কুমিল্লা-মিরপুর সড়ক, জিবি বন্ধ হলেও বেড়েছে ভাড়া নৈরাজ্য

সিটিভি নিউজ।। সৌরভ মাহমুদ হারুন , ব্রাহ্মণপাড়া ( কুমিল্লা ) প্রতিনিধি===========
কুমিল্লা – বুড়িচং -মিরপুর সড়কে সম্প্রতি বন্ধ হয়েছে জিবি। তবে জিবি বন্ধ হলেও এ সড়কে বেড়েছে ভাড়ার নৈরাজ্য। সিএনজি চালকরা নির্ধারিত ভাড়া না নিয়ে নিজেদের ইচ্ছেমতো ভাড়া আদায় করছে।ব্যস্ততম এ সড়কের যাত্রীরা সিএনজি চালকদের কাছে জিম্মি হয়ে পড়ছে। এতে ভোগান্তিতে পড়েছেন এ সড়কে যাতায়াতকারী সাধারণ যাত্রীরা।
বৃহস্পতিবার ও শুক্রবার ( ১৮/১৯ এপ্রিল ) সকাল থেকে ব্রাহ্মণপাড়া হতে কুমিল্লাগামী সিএনজি ভাড়া দ্বিগুণ হারে আদায়ের অভিযোগ তুলেছেন যাত্রীরা। আবার কুমিল্লা – থেকে ব্রাহ্মণপাড়া – বুড়িচং ভাড়া নিচ্ছে সে হারে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একাধিক পোস্ট করেন ভুক্তভোগী যাত্রীরা। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

সরেজমিনে জানা গেছে, ব্রাহ্মণপাড়া থেকে কুমিল্লা যাতায়াতের প্রধান বাহন হচ্ছে সিএনজি চালিত অটোরিকশা। অধিকাংশ যাত্রীই যাতায়াতের প্রয়োজনে সিএনজির উপর নির্ভরশীল। জেলাশহর কুমিল্লায় অফিসগামী মানুষ, রোগী, শিক্ষার্থীসহ কয়েক হাজার মানুষ নানা প্রয়োজনে যাতায়াত করেন। কুমিল্লার বিভিন্ন অফিস আদালত, কলেজ বিশ্ববিদ্যালয়ে হাজার হাজার শিক্ষক শিক্ষার্থী এবং সরকারি বেসরকারি কর্মকর্তা কর্মচারী আসা যাওয়া করছেন।
ব্রাহ্মণপাড়া থেকে কুমিল্লার সিএনজি ভাড়া জন প্রতি ৫০ টাকা নির্ধারিত থাকলেও কিছু অসাধু সিএনজি চালক দ্বিগুণ ভাড়া আদায় করছে। এতে বিপাকে পড়েছেন এ সড়কে যাতায়াতকারী যাত্রীরা।এছাড়া ব্রাহ্মণপাড়া হতে বুড়িচং ভাড়া ২০ টাকা, বুড়িচং থেকে কুমিল্লা ৩০ টাকা সেক্ষেত্রে আদায় করা হচ্ছে দ্বিগুন তিন গুন হারে।
জানা গেছে, সিএনজি চালকদের দাবির প্রেক্ষিতে স্থানীয় সাংসদ আলহাজ্ব মুহাম্মাদ আবু জাহের এ সড়কে সম্প্রতি জিবি বন্ধ করেন। জিবি বন্ধের সুবিধা পাওয়ার পরও এ ধরনের ভাড়া নৈরাজ্যের কারণে সাধারণ যাত্রীসহ স্থানীয়দের মধ্যে বিরূপ-প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

এদিকে অতিরিক্ত ভাড়া আদায়ের ঘটনায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন সময়ে অভিযান পরিচালনা করে অসাধু সিএনজি চালকদের বিরুদ্ধে জরিমানা ও শাস্তিমূলক পদক্ষেপ গ্রহণ করা হলেও বন্ধ হয়নি ভাড়া নৈরাজ্য। এ নিয়ে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভের জন্ম নিয়েছে।

এ সড়কে যাতায়াতকারী যাত্রী মাহ্ফুজ আলম, অন্তর, সিরাজুল ইসলাম বলেন, বৃহস্পতিবার সকাল ১১ টার দিকে যাত্রীদের কাছ থেকে ব্রাহ্মণপাড়া থেকে কুমিল্লা সিএনজি ভাড়া ১০০ টাকা করে আদায় করছে। ঈদের অজুহাত দিয়ে এই ভাড়া নৈরাজ্য শুরু হলেও এই নৈরাজ্য এখনো চলছে পুরোদমে। যাত্রীরাও বিকল্প পাবলিক যানবাহন না থাকায় বাধ্য হয়েই দ্বিগুণ ভাড়া দিয়েই সিএনজি দিয়ে যাতায়াত করছেন। বুড়িচং ও ব্রাহ্মণপাড়া উপজেলার বিভিন্ন সরকারি কর্মকর্তা জানান আমাদের থেকে প্রতিনিয়ত এভাবে সিএনজি চালকরা একধরনের সন্ত্রাসী কায়দায় লুটকরে নিচ্ছে। আমরা সবাই এখন বিকল্প যান বাহন না থাকায় আমরা তাদের হাতে জিম্মি হয়ে পড়েছি।

এ সড়কের আরও কয়েক যাত্রী জান্নাতুল ফেরদৌসী, রোকসানা পারভীন শিক্ষক মনোয়ারা বলেন, এ সড়কের জিবি বন্ধ হয়েছে। এখন আর চালকদের জিবি নামের অতিরিক্ত টাকা গুনতে হয় না। অথচ সড়কে ভাড়া কমানোর বদলে ভাড়া দ্বিগুণ আদায় করছে তারা। এরা সাধারণ যাত্রীদের ওপর জুলুম করছে। শিগগিরই এর সমাধান প্রয়োজন।

এদিকে অতিরিক্ত ভাড়া আদায়ের কারণ জানতে চাইলে সিএনজি চালক শামসু মিয়া কোন সদুত্তর না দিতে পেরে বলেন, অন্যরা নিচ্ছে তাই আমিও নিচ্ছি।

এ সড়কের আরেক সিএনজি চালক সুমন মিয়া বলেন, বর্তমান বাজারে জিনিসপত্রের যে দাম তাতে নির্ধারিত ভাড়ায় আমাদের সংসার চালাতে কষ্ট হচ্ছে। আমরা চাই এ সড়কে সিএনজি ভাড়া বাড়ানো হোক।

এ ব্যপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও ) স ম আজহারুল ইসলাম বলেন, আমি আজও মাঠে নেমে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগে সিএনজি আটক করেছি। এ সড়কের সিএনজি চালকরা বেপরোয়া আচরণ করছে৷ আজ সন্ধ্যায়ও মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।
এদিকে বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা সাহিদা আক্তার বলেন আমরা সিএনজি চালকদের এবং তাদের সমিতির লোকজন কে বিভিন্ন সময় ডেকে মিটিং করে বলে দিয়েছি ভাড়ার বিষয়টি শীতলী রাখার জন্য। এছাড়া যাত্রীদের অভিযোগে বিভিন্ন সময় অভিযান চালিয়ে জরিমানা করেছি সতর্ক করেছি। এছাড়া আমাদের অভিযান চলমান রয়েছে চলবে।
সংবাদ প্রকাশঃ ২০-০৪-২০২৪ ইং সিটিভি নিউজ এর (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like> See More =আরো বিস্তারিত জানতে লিংকে ছবিতে ক্লিক করুন=

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ