কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সব্জি,পুষ্টি খামার ও তালের বীজ রোপন উদ্বোধন

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ।।     মারুফ আহমেদ,কুমিল্লাঃ সংবাদদাতা জানান -====
বজ্রপাত নিরোধ,জলবায়ু পরিবর্তন রোধসহ প্রতিটি পরিবারের সব্জি,পুষ্টি নিশ্চিত করণে কৃমিল্লার মনিপুর ও নিমসার এলাকায় গতকাল বুধবার বিকেলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে খামার পরিদর্শন ও তালের বীজ রোপন কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বুড়িচং উপজেলার উদ্যোগে এই কর্মসূচি পালিত হয়।
জানা যায়, কুষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি’র উদ্যোগে গতকাল বুধবার বিকেলে কুমিল্লার বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নের মনিপুর গ্রামে সব্জি,পুষ্টি নিশ্চিত করণে কৃষকের একটি প্রদর্শনী খামার পরিদর্শন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোঃ আসাদুল্লাহ । পরে তিনি একই এলাকায় ফসলী জমির পাশে বজ্রপাত নিরোধসহ পরিবেশ ,জলবায়ু রোধে কিছু তালের বীজ রোপন করেন। পরে চান্দিনা উপজেলা কুষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে বুড়িচংয়ের নিমসার এলাকায় এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি’র উপ-পরিচালক কৃষিবিদ মোঃ মিজানুর রহমানের সভাপতিত্বে এসময় প্রধান অতিথির বক্তব্যে এলাকার কৃষকদের বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন প্রধান অতিথি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক। এসময় তিনি স্থানীয় কৃষকদের একটি পিক-আপ দেওয়ার কথা স্মরন করেন। কৃষকরা তখন তাদের উৎপাদিত পণ্য সংরক্ষণে স্থানীয় পর্যায়ে একটি সব্জি কোল্ডষ্টোর প্রতিষ্ঠার দাবী জানালে মহাপরিচালক তাদের আশ্বস্থ করে বলেন,কেউ যদি বক্তিগত পর্যায়ে এখানে কোডষ্টোর নির্মানে এগিয়ে আসে তাকে সর্বোতভাবে কৃষিসম্প্রসারণ অধিদপ্তর থেকে সহযোগীতা করা হবে। তিনি সারাদেশের মধ্যে কুমিল্লাকে বিশেষ কৃষি নির্ভর এলাকা হিসেবে বিবেচনার কথা মনে করিয়ে বলেন,কুমিল্লায় কর্মরত থাকাসময়ে কৃষি ক্ষেত্রে তিনি প্রভুত উন্নয়ন সাধন করেছেন। তিনি ,বরুড়ার লতি,চান্দিনা,দাউদকান্দির টমেটোছাড়াও চান্দিনার ছিলোরা নামের একটি এলাকার কথা উল্লেখ করে আরো বলেন কুমিল্লার কৃষকরা খুবই মেধাবী,পরিশ্রমী, শিক্ষিত ও যোগ্যতা সম্পন্ন হওয়ায় এখানকার কৃষিতে ব্যাপক উন্নয়নের আশাবাদ ব্যক্ত করেন। তিনি আরো বলেন,সারাদেশে যে কয়টি জেলা কৃষিতে সফলতা দেখিয়েছে তার মধ্যে কুমিল্লাকে কৃষি উন্নয়নের সূতিকাগাড় বলা যায়। এসময় তিনি সিসিএমসি প্রকল্পের মাধ্যমে কৃষকদের উৎপাদিত ফসলের বাজারজাতকরণে কৃষি সম্প্রসারণ বিভাগের সহযোগীতার কথা জানান। অনুষ্ঠানের সভাপতি কৃষিবিদ মিজানুর রহমান সাংবাদিকদের জানান, তার পরিকল্পনার অংশ হিসেবে বজ্রপাত নিরোধে জেলার ১৭ টি উপজেলার প্রতিটিতে আড়াই হাজার করে প্রায় ৪০ হাজার তালের বীজ লাগানোর যে উদোগ নেওয়া হয়েছে গতকাল বুড়িচংয়ের মনিপুরের তালের বীজ লাগানো সেই প্রকপ্লের ই অংশ। পরে চান্দিনা কৃষি সম্প্রুসারণ অধিদপ্তরের উদ্যোগে বুড়িচংয়ের নিমসারে আরেকটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় প্রডিউসার অর্গানাইজেশন কমিটি ও সব্জি রপ্তানীকারক কৃষকছাড়াও অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, অতিঃ পরিচালক কুমিল্লা কৃষিবিদ মোঃ আমিনুল ইসলাম , কুমিল্লা অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) মোঃ গোলাম রায়হান, কুমিল্লা জেলা প্রশিক্ষণ অফিসার মোঃ সিরাজউদ্দিন হোসেন তুহিন, বুড়িচং উপজেলা কৃষি অফিসার আফরিন আক্তার, কৃষি সম্প্রসারণ অফিসার বুড়িচং বানিন রায়, কৃষিবিদ সাদিয়া তাসমিন কৃষি সম্প্রসারণ অফিসার বুড়িচং চান্দিনা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মনিরুল হক রোমেল কৃষি সম্প্রসারণ অফিসার চান্দিনার কৃষিবিদ আমেনা বেগমু প্রমূখ।

সংবাদ প্রকাশঃ  ১-৯-২০২১ইং । (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে/লিংকে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email