ধাওয়া-পাল্টার ঘটনাও ঘটে। এ যেন দেখার কেউ নেই।
সরেজমিন গিয়ে দেখা গেছে, গোলাকান্দাইল চৌরাস্তায় রোডস এন্ড হাইওয়ের জায়গায় শতাধিক অবৈধ দোকান গড়ে তুলেছে। প্রতিটি দোকান মহাসড়ক ও হাইওয়ে সড়ক থেকে ৩-৪ ফুট দূরত্বে। একইভাবে মহাসড়কের দুই পাশে অবৈধ দোকান রয়েছে। এতে প্রতি মাসে নেওয়া হচ্ছে ভাড়া।
জানা যায়, কিছু দিন আগেও গোলাকান্দাইল চৌরাস্তা এলাকায় নুরুল ইসলামের ১০টি দোকান ছিলো। তবে এসব দোকান এখন মহিলা লীগ ও শ্রমিক লীগের নামে। এ ছাড়াও প্রতিদিন এ সড়কের পাশে গড়ে উঠছে নতুন নতুন দোকান। আর এসব অবৈধ দোকানের কারণে সড়ক দিন দিন সংকুচিত হচ্ছে। যানজট সৃষ্টির পাশাপাশি প্রায়ই ঘটছে দুর্ঘটনা।
স্থানীয়রা জনান, এসব অবৈধ দোকান রাতারাতি গড়ে ওঠে না। পুলিশ প্রশাসন ও রোডস এন্ড হাইওয়ের লোকজনের চোখের সামনেই সেগুলো বহুদিন ধরে গড়ে ওঠে। মাঝেমধ্যে অবৈধ দোকান উচ্ছেদ করা হয়, কিন্তু কিছুদিন পরেই আবার সেগুলো গড়ে ওঠে। এটাও ঘটে রোডস এন্ড হাইওয়ের লোকজনের জ্ঞাতসারেই। এক দোকান মালিক বলেন, ঘর তোলার সময় রোডস এন্ড হাইওয়ের লোক এসেছিল, তাঁদের ম্যানেজ করেই ঘর তোলা হয়েছে। এই ম্যানেজ করার ফলেই সরকারি জায়গা-জমিতে অবৈধ দোকান গড়ে ওঠা সম্ভব হয়। এসব বন্ধ করতে হলে সরষের মধ্যেকার ভূত তাড়াতে হবে।
এ ব্যাপারে নারায়ণগঞ্জ সওজ উপবিভাগ-২ এর উপ বিভাগীয় প্রকৌশী সামিউল কাদের খাঁন বলেন, অবৈধ দখলের বিষয়টা আমার জানা ছিল না। তবে আগামী ২ মাসের মধ্যে এগুলো উচ্ছেদ করে সড়কের কাজ ধরা হবে।

সংবাদ প্রকাশঃ  ২৮-০১-২০২২ইং । (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে/লিংকে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email