কুবিতে ‘সিএসই উৎসব ২০২২’ শুরু

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন
সিটিভি নিউজ।।      প্রেস বিজ্ঞপ্তি=  কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ কর্তৃক আয়োজিত ‘সিএসই উৎসব ২০২২’ শুরু হয়েছে। আজ সোমবার (৫ সেপ্টেম্বর) সকাল ৯.৩০ ঘটিকায় ভার্চুয়াল কক্ষে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে দুই দিন ব্যাপি উক্ত সিএসই উৎসব শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আবদুল মঈন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ুন কবির, মাননীয় ট্রেজারার প্রফেসর ড. মোঃ আসাদুজ্জামান এবং প্রকৌশল অনুষদের ডিন ড. মোঃ সাইফুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিএসই বিভাগের বিভাগীয় প্রধান পার্থ চক্রবর্তী।
প্রধান অতিথির বক্তব্যে মাননীয় উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আবদুল মঈন বলেন, ‘আজকের এই সুন্দর আয়োজনে আমি আনন্দিত। আমি বিশ্বাস করি আজ, আগামী এবং পরবর্তী সময়ে এই প্রোগ্রামের আউটকাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রমসহ জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ ছাড়াও সিএসই ও আইসিটিসহ বিজ্ঞান ভিত্তিক বিষয়গুলো ৪র্থ শিল্প বিপ্লবে অগ্রণী ভূমিকা পালন করবে, সেই কারণে এই অনুষ্ঠানে উপস্থিত হতে পেরে আমি গর্ববোধ করছি। তিনি আরও বলেন, বিজ্ঞান শিক্ষা বিশ^বিদ্যালয়ের গবেষণা ও শিক্ষাদানের ক্ষেত্রে গুরত্বপূর্ণ অবদান রাখে। বিজ্ঞান শিক্ষা ছাড়া কোন বিশ্ববিদ্যালয় র্যাংকিং এ উপরে উঠতে পারে না। যদিও আমি ব্যবসায় শিক্ষা বিভাগের ছাত্র তথাপি বিজ্ঞান শিক্ষাকে অনেক গুরুত্ব দিয়ে থাকি।’ মাননীয় উপাচার্য অবহিত করেন যে, সম্প্রতি তিনি সরকারের উচ্চপর্যায়ের সাথে যোগাযোগ করেছেন, শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণা এবং জ্ঞান চর্চার জন্য তারা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে একটি রোবোটিক্স ল্যাব স্থাপন করার বিষয়ে সহযোগিতা করবেন বলে জানিয়েছেন।
এরপর অনুষ্ঠানে উপস্থিত সবাইকে নিয়ে কেক কেটে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন মাননীয় উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আবদুল মঈন।
উদ্বোধনী অনুষ্ঠানের পরে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের উপস্থিতিতে গ্রান্ড র্যালিতে নেতৃত্বদান এবং বৃক্ষ রোপন করেন মাননীয় উপাচার্য। এরপর ফ্ল্যাশ মব অনুষ্ঠিত হয়। এছাড়াও দুপুর ২টায় ‘Cutting Edge Technologies: Cloud Computing and Devops’ শীর্ষক সেমিনার এবং কুইজ কনটেস্ট অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য, অনুষ্ঠানের দ্বিতীয় দিনে সকাল ৯.৩০ ঘটিকায় আন্তঃবিভাগ প্রোগ্রামিং কনটেস্ট, দুপুর ২টায় সমাপনী অনুষ্ঠান, পুরস্কার বিতরণী, নবীনবরণ ও বিদায় এবং বিকাল ৪টায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
মোহাম্মদ এমদাদুল হক
জনসংযোগ কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব)  কুমিল্লা বিশ্ববিদ্যালয়।সংবাদ প্রকাশঃ  ০৬-০-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email