খাদ্যের অপচয় যেন না হয়: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সিটিভি নিউজ ।।   বিশ্বে একদিকে খাদ‌্যাভাব আর অন‌্যদিকে খাদ্যের অপচয়ের দিকটি তুলে ধরে অতিরিক্ত খাদ্যের পুনর্ব্যবহারের ব‌্যবস্থা গ্রহণের উপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
শনিবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ‘বিশ্ব খাদ্য দিবস-২০২১’ এর সরকারি অনুষ্ঠানে ভাষণ দেন তিনি।
নিরাপদ খাদ‌্য উৎপাদন ও পুষ্টি চাহিদা পূরণে সবাইকে সচেতন থাকার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, “আমাদের খাদ্যের অপচয়টা কমাতে হবে। অপচয় যেন না হয়।
“সারাবিশ্বে কিন্তু একদিকে খাদ‌্যাভাব, অপরদিকে প্রচুর খাদ‌্য অপচয় হয়। এই অপচয় যেন না হয়। বরং যে খাদ‌্যগুলো অতিরিক্ত থাকে, সেটাকে আবার ব‌্যবহার করা যায় কীভাবে, সেই বিষয়টা আমাদের চিন্তা করতে হবে। সেই ধরনের ব‌্যবস্থাও আমাদের নিতে হবে।”
উদ্বৃত্ত খাদ্য পুণর্ব্যবহারের মাধ্যমে অন‌্য কোনো চাহিদা পূরণ করা যায় কি না, সেদিকে দৃষ্টি দিতে গবেষকদের পরামর্শ দেন তিনি।
করোনাভাইরাস মহামারীর মধ্যে মানুষের খাদ‌্য চাহিদা নিশ্চিতে দেশের এক ইঞ্চি জমিও যেন অনাবাদী না থাকে, সেই নির্দেশনা দেওয়ার কথা বলেন প্রধানমন্ত্রী।
“বিশ্বের অনেক দেশে এখন খাদ্যের অভাব। অনেক দেশ দুর্ভিক্ষ অবস্থার দিকে চলে যাচ্ছে। কিন্তু বাংলাদেশে জাতির পিতার ভাষায় বলতে হয় যে বাংলাদেশের মাটি আছে, মানুষ আছে। আমরা যেন কখনো খাদ্যের অভাবে আর না ভুগি।”
উত্তরবঙ্গ আওয়ামী লীগ সরকার আসলেই ‘মঙ্গামুক্ত’ হয় মন্তব্য করে তিনি বলেন, তা ‘মঙ্গামুক্তই থাকবে’।
“বাংলাদেশে আর যেন কখনও দুর্ভিক্ষ না হতে পারে আর কেউ যেন চক্রান্ত করেই দুর্ভিক্ষ করতে না পারে, সেদিকে বিশেষভাবে আমাদের দৃষ্টি দিতে হবে।”
দেশের মানুষের খাদ‌্য নিরাপত্তায় কাজ করে যাওয়ার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “বাংলাদেশে এখন বিভিন্ন পদ্ধতি ব‌্যবহার করে খাদ‌্য উৎপাদন করা হচ্ছে। যার জন‌্য আমি মনে করি, খাবারে বাংলাদেশের আর কোনোদিন আল্লাহর রহমতে কোনো অভাব থাকবে না।”
এজন্য গবেষণা চালিয়ে যাওয়ার উপর জোর দিয়ে তিনি বলেন, “একটি বীজ যখন আপনি আবিষ্কার করেন, উদ্ভাবন করেন, সেটার যখন উৎপাদনটা হয়, ধীরে ধীরে কিন্তু উৎপাদনের পরিমাণটা কমতে থাকে। এজন‌্য সব সময় গবেষণাটা অব‌্যাহত রাখতেই হবে।”
স্বাধীনতার পর দেশের মানুষের খাদ‌্য চাহিদা পূরণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেওয়া নানা পরিকল্পনা ও পদক্ষেপ তুলে ধরেন তিনি।
এই অনুষ্ঠানে হোটেল ইন্টারকন্টিনেন্টাল প্রান্তে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, খাদ‌্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার,
মৎস‌্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিমসহ ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।সংবাদ প্রকাশঃ  ১৬-১০-২০২১ইং । (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে/লিংকে ক্লিক করুন=  

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ