কুকুর পরিবেশ ভারসাম্য রক্ষায় ‘পরিচ্ছন্ন কর্মী’র গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে

দেবীদ্বারে জাতীয় জলাতঙ্ক নির্মূল কর্মসূচির আওতায় ‘অবহিতকরণ’ সভা
সিটিভি নিউজ।।       দেবীদ্বার(কুমিল্লা) প্রতিনিধি/==========
কুকুর পরিবেশ ভারসাম্য রক্ষায় আমাদের সমাজে ‘পরিচ্ছন্ন কর্মী’ হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব্ পালন করে। তাই জীববৈচিত্র ও পরিবেশ ভারসাম্য রক্ষায় প্রাণিকূলকে টিকিয়ে রাখার দায়িত্ব মানবকূলের।
সোমবার সকাল ১১টায় স্বাস্থ্য অধিদপ্তর, স্থানীয় সরকার মন্ত্রনালয় ও পাণিসম্পদ মন্ত্রনালয়ের যৌথ উদ্যোগে দেবীদ্বার উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের সভাকক্ষে আয়োজিত জাতীয় জলাতঙ্ক নির্মূলে কুকুরকে টিকাদান কর্মসূচির আওতায় আনতে ‘অবহিতকরণ’ সভায় বক্তারা ওই বক্তব্য তুলে ধরেন।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নাজমুল আলমের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ আজিজুল হক, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মো. মঞ্জুর রহমান, মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রক) ডাঃ সাহাদাত হোসেন, স্বাস্থ্য অধিদপ্তরে এমডিআর সুপার ভাইজর মো. শরিফুল ইসলাম, সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার প্রমূখ।
আলোচকরা বলেন, জলাতঙ্ক একটি ভয়াবহ মরণব্যাধি, এ রোগে মৃত্যুর হার শতভাগ। বিশে^ প্রতি ৯ মিনিটে একজন করে অর্থাৎ ৫৯ হাজার মানুষ জলাতঙ্কে মারা যায়। জলাতঙ্ক রোগটি মূলত কুকুরের কামড়, আচর বা ক্ষতস্থানে লালার স্পশের্^ রোগ ছড়ায়। এ ছাড়াও বিড়াল, শিয়াল, বেজি, বানরের আচর বা কামড়ের মাধ্যমে এ রোগ ছড়াতে পারে। বাংলাদেশে প্রায় প্রতিবছর ৪-৫ লক্ষ মানুষ ও ২৫ হাজার গবাদী পশু জলাতঙ্কে আক্রান্ত হয়। ২০১০ সাল থেকে দেশকে জলাতঙ্ক মুক্ত করতে কুকুরসহ উল্লেখিত পাণিগুলোকে ভেকসিনের আওতায় আনতে সরকার কাজ করছে। এসব প্রণিগুলো পরিবেশ ভারসাম্য রক্ষায় আমাদের সমাজে ‘পরিচ্ছন্ন কর্মী’ হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব্ পালন করে আসছে। জীববৈচিত্র ও পরিবেশ ভারসাম্য রক্ষায় প্রাণিকূলকে টিকিয়ে রাখার দায়িত্ব মানবকূলের। তাই চলতি বছরের ২৮অক্টোবর থেকে ১নভেম্বর দেবীদ্বারের ১টি পৌরসভা ও ১৫টি ইউনিয়নের প্রায় ৩হাজার ৫শত কুকুরকে ভ্যাকসিনের আওতায় (টিকাদান) আনা হবে। এর জন্য দেবীদ্বারে ৪১টি টিম টিকাদানে কাজ করবে।
উক্ত সভায় প্রশ্নত্তোরে নানা বিষয়ে অবহিতকরেন আলোচকরা, সভায় জনপ্রতিনিধি, স্বাস্থ্য কর্মী, সাংবাদিকসহ বিভিন্ন পেশার অর্ধশতাধিক প্রতিনিধি উপস্থিত ছিলেন।

সংবাদ প্রকাশঃ  ২৪-১০-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন=  

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ