বাড়লো মুরগির দাম, সবজিও চড়া

সিটিভি নিউজ।।   মামুন সরকার।। সংবাদদাতা জানান ====
 আরও বাড়লো মুরগির দাম। মুরগির দাম বাড়ার পাশাপাশি সবজির বাজারও চড়া। সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে মুরগি, ডিম ও সবজির দাম বেড়েছে। কক বা সোনালী মুরগির দাম কেজিতে ২০ টাকা এবং ব্রয়লার মুরগির দাম কেজিতে বেড়েছে ১০ টাকা পর্যন্ত। আর ডিমের ডজনে দাম বেড়েছে ১০ টাকা। এদিকে, বাজারে শীতের সবজি শিম, ফুলকপি ও বাঁধাকপি আসা শুরু করেছে, ফলে সবজির দামও বেশ চড়া।
 বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, ব্যবসায়ীরা ব্রয়লার মুরগির কেজি বিক্রি করছেন ১৫০ থেকে ১৫৫ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৪০ থেকে ১৪৫ টাকা। আর পাকিস্তানি কক বিক্রি করছেন কেজি ২৮০ থেকে ৩০০ টাকা, যা গত সপ্তাহে ছিল ২৭০ থেকে ২৮০ টাকা। এর দুই সপ্তাহ আগে ছিল ২২০ থেকে ২৩০ টাকা।
ব্যবসায়ীরা বলেন, কয়েকদিনের ব্যবধানে পাইকারিতে সোনালী মুরগির দাম কেজিতে ১০০ টাকার মতো বেড়েছে। ফলে যে মুরগি ক’দিন আগে আমরা ২২০ টাকা কেজি বিক্রি করেছি এখন তা ৩০০ টাকা কেজি বিক্রি করতে হচ্ছে।
ক্রেতারা  জানান, দুই সপ্তাহের ব্যবধানে সোনালিকা মুরগির দাম কেজিতে ৫০ থেকে ৬০ টাকা বেড়েছে। ডিমের দাম বেড়েছে ডজনে পাঁচ টাকা। প্রায় সব নিত্যপণ্যের দামই বাড়ছে। সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে।
শীতের আগাম সবজি শিমের কেজি বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৪০ টাকা। গাজর ও টমেটোর কেজি বিক্রি করছেন ১০০ থেকে ১২০ টাকা। এ দু’টি সবজির দামও সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে।
তবে দাম বেড়েছে ঝিঙে, চিচিঙ্গা, বরবটি, ঢেঁড়শ, পটোল, করলার। ঝিঙের কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৫০ থেকে ৬০ টাকা। করলা বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৫০ থেকে ৭০ টাকা। চিচিঙ্গা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৫০ টাকা। এছাড়া পটলের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৫০ টাকা। কাঁচা পেঁপের কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা।
সবজি ব্যবসায়ীরা  বলেন, এবার বৃষ্টির কারণে ক্ষেতে অনেক সবজি নষ্ট হয়ে গেছে। এ কারণে কিছুটা বেড়েছে সবজির দাম। তবে বাজারে শীতের আগাম সবজির সরবরাহ বাড়ছে। তাই আশা করা যায় কিছুদিনের মধ্যে দাম কিছুটা কমে যাবে।

তবে গত সপ্তাহের মতোই প্রতি কেজি গুটি স্বর্ণা ৪৬ থেকে ৪৭ টাকা এবং বিআর-২৮ চাল ৫০ থেকে ৫২ টাকায় বিক্রি হচ্ছে। এর আগের সপ্তাহে এসব চালের দাম ছিল কেজিতে দুই টাকা কম। প্রতি কেজি আটা বিক্রি হচ্ছে ৩৩ থেকে ৩৫ টাকায়। বাজারে কেজিপ্রতি চিনি বিক্রি হচ্ছে ৮০ টাকায়। এছাড়া প্যাকেট চিনি কেজি বিক্রি হচ্ছে ৮৫ টাকায়।সংবাদ প্রকাশঃ  ১-৯-২০২১ইং । (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে/লিংকে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email