কুমিল্লায় থাইরয়েড বিষয়ক সেমিনার অনুষ্ঠিত 

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন
সিটিভি নিউজ।।     মোঃ আবদুল আউয়াল সরকার,   কুমিল্লা জেলা প্রতিনিধিঃ
থাইওয়েড গ্রন্থি বা থাইরয়েড হল দুইটি লোব দ্বারা গঠিত একটি অন্তঃক্ষরা গ্রন্থি যার অবস্থান গ্রীবাতে। পুরুষের এডাম’স এপলের ঠিক নিচে এর অবস্থান। থাইরয়েড গ্রন্থি থেকে থাইরয়েড হরমোন নিঃসৃত হয়। এই হরমোনগুলো মেটাবলিক রেট ও প্রোটিন সিন্থেসিসকে প্রভাবিত করে।
মঙ্গলবার (১১ অক্টোবর ২০২২খ্রিঃ) কুমিল্লা ক্লাবে থাইরয়েড বিষয় (Hypothyroid -A silent killer) সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
অধ্যাপক ডাঃ মোঃ রেজাউল করিম এর সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ডাঃ মোঃ তারেক আহমেদ।
উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিএমএ সভাপতি ডা. আব্দুল বাকী আনিস।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিএমএ সাধারন সম্পাদক ডাঃ আতাউর রহমান জসিম, স্বাচিপ সেক্রেটারি ডা.মোরশেদুল আলম।
উক্ত সেমিনারের সায়েন্টিফিক পার্টনার ছিল নোভিস্তা ফার্মা।
সেমিনারে বক্তব্য রাখেন, অধ্যাপক ডা. আজিজুল হক, অধ্যাপক ডা. শাহাব উদ্দিন, অধ্যাপক ডা. মাহবুবুল ইসলাম মজুমদার, অধ্যাপক ডা.আব্দুল লতিফ, অধ্যাপক ডা. আজিজুল হোসেন, অধ্যাপক ডা.সরতাজ বেগম, অধ্যাপক ডা. নাজমুল হাসান চৌধুরী, ডা. জাহাঙ্গীর হোসেন ভুঁইয়া, ডা. বেলালুল ইসলাম, ডা.শাহ আলম প্রমুখ।
মডারেটর ছিলেন,ডাঃ হাফিজুর রহমান।
এ রোগের প্রতিরোধের বিষয়ে বক্তারা আরও বলেন, সব বয়সের মানুষের স্ক্রিনিং, আয়োডিনের অভাব, ভেজাল খাদ্য ও আর্সেনিকমুক্ত পানি পান করা এ রোগের প্রধান প্রতিরোধক বিষয়। এছাড়া সরকার খুব সহজে থাইরয়েডের বাধ্যতামূলক স্ক্রিনিং চালু করতে পারে। পাশাপাশি বাজারের লবণগুলোর আয়োডিনের মান নিশ্চিত করতে পারে। আমাদের গবেষণা অনুসারে বাজারের লবণে সঠিক আয়োডিনের মাত্রা নেই। এছাড়া প্রতিটি বাচ্চা জন্মগ্রহণের পর বাধ্যতামূলকভাবে থাইরয়েড পরীক্ষা নিশ্চিত করা উচিত। কেননা বিকলাঙ্গ বাচ্চা আমাদের কারোরই কাম্য নয়।সংবাদ প্রকাশঃ  ১৪-১০-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email