বেইকিং সোডা পান করার উপকারিতা

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ।।  লাইফ স্টাইল।।      বিশেষ কিছু রান্নার প্রয়োজন ছাড়া বেইকিং সোডা কৌটায় দিনের পর দিন পড়ে থাকে। তবে এবার সেটা পরিবর্তন হতে পারে।

কারণ বেইকিং সোডা যা মূলত প্রাকৃতিক খনিজ সোডিয়াম বাইকার্বোনেট পানির সঙ্গে গুলে পান করলে নানান রকমের স্বাস্থ্য ঝুঁকি কমায় বলে জানান, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার নিবন্ধিত সনদপ্রাপ্ত স্বাস্থ্য পুষ্টি বিশেষজ্ঞ ব্রিট ব্র্যান্ডন।

পুষ্টিবিষয়ক বিভিন্ন বইয়ের লেখক ব্র্যান্ডন তার ‘বেইকিং সোডা ফর হেল্থ’ বইয়ের তথ্যানুসারে ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদন থেকে বেইকিং সোডা পান করার পাঁচটি স্বাস্থ্যোপকারিতা সম্পর্কে জানানো হল।

হজম ক্রিয়া উন্নত করে

পেট বা হজমের যে কোনো সমস্যা সারাদিন নষ্ট করে দেওয়ার জন্য যথেষ্ট। তাছাড়া পেটের সমস্যা নানান স্বাস্থ্য সমস্যাও সৃষ্টি করে। তাই প্রতিদিন সকালে আট আউন্স পানির সঙ্গে এক চা-চামচ বেইকিং সোডা মিশিয়ে পান করার পরামর্শে দেন, ব্র্যান্ডন।

এতে দেহের পিএইচয়ের ভারসাম্য বজায় থাকে। ফলে হজম ক্রিয়া ভালো হয়। আর পেট পরিষ্কারও হয় সহজে।

হৃদস্বাস্থ্য উন্নত করে

হৃদস্বাস্থ্য ভালো না থাকলে দুর্বলতা এবং মানসিক স্বাস্থ্যগত সমস্যা দেখা দেয়, যার প্রভাব পড়ে হজম ও রোগপ্রতিরোধক ক্ষমতার ওপর।

এই বিষয় লক্ষ করে ব্র্যান্ডন বলেন, “এর নেতিবাচক প্রভাব হৃদস্বাস্থ্য, দীর্ঘমেয়াদী রোগ এবং রক্তের নানারকম সমস্যা সৃষ্টি করে।”

অ্যাসিড রিফ্লাক্স নিয়ন্ত্রণ

নিয়মিত ‘অ্যাসিড রিফ্লাক্স’য়ের সমস্যা থাকলে এমন খাবার খাওয়া প্রয়োজন যা দীর্ঘমেয়াদে বুক জ্বালাপোড়ার সমস্যা কমাবে।

তবে দ্রুত এই সমস্যা থেকে মুক্তি পেতে আধা কাপ পানিতে আধা চা-চামচ বেইকিং সোডা মিশিয়ে পান করলে উপকার পাওয়া যায়। এতে দ্রুত গ্যাস্ট্রিকের অ্যাসিড সমস্যা দূর হয় বলে জানা যায় ব্র্যান্ডনের লেখা থেকে।

সতর্কতা

তবে অতিরিক্ত বেইকিং সোডা খাওয়ার বিষয়ে সতর্ক করে দিয়ে তিনি বলেন, “যে কোনো ধরনের অ্যান্টাসিড ধরনের চিকিসা পদ্ধতির সঙ্গে বেশি পরিমাণে বেইকিং সোডা গ্রহণ করলে পাকস্থলিতে আরও বেশি গ্যাস উৎপাদন করে।”

তাই প্রয়োজন ও পরিমাণ সম্পর্কে সঠিক ধারণা রাখা প্রয়োজন।

সংবাদ প্রকাশঃ  ১৯-০৩-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে/লিংকে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email