কুমিল্লায় ট্রাক-কাভার্ডভ্যান-প্রাইমমুভার পণ্য পরিবহন এসোসিয়েশনের শান্তিপূর্ণ কর্মবিরতি পালন

ক্যাপশনঃ বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান, প্রাইমমুভার পণ্য পরিবহন মালিক এসোসিয়েশনের কর্মবিরতি ও অবস্থান কর্মসূচিতে উপস্থিত বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান, প্রাইমমুভার পণ্য পরিবহন মালিক এসোসিয়েশনের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ তাজুল ইসলাম,বাংলাদেশ ট্রাক,কাভার্ডভ্যান ট্রান্সপোর্ট এজেন্সির কুমিল্লা জেলার সভাপতি মোঃ আব্দুল হাই, সহ-সভাপতি মোঃ জহিরুল ইসলাম,কার্যকরী সভাপতি গাজী ছাদেকুর রহমান উপস্থিত ছিলেন । ছবিঃ সদর দক্ষিণ

নিজস্ব প্রতিবেদক,সদর দক্ষিণ  উপজেলা ===
বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান, প্রাইমমুভার পণ্যপরিবহন মালিক এসোসিয়েশন ১৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে ৭২ ঘণ্টা কর্মবিরতির প্রথম দিন শান্তিপূর্ণভাবে  কর্মসূচি পালিত হয়েছে। ২১ সেপ্টেম্বর মঙ্গলবার ভোর ৬টা থেকে কুমিল্লাসহ সারা দেশে সব ধরনের পণ্যবাহী যানচলাচল বন্ধ রেখে কর্মবিরতি পালন করছে বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান, প্রাইমমুভার পণ্যপরিবহন মালিক এসোসিয়েশন। ২৪ সেপ্টেম্বর ভোর ৬টা পর্যন্ত এ কর্মবিরতি চলবে বলে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে। বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান, প্রাইমমুভার পণ্য পরিবহন মালিক এসোসিয়েশন (কুমিল্লা জেলা শাখা) মঙ্গলবার সকাল থেকে কুমিল্লার প্রাণকেন্দ্র পদুয়ার বাজার বিশ্বরোড এলাকায় পণ্যবাহী যান চলাচল বন্ধ করে ১৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে অবস্থান নেয়। কর্মবিরতি ও অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান, প্রাইমমুভার পণ্য পরিবহন মালিক এসোসিয়েশনের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ তাজুল ইসলাম,বাংলাদেশ ট্রাক,কাভার্ডভ্যান ট্রান্সপোর্ট এজেন্সির কুমিল্লা জেলার সভাপতি মোঃ আব্দুল হাই, সহ-সভাপতি মোঃ জহিরুল ইসলাম,কার্যকরী সভাপতি গাজী ছাদেকুর রহমান। এ সময় কুমিল্লা জেলা ট্রাক ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের (রেজিঃনং ২০২৪) সভাপতি মোঃ আলী হোসেন, সাধারণ সম্পাদক আব্দুল মান্নান তুহিন, যুগ্ম সাধারণ সম্পাদক তুহিন, (রেজিঃ নং-২০৪৪) সাধারণ সম্পাদক মোঃ সেলিম সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
অবস্থান কর্মসূচিতে বক্তারা বলেন,বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান, প্রাইমমুভার পণ্য পরিবহন মালিক এসোসিয়েশনের ১৫ দফা দাবির মধ্যে উল্লেখযোগ্য হলো, মোটরযান মালিকদের ওপর চাপিয়ে দেওয়া বর্ধিত আয়কর অবিলম্বে প্রত্যাহার করতে হবে। যেসব চালক ভারি মোটরযান চালাচ্ছে তাদের সবাইকে সহজ শর্তে এবং সরকারি ফির বিনিময়ে লাইসেন্স প্রদান করতে হবে। ড্রাইভিং লাইসেন্সের নবায়ন ক্ষেত্রে পুনরায় হয়রানিমূলক ফিটনেস ও পরীক্ষা পদ্ধতি বাতিল করতে হবে।
পণ্য পরিবহন খাতের সরকার নিবন্ধিত শ্রমিক ইউনিয়নগুলোর কল্যাণ তহবিল সংগ্রহের ওপর কোনো অজুহাতে বিধিনিষেধ আরোপ করা চলবে না। চট্রগ্রাম প্রাইমমুভার ট্রেইলার শ্রমিক ইউনিয়নের প্রস্তাবিত সুপারিশগুলো অবিলম্বে বাস্তবায়ন করতে হবে। সকল শ্রেণির মোটরযানে নিয়োজিত শ্রমিকদেরকে রাষ্ট্রীয় রেশন সুবিধার আওতায় আনতে হবে। সকল বন্দরে অবস্থিত ট্রান্সপোট এজেন্সির মনোনীত প্রতিনিধি এবং সকল ড্রাইভার ও সহকারীকে বন্দরে হয়রানিমুক্ত প্রবেশের সুবিধার্থে বার্ষিক নবায়নযোগ্য বায়োমেট্রিক স্মার্টকার্ড প্রদান করতে হবে।
দেশের সব বন্দর হতে আমদানিকৃত পণ্য লোডের সময় অথবা লোডের পর অবৈধ পণ্যের তথ্যভিত্তিক প্রশাসন কর্তৃক কোনো ট্রাক আটক বা ট্রান্সপোর্ট এজেন্সির বিরুদ্ধে মামলা দায়ের করা যাবে না। গাড়ির কাগজপত্র চেকিংয়ের জন্য নির্দিষ্ট স্থান নির্ধারিত করতে হবে। গাড়ির যত্রতত্র চেকিং করা যাবে না। পুলিশের ঘুষ বাণিজ্যসহ সকল প্রকার হয়রানি ও নির্যাতন বন্ধ করতে হবে।
প্রতি ৫০ কিলোমিটার পর পর পণ্য পরিবহনের শ্রমিকদের জন্য দেশের সড়ক ও মহাসড়কে বিশ্রামাগার ও টার্মিনাল নির্মাণ করতে হবে। সড়ক দুর্ঘটনায় বা চোর ডাকাতদের হাতে অথবা আইনশৃখলা বাহিনীর হেফাজতে মৃত্যুবরণকারী সড়ক পরিবহন শ্রমিকদের পরিবারকে রাষ্ট্রীয় তহবিল থেকে এককালীন ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। আশা করছি সরকার যৌক্তিক দাবিগুলো মেনে নিবে। অন্যথায় আরো কঠোর কর্মসূচিতে যেতে বাধ্য হবো।

উল্লেখ্য, বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান,প্রাইমমুভার পণ্য পরিবহন মালিক এসোসিয়েশন ইতিপূর্বে এসব দাবি নিয়ে সরকারপক্ষকে অবগত করেছে। তবে সেখান থেকে সাড়া না পাওয়ায় বাধ্য হয়ে দাবি আদায়ে কর্ম বিরতির ডাক দিয়েছে সংগঠনটি।

সংবাদ প্রকাশঃ  ২১-৯-২০২১ইং । (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে/লিংকে ক্লিক করুন=  

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ