কুমিল্লাবাসীর যানজটের দুর্ভোগ থেকে মুক্তি কিভাবে ?

সিটিভি নিউজ।।    নেকবর হোসেন    কুমিল্লা প্রতিনিধি    জানান —
কুমিল্লা ছিল শান্তিপ্রিয় শহর সবাই দূর-দূরান্ত থেকে কুমিল্লা কে দেখতে আসত কিন্তু আজ একটি অসহনীয় যানজট এবং জনদুর্ভোগের চিত্র এখন স্বাভাবিক ঘটনায় পরিণত হয়েছে। প্রায় প্রতিদিনই যানজটে অসহনীয় যন্ত্রণা বইতে হচ্ছে সবাইকে। যানজট নিরসনে সর্বত্র আলাপ-আলোচনা হয়; কিন্তু কার্যত কিছুই হয় না। করণীয় নির্ধারণের সুপারিশ করা হয়। কিন্তু দুঃখজনক হলেও সত্য, পরিকল্পনার সঠিক বাস্তবায়নের অভাবে কোনো ক্ষেত্রেই আমরা কার্যকর সুফল পাইনি। প্রশাসনিক কর্তৃক নগরীর কোথাও ইজিবাইক চলতে দেবে না বলেছিল দেখা গেল যে দুইশত ইজিবাইক বন্ধ করে পাঁচশত সিএনজি ছেড়ে দিল তাহলে কি দাঁড়ালো যারা আমরা কুমিল্লার সাধারণ সিটিজেন তাদের কথা কি কেউ চিন্তা করেন ? প্রশাসন অথবা স্থানীয় সরকার সিটি কর্পোরেশন পরিচালনার জন্য বলা হয়েছিল। এতে একই সময়ে গাড়ির চাপ অনেকটাই কমে আসত। কিন্তু সেই নির্দেশনা কাগুজে বুলির মতো কথার কথাই রয়ে গেছে। কেউ একে পালন করা বা পাত্তা দেওয়ার মতো কোনো প্রয়োজনই বোধ করেনি। সরকারের একটি আদেশ যে সঠিকভাবে মানা হচ্ছে না সে ব্যাপারেও কারো কোনো ভ্রুক্ষেপ নেই। যানজটে নাকাল হচ্ছে কুমিল্লা বাসীরা সময় নষ্ট হচ্ছে, কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। অথচ কেন জানি যানজট কমছে না, ২০০৯ সালের আদেশটি কেন মানা হচ্ছে না—এ বিষয়গুলো নিয়ে সরকারের নীতিনির্ধারকদের কোনো রকম মাথাব্যথা আছে বলেও মনে হয় না।
যানজট নিরসনে ২০০৯ সাল থেকে এ পর্যন্ত কয়েক দফা সময়সূচি ঘোষণা করা হয়েছে; কিন্তু এর বাস্তবায়ন করা হচ্ছে না। যানজট নিরসনে সরকারি নির্দেশনা সবচেয়ে বেশি উপেক্ষিত হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান আজ করুনার জন্য প্রায় বন্ধ অবস্থা সব কিছুই চলছে ফ্রিস্টাইলে। একই এলাকার সব শিক্ষাপ্রতিষ্ঠানকে নিজেদের মধ্যে সমন্বয় করে শ্রেণি কার্যক্রম নির্ধারণের সরকারি নির্দেশনা থাকলেও ছেলে-মেয়েদের নিয়ে আসা গাড়ি, রিকশা ও বিভিন্ন যানবাহন প্রায় একই সময়ে একই এলাকায় প্রবেশ করছে। এতে অসহনীয় যানজট সৃষ্টি হচ্ছে। তেলিকোনা চকবাজার রাজগঞ্জ মোগলটুলি কান্দিরপাড় প্রায় সব হাজার হাজার ইজিবাইক অটো রিস্কা সিএনজির আমাদের এই কুমিল্লা মৃত্যু নগরীতে পরিণত হচ্ছে এ ধরনের দৃশ্য নিত্যদিনের। তা ছাড়া বিভিন্ন পাবলিক পরীক্ষা ও স্কুলের পরীক্ষার সময় এ ভোগান্তি আরো বৃদ্ধি পায়। যানজটের এ রেশ প্রধান সড়ক ও রিংরোড গুলি পর্যন্ত ছড়িয়ে পড়ে।
যানজটের এই অসহনীয় দুর্ভোগ কমাতে শুধু যত্রতত্র াউড়াল সেতু আর মেগা প্রজেক্টের আয়োজন করলেই হবে না। সমন্বিত পরিকল্পনা গ্রহণ করে সঠিক ও যথার্থ ট্রাফিক ব্যবস্থাপনা করতে হবে। পরিকল্পনাগুলো সঠিকভাবে বাস্তবায়িত হচ্ছে কি না সে ব্যাপারেও াখোঁজখবর রাখতে হবে। ২০০৯ সালের যে অফিস আওয়ার নির্ধারিত হয়েছিল, তা মানা হলে ট্রাফিক ব্যবস্থা কী হতো, সেটি জানার উপায় নেই। কারণ কেউই এই নির্দেশ মানেনি। কেন সেটি এত বছরেও মানা হলো না, আমরা মনে করি এখনই সেটি খুঁজে বের করা দরকার। একই সঙ্গে যানজট নিরসনে আরো কয়েকটি নির্দেশনা এভাবে মাঠপর্যায়ে কার্যকর হচ্ছে না, সেটিও খতিয়ে দেখতে হবে। যানজট এখন দেশের একটি অন্যতম প্রধান সমস্যা। তাই এই সমস্যা নিরসনে এমপি মহোদয় কে জেলা প্রশাসক মহোদয় এসপি মহোদয় মেয়র মহোদয় সবাই মিলে বসে একটা সিদ্ধান্ত নিতে হবে আমাদের এই বসবাস রত সুন্দর কুমিল্লাকে সুন্দর করতে হলে শক্ত হাতে এই যানজট নিরসনের উদ্যোগ নিতে া হবে। যানজটকে সহনীয় পর্যায়ে নিয়ে আসার সব রকম পথ উন্মুক্ত করতে হবে। এ ক্ষেত্রে কোনো রকম হেলাফেলার সুযোগ নেই।

আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সফলতা দাবি করলেও যানজট থেকে কুমিল্লা বাসিকে মুক্তি দিতে পারেনি। কোনো নতুন উদ্যোগ গ্রহণ করলে যানজট যন্ত্রণা থেকে রেহাই মিলবে এমন কোনো আশ্বাস বাণীও শোনাতে পারছে না মহানগর কুমিল্লা পুলিশ প্রশাসনের পুলিশের ট্রাফিক বিভাগ। বিভিন্ন সময়ে ট্রাফিক বিভাগ এ সমস্যার কথা স্বীকার করে বলেছে, মানুষকে সচেতন হতে বলেছেন আরে ভাই রাস্তায় হাজার হাজার অটো রিস্কা সিএনজি পায়ে চালিত রিক্সা সকাল আটটায় বড় লরি ঢুকালে দিবেন বড় ট্রাক ঢুকালে অবৈধভাবে মানুষ চলাফেরা কিভাবে করবে ছোট একটা রাস্তার কিভাবে মানুষ হাঁটবে নিরসনই এখন নগর পুলিশের চ্যালেঞ্জ। এই যানজট এক দিন, দুই দিনে সৃষ্টি হয়নি। এই যানজট সৃষ্টি হয়েছে বহু বছর ধরে। কুমিল্লা যানজট নিরসনে সরকার বা ট্রাফিক পুলিশ বহু উদ্যোগ নিলেও কোনো উদ্যোগই কাজে আসেনি। বিশ্বের বিভিন্ন দেশেও যানজট রয়েছে। কিন্তু কুমিল্লার মত এত ভয়াবহ এত ভয়ংকর যানজট সমস্যা সমাধান তো হচ্ছেই না, উল্টো দিন দিন বাড়ছে। বলা যায়, দিন দিন যানজট পরিস্থিতির উত্তরোত্তর অবনতি ঘটছে।সংবাদ প্রকাশঃ  ৩০২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ