কুমিল্লা-৪ (দেবীদ্বার) আসন ‘লাঙ্গল’, ‘সোনালী আঁশ’ আর ‘মিনার’ প্রতীকের লিফলেট পোষ্টারে জানান দিলেও বাকিদের কেউ নেই মাঠে মূল লড়াই হবে হেভীওয়েট দুই প্রার্থীর ‘নৌকা-ঈগল’ প্রতীকের

সিটিভি নিউজ।।  এবিএম আতিকুর রহমান বাশার,   দেবীদ্বার (কুমিল্লা) প্রতিনিধি//==========
আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-৪ (দেবীদ্বার) আসনে লড়াই হবে হেভীওয়েট দুই প্রার্থীর ‘নৌকা-ঈগল’ প্রতীকের মধ্যে। ‘লাঙ্গল’ আছে বেকায়দায়, তবে ‘সোনালী আঁশ’ আর ‘মিনার’ প্রতীকের পোষ্টার লিফলেট মাঠপর্যায়ে কিছু দেখা গেলেও বাকিদের কেউ নেই মাঠে।
এ আসনে হেভীওয়েট ২ প্রার্থী আওয়ামীলীগ মনোনিত ‘নৌকা’ প্রতীকের প্রার্থী ১বার উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে এবং ২ বার সংসদ নির্বাচনে বিজয়ী রাজী মোহাম্মদ ফখরুল (এমপি) এবং স্বতন্ত্র প্রার্থী আওয়ামীলীগ কুমিল্লা (উঃ) জেলা সাংগঠনিক সম্পাদক ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদের ‘ঈগল’ প্রতীক ইতিমধ্যেই মূল লড়াইটা হতে যাচ্ছে। সাধারণ ভোটারদের আলোচনার মুল কেন্দ্রবিন্দু এ দুই প্রার্থীকে ঘিরেই রয়েছে। মিনি পার্লামেন্ট খ্যাত এলাকার চা দোকান গুলিতে চায়ের কাপের গড়ম ধোঁয়ার সাথে তর্ক-বিতর্ক আর চুল-চেরা বিশ্লেষনে ওঠে আসছে যার যার পছন্দ-অপছন্দের প্রার্থী।
রাজী মোহাম্মদ ফখরুল ‘নৌকা’ প্রতীকে ভোট দিয়ে জনগনের ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠা এবং বঙ্গবন্ধু কণ্যা শেখ হাসিনা সরকারের উন্নয়নের ধারা অব্যাহত রাখার আবেদনে মাঠ চড়ে বেড়াচ্ছেন। অপরদিকে ঈগল প্রতীকের প্রার্থী আবুল কালাম আজাদ জননেত্রী শেখ হাসিনার উন্নয়নের ধারা অব্যাহত রাখতে এবং মাদক, সন্ত্রাস, চাঁদাবাজী, জবরদখল মুক্ত বাসযোগ্য দেবীদ্বার তৈরীতে ‘ঈগল’ প্রতীকে ভোট দিয়ে জয়যুক্ত করার আহবান জানাচ্ছেন।
দু’বারের নির্বাচিত ‘নৌকা’ প্রতীকের প্রার্থী রাজী মোহাম্মদ ফখরুল ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-৪ দেবীদ্বার আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ‘হাতী’ মার্কা প্রতীক নিয়ে ৩২ হাজার ৮০৩ ভোটে বিজয়ী হয়েছিলেন। নিকটতম প্রতিদ্ব›দ্বী ছিলেন মহাজোটের প্রার্থী লাঙ্গল প্রতীকের অধ্যাপক ইকবাল হোসেন রাজু। তিনি ভোট পেয়েছিলেন ২৮ হাজার ৫৩৬ ভোট। ওই সালে এ আসনে মোট ভোটার ছিল ২ লক্ষ ৭২ হাজার ৪৪৭ ভোট এবং ভোট কেন্দ্র ছিল ৯৮টি। ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি এ আসন থেকে ‘নৌকা’ প্রতীক নিয়ে বিএনপি জামাত জোটের মনোনীত ‘ধানের শীষ’ প্রতীকের প্রার্থী জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি)’র মহাসচিব আব্দুল মালেক রতনকে পরাজিত করে ২ লক্ষ ৪০ হাজার ৫৪৪ ভোট পেয়ে বিজয়ী হন। মালেক রতন পেয়েছিলেন ৭ হাজার ৯৫৮ ভোট। ওই সালে এ আসনে মোট ভোট ছিল- ৩ লক্ষ ৬ হাজার ৭০৫ ভোটার এবং ভোট কেন্দ্র ছিল ১০৪টি। রাজী মোহাম্মদ ফখরুল বিশিষ্ট ব্যাবসায়ি, রাজনীতিক সাবেক মন্ত্রী, এমপি ও আওয়ামীলীগ কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের সদস্য এ,এফ,এম ফখরুল ইসলাম মূন্সীর পুত্র।
অপর প্রতিদ্ব›দ্বী স্বতন্ত্র পদে ‘ঈগল’ প্রতীকের প্রার্থী আওয়ামীলীগ কুমিল্লা (উঃ) জেলা সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ ২০২১ সালের ২৮ ফেব্রæয়ারী দেবীদ্বার উপজেলা পরিষদ’র উপ-নির্বাচনে ‘নৌকা’ প্রতীক নিয়ে বিএনপি থেকে মনোনীত ‘ধানের শীষ’ প্রতীকের প্রার্থী বিএনপি কুমিল্লা (উঃ) জেলা সদস্য সচিব এ,এফ,এম তারেক মূন্সীকে পরাজিত করে ৯৫ হাজার ৫৭৪ ভোট পেয়ে জিয়ী হন। এ,এফ,এম তারেক মূন্সী পেয়েছিলেন ৫৯ হাজার ১৪২ ভোট।
সহিংসতা এবং ভয়ভিতী দুর করে ভোটের দিন ভোট কেন্দ্রে ভোটার টেনে আনার ক্ষেত্রে প্রার্থীদের সামনে থকছে বাড়তি চ্যালেঞ্জ। অপরদিকে এ আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ ও সুষ্ঠ করতে যাবতীয় কার্যক্রম পরিচালনায় প্রশাসনের পক্ষ থেকে নিরপেক্ষ দায়িত্ব পালন করে আসছে বলেও ভোটারদের অভিমত।
এই আসনে ১জন স্বতন্ত্র, ১১ জন বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থীসহ মোট ১২ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্ধীতা করছেন। ‘নৌকা-‘ঈগল’ প্রতীকের প্রার্থী ছাড়াও অন্যান্য আরো ১০রাজনৈতিক দলের প্রার্থীরা হলেন,- জাতীয় পার্টি মনোনীত (লাঙ্গল প্রতীক)’র প্রার্থী কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও দেবীদ্বার উপজেলা সভাপতি মোহাম্মদ ইউসুফ আসগর। তৃনমূল বিএনপি মনোনীত প্রার্থী (সোনালী আঁশ প্রতীক)’র এডভোকেট মোঃ মাহবুবুল আলম। বাংলাদেশ সুপ্রীম পার্টির (বিএসপি) মনোনীত প্রার্থী (একতারা প্রতীক)’র মোহাম্মদ শফিউল বাদশা। ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) (আম প্রতীক)’র প্রার্থী মো. ইকরাম হোসেন। বাংলাদেশ তরিকত ফেডারেশন (বিটিএফ) এর (ফুলের মালা প্রতীক)’র মো. আজহারুল করিম মূন্সী। ইসলামীক ফ্রন্ট বাংলাদেশের মনোনীত প্রার্থী (চেয়ার প্রতীক)’র শিমুল হোসেন। ইসলামী ঐক্য জোট (আইওজে) মনোনীত প্রার্থী (মিনার প্রতীক)’র রফিকুল্লাহ সাদী। বাংলাদেশ ন্যাশনাল ফ্রন্ট (বিএনএফ) এর (টেলিভিশন প্রতীক)’র প্রার্থী সাহেরা বেগম। গনফ্রন্টের (মাছ প্রতীক)’র প্রার্থী মো. আলাউদ্দিন। বাংলাদেশ কল্যাণ পার্টির (হাত ঘড়ি প্রতীক)’র প্রার্থী নাসির আল মামুন।
এই দুই প্রার্থী এলাকার উন্নয়নে নানা প্রতিশ্রæতি দেওয়ার পাশাপাশি নেতা-কর্মীদের নিয়ে নিজ নিজ প্রভাব ও জনসমর্থন দেখাতে ব্যাপক সভা-সমাবেশ করছেন।
উল্লেখ্য, কুমিল্লা-০৪ (দেবীদ্বার) আসনে মোট ভোটার আছে ৩ লক্ষ ৭৪ হাজার ৫২৬জন। পুরুষ ভোটার ১লক্ষ ৯৪ হাজার ২৭৬ এবং নারী ভোটার সংখ্যা ১ লক্ষ ৮০ হাজার ২৫০জন। মোট ভোট কেন্দ্র ১১৪ টি।

সংবাদ প্রকাশঃ ৩০১২২০২৩ ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like>  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ