কালজয়ী গানের সুরকার আলম খান

সিটিভি নিউজ।। বিনোদন সংবাদ ঃ    তার সুর ছোঁয়া অনেক গান জনপ্রিয়তা পেয়েছে। তিনি সুর করেছেন ‘ওরে নীল দরিয়া’ ও ‘আমি রজনীগন্ধা ফুলের মতো গন্ধ বিলাতে চাই’ গান দুটি। এমন আরও অনেক কালজয়ী গানের সুরকার আলম খান। আলম খান সর্বশেষ অমিত হাসান পরিচালিত ‘কে আপন কে পর’ চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনা করেছিলেন। তিনি দশ বছর বয়সে বন্ধু মাকসুদুর রহমানের লেখা ‘নিরিবিলি সন্ধ্যায় দেখা হলো দুজনায়’ গানটির সুর করেন এবং নিজেরাই কন্ঠ দেন। তবে এই গানটি কোথাও প্রচার হয়নি। মুুকুল চৌধুরীর লেখা ‘ও মাধবী গো থেকো মোর অন্তরে’ গানটি আলম খানের সুর ও সঙ্গীতে প্রথম প্রচার হওয়া মৌলিক গান। তিনি সঙ্গীতে নিজেকে গড়ে তুলেছেন ওস্তাদ ননী চ্যাটার্জি ও ওস্তাদ করিম শাহাবুদ্দিনের কাছে। এরপর তিনি রবিন ঘোষ, আলতাফ মাহমুদ এবং সত্য সাহার সঙ্গেও সহকারী সঙ্গীত পরিচালক হিসেবে কাজ করেছেন। পুর্ণাঙ্গ সঙ্গীত পরিচালক হিসেবে ১৯৭০ সালে আব্দুল জব্বার খান পরিচালিত ‘কাঁচ কাটা হীরে’ চলচ্চিত্রে কাজ করেন আলম খান। এতে তার সুর ও সঙ্গীতে গান গেয়েছিলেন এমএ হামিদ, শওকত হায়াত খান ও সাবিনা ইয়াসমিন। আব্দুল্লাহ আল মামুন পরিচালিত ‘সারেং বউ’ চলচ্চিত্রে আব্দুল জব্বারের কন্ঠের ‘ওরে নীল দরিয়া’ গানটি আলম খানকে বেশ আলোচনায় নিয়ে আসে।
তারই হাত ধরে সিনেমার গানে অভিষেক ঘটে ফেরদৌস ওয়াহিদ, কুমার শানু, অ্যাণ্ড্রু কিশোর ও শেখ ইশতিয়াকের। আলম খানের সুর ও সঙ্গীতে সিনেমায় সবচেয়ে বেশি গান গেয়েছেন সাবিনা ইয়াসমিন ও অ্যাণ্ড্রু কিশোর।

সংবাদ প্রকাশঃ  ১১২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTV NEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন।  CTVNEWS24  See More সিটিভি নিউজ।। =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ