আজ ন্যাপ নেতা জাকির হোসেনের ২য় মৃত্যুবার্ষিকী

সিটিভি নিউজ।।   মহান মুক্তিযুদ্ধের সংগঠক, মুক্তিযুদ্ধকালীন ন্যাপ কমিউনিস্ট পার্টি, ছাত্র ইউনিয়ন, যৌথ গেরিলা বাহিনীর কমান্ডার, ন্যাপের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য ও কুমিল্লা জেলা ন্যাপের সভাপতি বীর মুক্তিযোদ্ধা জাকির হোসেনের ২য় মৃত্যু বার্ষিকী আজ। এ উপলক্ষ্যে মরহুমের কবরে আজ ২০ ফেব্রুয়ারী সকাল ১১টায় শ্রদ্ধাঞ্জলি ও বিকাল ৩টায় মরহুমের বাসভবনে স্মরণ সভা ও দোয়া মুনাজাতের আয়োজন করা হয়েছে।
জানা যায়, তিনি ২০২১ সালের ২০ ফেব্রুয়ারী মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে কুমিল্লার রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে আসে। রাজনীতির অগ্রসৈনিক জাকির হোসেন সবসময় নিপিড়িত ও নির্যাতিত ন্যাপ ও প্রগতিশীল নেতাকর্মীদের খোজ খবর নিতেন, তাদেরকে সহযোগীতা হাত বাড়িয়ে দিতেন । আজীবন সাদামাটা সাধারণ জীবনযাপন করতেন।

জেলা ন্যাপের সভাপতি বীর মুক্তিযোদ্ধা জাকির হোসেনের ছিল বর্ণাঢ্য জীবন। তিনি ১৯৫০ সালের ১০ জানুয়ারী কুমিল্লা শহরের লাকসাম রোডে জন্ম গ্রহন করেন। তার পিতা ছিলেন উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তা নাম মৃত মো: আলী হোসেন, মায়ের নাম মৃত ফাতেমা খাতুন। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে জাকির হোসেন ১৯৬৪ সালে পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের রাজনীতির সাথে যুক্ত হন। ১৯৬৫-৬৬ সালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ছাত্র ইউনিয়নের সভাপতি নির্বাচিত হন। ১৯৬৬-৬৭ সালে বৃহত্তর কুমিল্লা জেলা ছাত্র ইউনিয়নের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৬৭-৬৮ সালে বৃহত্তর কুমিল্লা জেলার ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করেন। ১৯৬৭ সালে পূর্ব পাকিস্তান ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ)-র কাউন্সিলর হন। ১৯৬৭ সালে কুমিল্লা শহর ন্যাপ এর সহ-সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পান। ১৯৬৮-৬৯ সালে বৃহত্তর কুমিল্লা জেলার ছাত্র ইউনিয়নের সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য হন। ১৯৬৯ এর গণ আন্দোলনে জেলা ছাত্র সংগ্রাম পরিষদের অন্যতম সংগঠক ছিলেন। ১৯৬৯ সালে আইয়ুব বিরোধী ১১দফা গণআন্দোলনে কারাবরণ করেন। ১৯৭০ সালে কুমিল্লা রিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি পদে নির্বাচিত হন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহন এবং ন্যাপ, কমিউনিস্ট, ছাত্র ইউনিয়ন, যৌথ গেরিলা বাহিনীর কুমিল্লা জেলা কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭৩ সালে বাংলদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) এর কুমিল্লা জেলার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭৪ থেকে ১৯৮২ সাল পর্যন্ত বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পাটি (ন্যাপ)-র কুমিল্লা জেলার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৮৩ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত ৮দলীয় জোট ও ১৫ দলীয় জোটের প্রভাবশালী সদস্য হিসেবে নেতৃত্ব দেন। ১৯৯৮-১৯৯৯ সালে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী (ন্যাপ)-এর কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদকের পদে দায়িত্ব পালন করেন। ২০১০ সাল থেকে আমৃত্যু বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ)-এর কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য পদে দায়িত্ব পালন করেন। তিনি আওয়ামীলীগের নেতৃত্বাধীন ১৪ দলের কুমিল্লার জেলার যুগ্ম সমন্বয়কের দায়িত্ব পালন করেন। এছাড়া মহাজোটের কুমিল্লা জেলার যুগ্ম আহ্বায়ক ছিলেন। কুমিল্লার অন্যতম একটি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দৃষ্টি’র প্রতিষ্ঠাতা ছিলেন।সংবাদ প্রকাশঃ ২০০২২০২৩ ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ