জামালপুরে ১-শত ৮৫-টি পূজামন্ডপে দূর্গাৎসব চলছে

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ।।     কামরুজ্জামান কানু  সংবাদদাতা জানান  # জামালপুরে ৭টি উপজেলায় ১শ ৮৫টি পূজা মন্ডপে সনাতন ধর্মের সবচেয়ে বড় ধর্মীয়  শারদীয়া দূর্গাপূজা উদযাপিত চলছে । মহালয়ের মধ্যে দিয়ে শুরু হয় শারদীয় দুর্গাৎসবের আনুষ্ঠানিকতা।  (৫কার্তিক) ২২অক্টোবর বৃহস্পতিবার থেকে শারদীয় দুর্গোৎসব এর মহাষষ্ঠী পূজা হতে শ্রী শ্রী দুর্গামাতার নিত্যে পূজাঅর্চনা  করা হবে।

সরেজমিনে গেলে বিভিন্ন পূজা মন্ডপে দেখা যায়,নিজের সন্তানের মতো অতি ভালবাসায় মাটি দিয়ে তৈরি করছেন দূর্গা লক্ষী,স্বরস্বতী,কার্তিক,গণেশ,অসুর মহিষাশুর সিংহের মৃন্ময় মূর্তি। প্রতিবারের তুলনায় এবারেও বিভিন্ন জায়গায় দেখা যায় নতুনত্ব পুজা মন্ডডোব,  প্রতিমা তৈরিতে রয়েছে বৈচিত্রের ছোয়া।
জেলা প্রশাসন সূত্রে জানাগেছে, জামালপুুু জেলাার দেওয়ানগঞ্জে ২০টি, বকশিগঞ্জে ১০টি,ইসলামপুরে ২০টি,মেলান্দহে ২০টি,মাদারগঞ্জে ২১টি,জামালপুর সদর ৫৪টি ও সরিষাবাড়িতে ৪০টি  মোট ১শ ৮৫টি পূজা মন্ডপে দূর্গোৎসব উৎযাপিত হতে যাচ্ছে।প্রতিটি পূজামন্ডপের জন্য সরকারি ভাবে ৫শ কেজি করে চাল বরাদ্দ দেওয়া হয়েছে। ২৩   অক্টোবর  দুর্গোউৎসব  পালন শুরু হবে।
আবহাওয়া তেমন একটা ভাল না ঘন ঘন বৃষ্টির মদ্ধোদিয়ে চলছে দূর্গা উৎসব।  রৌদ্রনা ও বর্ষনের ক্ষান্ত আলো-আঁধারী আকাশে পাখির পালকের মত মেঘারাশির অলস মন্থর সুভাষিত ছন্দে নিরুদ্দেশে ভেসে যাওয়া শারদের অন্বয় দূসর শুভ্র-সুচিতা, শিউলি কুসুমের উন্মিলীন, হৃদয় আকুল করা সুগন্ধ, তটনী পাড়ের পুষ্পাকাশের অপূর্ব মিলন স্নিগ্ধতা, এই অনুপম স্নিগ্ধ মোলায়েম রূপশ্রী নিয়ে শারদলক্ষ্মীর অনাবিল অনন্দঘন আর্বিভাব। ঢাক ঢোল বংশীর সূরে মোরা গীত গায় আজিকায় বিশ্বজননীয় এসেছে আঙ্গিনায়” “শুভ মেঘে করিছে খেলা শারদ আকাশ আজি উতলা শঙ্খ ঘন্টা বাজিছে মাদল বরুন নৃত্য সায়রে” “আজি শঙ্খে শঙ্খে মঙ্গল গাও জগৎ জননী এসেছে দ্বারে”শিউলি ফোঁটা প্রাতে। বাংলাদেশ  পুজা উদযাপন পরিষদ উপজেলা শাখার সভাপতি অমূল্য রতন পাল ও সাধারণ সম্পাদক হিমাংশু চন্দ্র গৌর লিখিত বার্তায় সবাইকে শারদীয় শুভেচ্ছা। তারা আরো জানান-নিরাপত্তার জন্য পুজা মন্ডপে প্রশাসনের সাথে মত বিনিময় হয়েছে। করোনা ভাইরাসের মহামারী কারণে স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠান করতে হবে। মহালয়ার আয়োজন এবার হবে সীমিত আকারে হবে। ভক্ত-পূজারি ও দর্শনার্থীদের জীবাণুনাশক স্প্রে  ব্যবস্থা রাখা হবে, মাস্ক ব্যবহার, শারীরিক দুরত্ব বজায় রেখেই পুজা উদযাপিত হবে।
জেলার অতিরিক্ত পুলিশ সুপার সীমা রানী সরকার জানান,দূর্গাপুজা উপলক্ষে নিরাপত্তা জোরদার করা হয়েছে।প্রতিটি পূজা মন্ডপের জন্য মোবাইল টিম টহল থাকবে।  আইন শৃঙ্খলা রক্ষায় প্রতিটি মন্ডপে সর্বক্ষন খোঁজ খবর রাখা হচ্ছে।  সংবাদ প্রকাশঃ  ২৩১০২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

Print Friendly, PDF & Email