কুমিল্লায় এমআরসি কমিউনিটি লিডারদের সক্ষমতা বৃদ্ধিতে প্রশিক্ষণ

সিটিভি নিউজ।।    নিরাপদ শ্রম অভিবাসন ও বিদেশ ফেরত কর্মীদের সফল পুনরেকত্রীকরণ বিষয়ে প্রত্যন্ত অঞ্চলে বিদেশগনেচ্ছু, বিদেশগামী এবং বিদেশ ফেরত অভিবাসী কর্মীসহ জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষে আজ সোমবার (২৭ ফেব্রুয়ারি ) কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের আয়োজনে ২৫ জন এমআরসি কমিউনিটি লিডারদের (মহিলা পুরুষ এবং যুবক যুবতী) সাথে নিয়ে সক্ষমতা বৃদ্ধিতে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের কাউন্সেলর মোঃ ইকবাল হোসেন এর সঞ্চালনায় এবং দেবব্রত ঘোষ, কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক এর সভাপতিত্বে উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিক কুমিল্লার উপমহাব্যবস্থাপক মো: মুনতাসীর মামুন।

দেবব্রত ঘোষ বিদেশ ফেরত কর্মীদের সফল পুনরেকত্রীকরণ, নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, মানব পাচার রোধ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে বর্তমান সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করেন। এছাড়াও তিনি বিএমইটির স্মার্ট কার্ড, বিদেশ যাওয়ার পূর্বে ব্যাংক হিসাব, বিদেশ যাওয়ার পূর্বে ৩ দিনের প্রাক বর্হিগমন প্রশিক্ষণ, শিক্ষা বৃত্তি, ডিইএমও অফিসে ফিঙ্গার প্রিন্ট বা আঙ্গুলের ছাপ, অনুমোদিত মেডিকেল সেন্টারে স্বাস্থ্য পরীক্ষা, প্রবাসীদের সহযোগিতা ও সামগ্রিক কল্যাণের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের কল্যাণ কার্যক্রম সম্পর্কে আলোচনা করেন। তিনি আরো বলেন, এমআরসি কমিউনিটি লিডারা ভূমিকা রাখতে পারে অভিবাসনের সঠিক বার্তা প্রত্যন্ত গ্রামঞ্চলে পৌঁছে দিতে যাতে মানুষ দালালের হাত থেকে রক্ষা পায়।

দেবব্রত ঘোষ প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে প্রবাসীদের জন্য ঋণ এবং এর ঋণ পাওয়ার উপায় সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও তিনি নারী অভিবাসনের ঝুঁকি, সম্ভাবনা এবং সুবিধাসমূহ উল্লেখ করেন। এছাড়াও তিনি আরপিএল -এর মাধ্যমে কিভাবে প্রবাস ফেরত কর্মীগণ তাদের দক্ষতাকে প্রতিষ্ঠানিক রুপ দেয়া যায়, সে সম্পর্কে সকলকে অবহিত করেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ব্যাংক, বোয়েসেল, বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে অবস্থিত শ্রম কল্যাণ উয়িং এবং বায়রা’র কার্যক্রম নিয়ে বিশদ আলোচনা করেন তিনি।
অভিবাসী তথ্য কেন্দ্রের কাউন্সেলর ইকবাল হোসেন বাংলাদেশে অভিবাসী তথ্য কেন্দ্রের সার্বিক কার্যক্রম, বিদেশ ফেরত কর্মীদের সফল পুনরেকত্রীকরণ, গন্তব্য দেশের ভাষার প্রশিক্ষণ, বৈধ রিক্রুটিং এজেন্সি, চুক্তিপত্র, তিনি অভিবাসন বিষয়ক যেকোন প্রয়োজনে এমআরসি বাংলাদেশের সাথে যোগাযোগের জন্য সকলকে আহবান জানান।
উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষণের বিভিন্ন উপকরণ, একক ও দলীয় কার্যক্রম, পাওয়ার পয়েন্ট ও পোষ্টার পেপার উপস্থাপনা ও বিভিন্ন কৌশল ব্যবহার করে প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রধান অতিথির বক্তৃতায় মো: মুনতাসীর মামুন বলেন, নিরাপদ অভিবাসন এর তথ্য প্রত্যন্ত অঞ্চলে পৌঁছানো খুবই জরুরী কেননা দালালদের দৌরাত্ন এখনো রয়েছে, রাষ্ট্রের হয়ে কাজ করা প্রত্যেক মানুষের ঈমানের অঙ্গ। বাংলাদেশে নিরাপদ অভিবাসনে কাজ করার জন্য তিনি আইসিএমপিডিকে ধন্যবাদ জানান।

সংবাদ প্রকাশঃ ২৭০২২০২৩ ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ