ভারত-চীন সম্পর্ক নিয়ে বাংলাদেশের মানুষের মধ্যে অনেক বেশি আবেগ কাজ করে:= অধ্যাপক ড. দেলোয়ার হোসেন

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ।।      প্রেস বিজ্ঞপ্তি=  ভারত-চীন সম্পর্ক নিয়ে  বাংলাদেশের মানুষের মধ্যে অনেক বেশি আবেগ কাজ করে: অধ্যাপক ড. দেলোয়ার হোসেন, ঢাবি
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের নিয়মিত আয়েোজনের ধারবাহিকতায় অনুষ্ঠিত হয়ে গেল ওয়েবনারের (ওয়েব সেমিনার) ২৮তম পর্ব। ‘বংলাদেশ এবং ভারত-চায়না প্রতিযোগিতা’ শীর্ষক আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের পূর্ব-এশিয়া অধ্যয়ন কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক ড. দেলোয়ার হোসেন। ১৮ সেপ্টেম্বর, ২০২০ খ্রিষ্টাব্দ রোজ শুক্রবার রাত নয়টায় (বাংলাদেশ সময়) ওয়েবনারটি অনুষ্ঠিত হয়।
ওয়েবনারে অংশ নিয়ে প্রধান আলোচক হিসেবে অধ্যাপক ড. দেলোয়ার হোসেন বলেন, বাংলাদেশ, ভারত, এবং চীন প্রতিবেশী বন্ধুপ্রতীম দেশ। তাদের মাঝে নানাবিধ অল্পবিস্তর সমস্যা আছে তবে বর্তমান সময়ে নানা বিষয়কে সামনে রেখে ভারত এবং চীন এর মাঝে একটি যুদ্ধাবস্থা বিরাজ করছে। এ জায়গা থেকে বাংলাদেশের পরবর্তী পদক্ষেপ খুব ধীরে নিতে হবে এবং পদক্ষেপগুলো খুব সুচিন্তিত হতে হবে। সব থেকে বড় বিষয় আমাদের দেশের মধ্যে ভারত-চীনের সাথে সম্পর্ক নিয়ে আবেগ কাজ করে। তবে বর্তমানে যা হচ্ছে তা ভারত এবং চীনের সমস্যা। সেক্ষেত্রে আমাদের বর্তমানের উনন্নয়নের ধারা ধরে অব্যাহত রেখে বৈশ্বিক সমস্যার দিকে নজর দিতে হবে। সর্বোপরি আমাদের এসকল সংশ্লিষ্ট বিষয়ে জ্ঞান বৃদ্ধি করতে হবে এবং আমাদের নীতি নির্ধারকদের সুদূর প্রসারী পরিকল্পনা নিয়ে এগোতে হবে বলে ওয়েবনারে আলোচক মত দেন।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবনারটিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, এনজিও কর্মী, শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন। উল্লেখ্য, মহামারি করোনা ভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপ (Social Research Group) নিয়মিতভাবে ওয়েবনারের (ওয়েব সেমিনার) আয়োজন করে আসছে। এখানে উল্লেখ্য যে, বর্তমান সময়ে এধরনের অনেক ওয়েবনার দেখাগেলেও সেগুলো ঢাকা কেন্দ্রিক হওয়ায় মফশ্বল শহরগুলোর তেমন প্রতিনিধিত্ব থাকে না বিধায় আয়োজকরা এই ধরনের আয়োজন করছেন।
ওয়েবিনারটি পরবর্তীতে নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে।    সংবাদ প্রকাশঃ  ১৯২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইককরুন=  দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক

Print Friendly, PDF & Email