বুড়িচংয়ে সর্বত্র নিষিদ্ধ পলিথিনে সয়লাব, হুমকিতে পরিবেশ ও কৃষি

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন
সিটিভি নিউজ।।    গাজী জাহাঙ্গীর আলম জাবির , বুড়িচং (কুমিল্লা) প্রতিনিধি।।=====
কুমিল্লার বুড়িচং উপজেলার সর্বত্র নিষিদ্ধ পলিথিনে সয়লাব হয়ে পড়ছে, যার ফলে পরিবেশ ও কৃষি মারাত্মকভাবে হুমকিতে পড়েছে । মাঝে মধ্যে প্রশাসনের পক্ষ থেকে অভিযান পরিচালনা করা হলেও পলিথিনের ব্যবহার ও বিক্রি  বেড়ে যাচ্ছে।
যদিও সরকার পলিথিনের বিষয়ে  কঠোর অবস্থানে রয়েছে। তারপরও বর্তমানে বেসরকারি উৎপাদিত খাদ্য সামগ্রী চাল , ডাল ইত্যাদির সঙ্গে পাল্লা দিয়ে ওয়ান টাইম নামে পলি চায়ের কাপ, পানি অথবা জুস ও কফির ওয়ান টাইম গ্লাস গুলোর  ব্যবহার প্রতিযোগিতামূলক বৃদ্ধি পাওয়ায় পরিবেশ দূষণ আরো বৃদ্ধি পাচ্ছে। সাধারণ মানুষ জেনে না জেনে শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর রাসায়নিক পদার্থ গ্রহণ করছে। যেগুলো গরম পানি অথবা চায়ের সঙ্গে মানুষের শরীরে প্রবেশ করে। এটা শিশুর জন্য আরো বড় ধরনের ক্ষতির কারণ হবে। উপজেলার নদী-নালা, খাল- বিল, রাস্তা, পুকুর এমন কি বাড়ির আশপাশে পলিথিনের বিভিন্ন প্যাকেট পড়ে থাকে, যা কৃষি জমির ব্যাপক ক্ষতি সাধন করছে। বৃষ্টি শুরু হতে না হতেই অনেক স্থানে নালা-ডোবা বন্ধ হয়ে পানি চলাচল ব্যাহত হয়ে জলাবদ্ধতা সৃষ্টি করে এ নিষিদ্ধ পলিথিন। যে হারে পলিথিনের  ব্যবহার প্রয়োজন-অপ্রয়োজনে হচ্ছে , তা এখনই বন্ধ করা না হলে আগামী কয়েক বছরের মধ্যে চাষ মারাত্মক ভাবে ব্যাহত হওয়ার আশঙ্কা করছেন কৃষিবিদ ও পরিবেশ বিশেষজ্ঞরা।
বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাহিদা আক্তার বলেন, “আমরা নিষিদ্ধ পলিথিনের বিষয়ে কোন প্রকার ছাড় দিচ্ছি না । ইতিমধ্যে কয়েকটি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা আদায় করা হয়েছে এবং কয়েকটি প্রতিষ্ঠান সিলগালাও করা হয়েছে । তারপরও অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে । এ বিষয়ে কোন ছাড় দেওয়া হবে না ।কেননা এগুলো আমাদের পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর।
বুড়িচং (কুমিল্লা): নদী- খালের পাশে এভাবে ফেলা হচ্ছে পলিথিন সহ অন্যান্য বজ্য। ছবি- জাবির।সংবাদ প্রকাশঃ ২৪০১২০২৩ ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

Print Friendly, PDF & Email