গোমতী নদী চরের মাটি লুটে নিচ্ছে প্রভাবশালীরা

সিটিভি নিউজ।।   ফয়জুল ইসলাম ফয়সাল , (মুরাদনগর) কুমিল্লা। সংবাদদাতা জানান ====
কুমিল্লার মুরাদনগরে অবাদে মাটি কেটে ক্ষত-বিক্ষক করা হচ্ছে গোমতী নদী। শত শত ট্রাক্টর রাত-দিন গোমতীর দু’পাশের মাটি কেটে উজাড় করায় অতিষ্ট হয়ে পড়ছে নদীর দুপাড়ের বাসিন্দারা। ধুলায় বিপন্ন হচ্ছে পরিবেশ। নদীর ভিতর মাটি কাটার কারণে হুমকির মুখে পড়ছে প্রতিরক্ষা বাঁধ , সড়ক ও সেতু। অবৈধ ট্রাক্টরে মাটি পরিবহন করায় ক্ষত-বিক্ষত হচ্ছে বেড়ি বাঁধ ও এলজিইডির সড়ক। খর¯্রােতা গোমতী হারাচ্ছে তার সৌন্দর্য।
সরজমিনে গিয়ে দেখা যায়, মুরাদনগর উপজেলার ধামঘর এলাকায় গোমতী নদীর ভিতর প্রায় ৩০টি ট্রাক্টর দিয়ে দেদারসে মাটি কাটছেন হুমায়ূন আহম্মেদ ও তার সিন্ডিকেট দল। সে উপজেলা ছাত্রলীগের সভাপতি সফিক তুহিনের বাবা বলে পরিচয় দেয়। মাটি কাটার ছবি উঠাতে গেলে তিনি সাংবাদকর্মীরা উপর চড়াও উঠেন এবং ছবিগুলো ডিলেট করে দিতে ধমকি দেন। এভাবে উপজেলার কোম্পানীগঞ্জ, গুনজর , দক্ষিণ ত্রিশ, উত্তর ত্রিশ, মালিশাইল, মুরাদনগর সদর, আলীরচর, ধামঘর, নোয়াকান্দি, ভুবনঘর, বাখরাবাদ, জাহাপুর, সুবিলাচরসহ বিভিন্ন স্পট থেকে নির্বিঘেœ মাটি উত্তোলন করছেন ক্ষমতাসীল ভূমি দস্যুরা।

জানা যায় , এই গোমতীর চর থেকে কৃষকরা সবজি ফলান। চরের মাটি কাটার ফলে সবজির আবাদ কমে যাচ্ছে। ট্রাক্টরের বিকট শব্দ আর ধুলা-বালিতে অতিষ্ট হচ্ছে স্কুলগামী শিশুরা। অবৈধ ট্রাক্টরের ভয়ে অভিভাবকরা তাদের সন্তানকে স্কুলে-কলেজে পাঠানো নিয়ে থাকেন দুশ্চিন্তায় । গোমতী চরের মাটি ব্যবসায়ীরা প্রভাবশালী হওয়ায় তাদের ভয়ে কেউ মুখ খুলে না। তাই তারা আইনের তোয়াক্কা না করেই বিলিন করে দিচ্ছেন গোমতীর চর।

মুরাদনগর উপজেলা নির্বাহী অফিসার আলাউদ্দিন ভূইয়া জনী বলেন, অবৈধ পন্থায় গোমতীর মাটি উত্তোলনকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে আইনানুগ ব্যাবস্থা নেওয়া হবে।

সংবাদ প্রকাশঃ  ০৩-১১-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন=  

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ