বুড়িচংয়ে আধুনিক ধান চাষাবাদ কলাকৌশল ও প্রযুক্তি বিষয়ে কর্মশালা

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন
সিটিভি নিউজ।।     আক্কাস আল মাহমুদ হৃদয়,বুড়িচং(কুমিল্লা) প্রতিনিধি।।==========
বাংলাদেশ ধান গবেষণা ইনষ্টিটিউট কুমিল্লা আঞ্চলিক কার্যালয় কর্তৃক আয়োজিত “আধুনিক ধান চাষাবাদ কলাকৌশল ও প্রযুক্তি” বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
(১৯ জুলাই ২০২২) কুমিল্লার বুড়িচং উপজেলার বাকশীমূল ইউনিয়নের পাহাড়পুড় গ্রামে উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণে ৫৪ জন কৃষক-কৃষাণী ও ৬ জন উপসহকারি কৃষি অফিসার অংশগ্রহণ করেন।
উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কুমিল্লা অঞ্চলের অতিরিক্ত পরিচালক ড. মোহিত কুমার দে ও বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলার উপপরিচালক মো. মিজানুর রহমান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ব্রি আঞ্চলিক কার্যালয় কুমিল্লার সিএসও ও প্রধান ড. মো. রফিকুল ইসলাম। দিনব্যাপি প্রশিক্ষণে প্রশিক্ষণার্থীদের ধান চাষের ক্ষেত্রে এলাকা উপযোগী বিভিন্ন মৌসুমের নতুন জাত, সার ব্যবস্থাপনা, সেচ ব্যবস্থাপনা, বিভিন্ন রোগ ও পোকামাকড় দমন ব্যবস্থাপনা, ধান বীজ উৎপাদন ও সংরক্ষণের আধুনিক কলাকৌশল বিষয়ে আলোচনা করা হয়।
প্রশিক্ষণ কার্যক্রমটি সমন্বয় করেন বুড়িচং উপজেলার উপজেলা কৃষি অফিসার মোছা. আফরিণা আক্তার। প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ব্রি কুমিল্লার উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মামুনুর রশিদ, বৈজ্ঞানিক কর্মকর্তা এ কে এম সালাউদ্দিন ও মোছা. তানজিয়াতুল হুসনা। প্রশিক্ষণ শেষে অতিথিবৃন্দ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর যৌথ উদ্যোগে বেলবাড়ি মাঠে মৌসুমি পতিত ৭০ বিঘা জমিতে প্রথমবারের মতো চাষ হওয়া আউশ জমি পরিদর্শন করেন। উদ্যোগটির সমন্বয়কারী অতিরিক্ত কৃষি অফিসার বানিন রায় ও মনোহরপুর ব্লকের উপসহকারি কৃষি অফিসার মো. সাহেদ হোসেন অতিথিবৃন্দকে আউশ জমি গুলো ঘুরে দেখান। ব্রি কুমিল্লার গবেষণা ও উন্নয়ন কার্যক্রম জোরদাড়করণ কর্মসূচির আওতায় বেলবাড়ি মাঠের ৪০ জন কৃষককের মাঝে আউশ সম্প্রসারণের লক্ষ্যে বীজ সহায়তা ও ৬০ বিঘা জমির জন্য ২০ কেজি করে ইউরিয়া সার ইতিপূর্বে বিতরণ করা হয়েছে।

সংবাদ প্রকাশঃ  ১৯-০-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email