কিশোর গ্যাং ও মাদকমুক্ত দেবীদ্বার গঠনে প্রশাসন, অভিভাবক ও রাজনৈতিক সিদ্ধান্তের সমন্বয় প্রয়োজন

সিটিভি নিউজ।।      এবিএম আতিকুর রহমান বাশার সংবাদদাতা জানান ====
দেবীদ্বার উপজেলা প্রশাসনের আয়োজনে মাসিক আইনশৃংখলা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১ টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার সম্মেলন কক্ষে ওই সভা অনুষ্ঠিত হয়েছে।
সভায়, দেবীদ্বারের সার্বিক আইনশৃংখলা পরিস্থিতির উন্নয়ন নিয়ে কথা বলতে যেয়ে আলোচকগন বলেন, উপজেলা সদরে কিশোর গ্যাং গুলোর দৌরাত্ম আশংকাজনকভাবে বেড়েছে। উপজেলা সদরেই ছোট বড় প্রায় ১০/১২টি কিশোর গ্যাং তৈরী হয়েছে। তারা নিছক ঘটনায় এক গ্রুপের সাথে অন্য গ্রুপের সংঘর্ষ বাঁধিয়ে শক্তির মহড়া জানান দিচ্ছে। এদের মধ্যে কয়েকটি গ্রুপ স্কুল চলাকালীন সময়ে দেবীদ্বার মফিজ উদ্দিন আহাম্মেদ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় এবং আজগর আলী মূন্সী বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে (বখাটেদের) ভীড় এবং ছাত্রীদের উত্তক্তই নয়, ছাত্রীদের সাথে কথা বলা নিয়ে এক গ্রুপ অপর গ্রুপের উপর হামলা করতে দেখা যায়। এসময় সংঘর্ষে লিপ্ত গ্রুপগুলো বড় ভাইদের ডেকে আনতে দেখা যায়, বড় ভাইদেরও কোন বিপদ হলে বা সংঘর্ষে জড়িয়ে পড়লে কিশোর গ্যাংগগুলোও তাদের পাশে দাড়ায়।
মাঝে মাঝে অভিযান চালিয়ে ভ্রাম্যমান আদালতে সাজা কিংবা অভিভাবকদের হাতে তুলে দিলেও ওদের তেমন কোন পরিবর্তন দেখা যায়না।
এরা প্রকাশ্যে এবং রাতের আধাঁরে উপজেলা কমপ্লেক্স, হলরোম, শিশু পার্কের পেছনে, দেবীদ্বার মোল্লাবাড়ির পেছনে নির্মানাধীন ভবনগুলোতে এবং পল্লীবিদ্যুৎ অফিস, গোমতী নদীর ভেরীবাঁধসহ অন্তত: ২৫/৩০টি স্পটে মাদক সেবনের আড্ডা বসে। মাদকের টাকার অভাবে বাবার পকেট কাটা, মায়ের গহনা চুরি এমনকি মাদকের টাকার জন্য মা-বাবাকে মারধর ও ছিনতাইয়ের মতো ঘটনায় যুক্ত হয়ে পড়েছে। মাদকের কারনে চুরি, ছিনতাই বেড়ে গেছে।
আলোচকরা বলেন, এসব বিষয়গুলো নিয়ন্ত্রনে প্রশাসনের পক্ষে সম্ভব নয়, রাজনৈতিক নেতৃত্ব এবং অভিভাবকদের সার্বিক সহযোগীতা প্রয়োজন। একজন নারী আলোচক উদাহরণসহ বলেই ফেললেন, যে কিশোর- যুব- তরুণরাই শুধু মাদকাসক্ত নয়, নারীরাও আসক্ত হয়ে পড়ছে। মাদক নির্মূলে মাদক সরবরাহকারী, বিক্রেতা এবং এসবের মূল হোতাদের আইনের আওতায় আনতে হবে।
এছাড়াও যানজট নিরসনে, মহাসড়কের ফুটপাত অবমুক্ত, রিক্সা, সিএনজি, মাইক্রো এবং এ্যাম্ব্যুলেন্স ষ্ট্যান্ডগুলো মহাসড়ক থেকে স্থানান্তর, প্রটিি সিএনজি উপজেলা পরিষদের নিয়ন্ত্রনে এনে রেজিষ্ট্রেশন করা, চালকদের প্রশিক্ষন ও সিএনজি এবং চালকতের লাইসেন্স বাধ্যতামূলক করা, সড়কের পাশে নির্মাণ সামগ্রী, কারখানা/ প্রাইভেট হাসপাতালের বর্জ্য, মালামাল সরবরাহ বন্ধ করতে হবে। উপজেলা প্রশাসনিক কমপ্লেক্সকে নিরাপত্তা বেষ্টুনিতে রাখতে মনগড়া তৈরী আসা-যাওয়ার রাস্তা এবং গেইটগুলো বন্ধ করা, পুরো কমপ্লেক্স সিসি ক্যামেরার আওতায় আনা, ব্যাংকপাড়া ও মার্কেটগুলোতে ছিনতাইকারীদের দৌরাত্ম কমাতে আইনশৃংখলা বাহিনীর নজরধারী ও সিসি ক্যামেরার আওতায় আনতে হবে। এলাকার চুরি-ডাকাতি রোধেপ্রতিটি এলাকায় নৈশপ্রহরী জোরধার এবং ট্রাফিক নিয়ন্ত্রনে পৌরসভার পক্ষ থেকে জনবল নিয়োগ করার দাবী জানান।
দেবীদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আশিক উন- নবী তালুকদার’র সভাপতিত্বে অনুষ্ঠিত আইনশৃংখলা সভায় বক্তব্য রাখেন দেবীদ্বার উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল কালাম আজাদ, মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট নাজমা বেগম, দেবীদ্বার থানা অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আরিফুর রহমান, দেবীদ্বার ট্রাফিক ইউনিট’র (উপ-পরিদর্শক) টিআই মোঃ নুরুল আলম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এ.কে.এম আলী জিন্নাহ, বরকামতা ইউপি চেয়ারম্যান মোঃ নুরুল ইসলাম, ইউছুফপুর ইউপি চেয়ারম্যান মোস্তফা কামাল চৌধুরী, মফিজ উদ্দিন আহাম্মেদ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়’র সহকারী প্রধান শিক্ষক মোঃ রুহুল আমীন, সাংবাদিক এ বি এম আতিকুর রহমান বাশার প্রমূখ।
আইনশৃংখলা বৈঠক শেষে উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আবুল কালাম আজাদ’র সভাপতিত্বে উন্নয়ন সভা অনুষ্ঠিত হয়। এতে সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, ইউপি চেয়ারম্যান, সাংবাদিক সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগন উপস্থিত থেকে আলোচনা ও বিভিন্ন উন্নয়ক কাজের পরিকল্পনা গ্রহন করেন।

সংবাদ প্রকাশঃ  ২৮-১০-২০২১ খ্রীষ্টাব্দ (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like See More =আরো বিস্তারিত জানতে= লিংকে ক্লিক করুন=  

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ