কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে যোগদান করলেন প্রফেসর ড. এ. এফ. এম. আবদুল মঈন

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ ।।     কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের প্রফেসর ড. এ. এফ. এম. আবদুল মঈন আজ ৩১ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখ যোগদান করেছেন। কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন, ২০০৬ এর ১০ (১) ধারা অনুযায়ী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি এবং বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর তাঁকে চার বছরের জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছেন।

উপাচার্য হিসেবে যোগদানের পর তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষ্কর্যে পুষ্পার্ঘ অর্পণ করেন। এরপর তিনি কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করেন।

প্রফেসর ড. এ. এফ. এম. আবদুল মঈন-কে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা এবং কর্মচারীদের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছার মাধ্যমে বেলা ১১.১৫ ঘটিকায় সংবর্ধনা দেওয়া হয়। সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয় উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ুন কবিরসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডীন, বিভাগের প্রধানগণ, প্রক্টরিয়াল বডি, বিভিন্ন হলের প্রভোস্ট, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

নবনিযুক্ত মাননীয় উপাচার্যকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বাংলাদেশ ছাত্রলীগ, মহান মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষকদের সংগঠন বঙ্গবন্ধু পরিষদ, সকল হলের প্রভোস্ট, অফিসার্স এসোসিয়েশন, তৃতীয় শ্রেণি কর্মচারী পরিষদ, কর্মচারী সমিতি, বঙ্গবন্ধু কর্মচারী পরিষদ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (কুবিসাস), কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব সহ অন্যান্য সংগঠন।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে নিয়োগ পেয়ে তিনি মহান সৃষ্টিকর্তার প্রতি সন্তুষ্টি প্রকাশ করেন এবং মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি মাননীয় অর্থমন্ত্রী ও কুমিল্লার কৃতি সন্তান জনাব আ হ ম মুস্তফা কামাল, এম.পি. এবং মাননীয় শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

মাননীয় উপাচার্য বলেন, গবেষণা, মুক্তজ্ঞান চর্চা, গঠনমূলক, খাঁটি, অর্থবহ এবং জীবনব্যাপী শিক্ষার জায়গা হচ্ছে বিশ্ববিদ্যালয়। কুমিল্লা বিশ্ববিদ্যালয় একটি তরুণ বিশ্ববিদ্যালয়। এখানে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখার এবং বিজ্ঞান, প্রযুক্তি, ব্যবসায়, মানব উন্নয়ন এবং সম্প্রদায়ের সমৃদ্ধিতে পান্ডিত্যপূর্ণ গবেষণার নেতৃত্ব দেওয়ার একটি অসাধারণ সম্ভাবনা রয়েছে। দল মত নির্বিশেষে সকলের প্রচেষ্টায় সেই সম্ভাবনাকে একটি দৃঢ় এবং শক্তিশালী ক্ষমতায় রূপান্তর করবো যাতে কুমিল্লা বিশ্ববিদ্যালয় উচ্চ শিক্ষা, গবেষণা এবং উদ্ভাবনের জন্য একটি অগ্রণী স্থান হতে পারে। কুমিল্লা বিশ্ববিদ্যালয় হবে বাংলাদেশের লিডিং বিশ্ববিদ্যালয়। তিনি ছাত্র-ছাত্রীদের পড়াশোনার পাশাপাশি মুক্তজ্ঞান ও মেধা চর্চার জন্য বিভিন্ন সহশিক্ষা কার্যক্রমে নিয়মিত অংশগ্রহণ করে এদেশের যোগ্য নাগরিক হিসেবে গড়ে উঠার আহ্বান জানান।

প্রফেসর ড. এ. এফ. এম. আবদুল মঈন গোপালগঞ্জের কোটালীপাড়ায় একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৬৪ সালে জন্মগ্রহণ করেন। তিনি বরিশাল জিলা স্কুল থেকে প্রথম বিভাগে এস.এস.সি, বরিশাল বি.এম কলেজ থেকে প্রথম বিভাগে এইচএসসি পাস করেন এবং ১৯৮৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবস্থাপনা বিভাগ থেকে বি.কম (অনার্স) এ প্রথম শ্রেণিতে ২য় স্থান অধিকার করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৫ সালে এম.কম এ প্রথম শ্রেণিতে ২য় স্থান অর্জন করেন। তিনি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব স্টার্লিং থেকে কৌশলগত ব্যবস্থাপনায় পিএইচডি করেছেন। তাঁর অধ্যয়নটি যুক্তরাজ্যের প্রতিযোগিতামূলক এবং মর্যাদাপূর্ণ কমনওয়েলথ স্কলারশীপ প্রোগ্রাম দ্বারা সমর্থিত ছিল। তিনি ঢাকা বিশ^বিদ্যালয় এবং অস্ট্রেলিয়ার ফেডারেশন ইউনিভার্সিটিতে সর্বমোট ৩৩ বছর শিক্ষকতা করেছেন। এছাড়াও তিনি অস্ট্রেলিয়ার সর্বোচ্চ বিদ্যাপীঠ অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটিতে পোস্ট ডক্টরাল ফেলো হিসেবে কাজ করেছেন। তিনি বৈদেশিক দাতা সংস্থার (বিশ^ব্যাংক, ইউকেএইড, সিডা এবং সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কর্পোরেশন) অর্থায়নে বাংলাদেশে উদ্যোক্তা প্রচার প্রকল্পে কারিগরি উপদেষ্টা, পরামর্শদাতা এবং ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি একটি গবেষণা ভিত্তিক বইয়ের সহ-সম্পাদনা করেছেন এবং দেশী-বিদেশী বিভিন্ন জার্নালে তাঁর ৩৮টি প্রকাশনা রয়েছে।

সংবাদ প্রকাশঃ  ৩১-০১-২০২২ইং । (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে/লিংকে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email