কুমিল্লায় বর্ধিত ভাড়ায় জনভোগান্তি, নেই বালাই  স্বাস্থ্যবিধির

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন
সিটিভি নিউজ।।    নেকবর হোসেন   কুমিল্লা প্রতিনিধি  জানান ==
করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকারের পক্ষে কুমিল্লা জেলা প্রশাসন থেকে জেলায় ১৮ দফা জরুরি নির্দেশনা জারি করেন কুমিল্লায় জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান।
গত শুক্রবার এক বিজ্ঞপ্তি মাধ্যমে জেলার গণপরিবহনে ৫০ শতাংশ যাত্রী নেয়া হচ্ছে, সকল প্রকার রিসোর্ট, পিকনিক স্পট, বিনোদন পার্ক, কমিউনিটি সেন্টার, কোচিং সেন্টার, সিনেমা হল, ক্লাবসমূহসহ জনসমাগমস্থল বন্ধ থাকবে বলে ঘোষণা করেন ।
কুমিল্লা জেলার মাত্র কয়েকদিনে ব্যবধানে পাল্টে গেছে করোনা ভাইরাসের শনাক্ত ও আক্রান্ত রোগীর দৃশ্যপট। শনিবার জেলার করোনা শনাক্ত ৩৮জন, মৃত্যুর সংখ্যা ছিলো ০২ জনের। তারপরও জেলার বাসগুলো সারিবদ্ধভাবে গন্তব্যের দিকে ছুটছে স্বাভাবিক নিয়মে। ভেতরে নেই কোনও চাপাচাপি, ধাক্কাধাক্কি। দূর থেকে বাসগুলোর ভেতরটা অনেকটাই ফাঁকা মনে হচ্ছে। অথচ স্বাভাবিক সময়ে এই বাসগুলোতে নগরীর শাসনগাছান,জাঙ্গালিয়া, বিশ্বরোড বাসস্টেশন থেকে ছেড়ে যায় বিভাগীয় শহরগুলোতে।
কিন্তু করোনার প্রাদুর্ভাব বাড়ায় সরকারি নির্দেশনায় পরিস্থিতি এখন অনেকাংশেই ভিন্ন। সারাদেশের ন্যায়ে কুমিল্লায় ও বুধবার থেকেই গণপরিবহনে ৫০ শতাংশ যাত্রী নেয়া হচ্ছে। যাত্রীরা ৬০ শতাংশ বাড়তি ভাড়া গুণছেন। দিনের শুরুতেই শাসনগাছা, বিশ্বরোড, জাঙ্গালিয়া বাসষ্টেশন ব্যস্ততম পয়েন্টগুলো ঘুরে দেখা যায় – অসংখ্য মানুষ যানবাহনের অপেক্ষায় দাঁড়িয়ে রয়েছে। সকালের নরম রোদ ধীরে ধীরে প্রখর হচ্ছে। রোদের সেই প্রখরতা গায়ে মেখেই মোড়ে মোড়ে গন্তব্যমুখী মানুষ নির্দিষ্ট গাড়িটির জন্য অপেক্ষা করছিল। একটা সময় সেই কাঙ্ক্ষিত গাড়ির দেখা মিললেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের ভোগান্তিও ছিল চোখে পড়ার মতো।
নগরীর কান্দিরপাড় এলাকায় সরেজমিনে গিয়ে দেয়া যায় ,সকাল থেকেই কর্মজীবী মানুষদের গন্তব্য অভিমুখে ছুটতে বাড়তি বেগ পেতে হয়েছে। যাত্রীদের অভিযোগ, অনেকেই মাস্ক পরছেন না। যত্রতত্রভাবে গাড়িতে উঠছেন। বর্ধিত ভাড়ায়ও জনভোগান্তি কমেনি। গণপরিবহনে স্বাস্থ্যবিধি মানারও কোনও বালাই নেই। তাতে করে ভাড়া বাড়িয়ে যাত্রী কম উঠালেই লাভ কি?
কুমিল্লায় থেকে ফেনীগামী দেলোয়ার হোসেন বলেন, সরকার বললে হবে কি, এখানে কোনো নিময় মানা হচ্ছে না, ডাবল সিটের ভাড়া দিলে ও পাশের সিটে যাত্রী বসে আছে, চালকে অভিযোগ করলেও কোন লাভ নেই ।
এদিকে করোনা ভাইরাসের সংক্রমণ ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সরকার গণপরিবহনে ৫০ ভাগ যাত্রী ধারণের নির্দেশ দিয়েছে। সেই নির্দেশ মেনে যাত্রী অর্ধেক নেয়া হলেও ৬০ শতাংশ বর্ধিত ভাড়া গুণতে হচ্ছে যাত্রীদের। বাসে অর্ধেক যাত্রী পরিবহন ও ৬০ শতাংশ বাড়তি ভাড়ার সিদ্ধান্ত গতকাল থেকে কার্যকর হয়েছে।
জেলায় সকাল থেকে গণপরিবহনে ৫০ শতাংশ যাত্রী নেয়ার কারণে অনেককেই সময়মতো গন্তব্যে পৌঁছাতে বেগ পেতে হয়েছে। কেউ কেউ আধা ঘণ্টার পথ আড়াই ঘণ্টায় গিয়েছে। অন্যান্য স্বাভাবিক দিনগুলোতে বাসে গাদাগাদি করে লোক তুললেও এখন অর্ধেক যাত্রী পরিবহনের কারণে গন্তব্যমুখী মানুষ যানবাহন সংকটে পড়েছে। বাসের ভেতর অর্ধেক ফাঁকা থাকলেও উঠানামার সময় যে ধাক্কাধাক্কি তাতে করে সংক্রমণ এড়ানোর কোনও সুযোগ নেই। স্বাস্থ্যবিধি না মানলে অর্ধেক বাস ফাঁকা রেখেও লাভ নেই বলে মনে করছেন সচেতন যাত্রীরা।
এবিষয় জানতে চাইলে কুমিল্লা জেলা বাস ও মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক কাজী মোতাহার হোসেন বলেন , দু-একদিনের মধ্যেই এ ভোগান্তি কমে আসবে। এজন্য নগরবাসীকে একটু বাড়তি সময় হাতে নিয়ে ঘর থেকে বের হওয়ারও অনুরোধ জানিয়েছেন সংশ্লিষ্টরা। আমি এখন ঢাকা আছি, এসে আনুষ্ঠিক বক্তব্য দিবো।
কুমিল্লা থেকে নোয়াখালীগামী যাত্রী শাহিদ হাসান বলেন, দ্বিগুণ ভাড়া দিয়ে যদি ধাক্কাধাক্কি করেই বাসে উঠতে হয় তাহলে সংক্রমণ নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়বে। বর্ধিত বাড়ায়ও জনভোগান্তি কমছে না। এক্ষেত্রে কর্মস্থলে ৫০ ভাগ জনবলের সরকারি নির্দেশনা দ্রুত কার্যকরের পদক্ষেপ নেয়া দরকার বলেও মনে করছেন কেউ কেউ।
কুমিল্লা সির্ভিল সার্জন মীর মোবারক হোসেন বলেন, কামরুল হাসান জানান এমনিতে দেশের অবস্থায় খুবই নাজুক ,কাল থেকে আমরা মোবাইলকোর্ট পরিচালনা করবো। এই বিষয় কাউকে ছাড় দেওয়া হবে না,আমরা জেলা প্রশাসনের সহযোগিতা বাস মালিকদের সাথে এই বিষয মিটিং করবো । সোমবার থেকে সারাজেলা প্রয়োজনী ব্যবস্থা গ্রহন করা হবে।
এই বিষয় জানতে চাইলে কুমিল্লা জেলা প্রশাসক মো. কামরুল হাসান জানান, রোববার থেকে আমরা জেলা বিভিন্ন স্থানে ভ্রম্যামাণ অভিযান পরিচালনা করবো। নিয়ম লঙ্ঘন করলে কেউ তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।এছাড়া আমরা জেলাজুড়ে বিভিন্ন পয়েন্টে করোনা প্রকোট রোধে প্রচরণা চালাচ্ছি।
উল্লেখ্য গত বছর করোনার সংক্রমণ শুরু হলে ওই বছরের ৩১ মে থেকে গণপরিবহনে অর্ধেক আসন খালি রাখার নির্দেশ দেয় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। তখন বাস মালিকদের দাবির মুখে বাসের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়েছিল সরকার।সংবাদ প্রকাশঃ  ৪২০২১ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

Print Friendly, PDF & Email