প্লাজমা নেটওয়ার্ক ‘সহযোদ্ধা’ উদ্বোধন করলেন পলক

সিটিভি নিউজ।।     দেশে করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসায় প্লাজমা সংগ্রহ ও সরবরাহের উদ্দেশে নির্মিত হয়েছে অনলাইন প্ল্যাটফর্ম ‘সহযোদ্ধা’ প্লাজমা নেটওয়ার্ক। আইসিটি বিভাগ, স্বাস্থ্যসেবা অধিদপ্তর, এটুআই, ইনোভেশন ল্যাব ও ইজেনারেশনের উদ্যোগে অনলাইন ভিত্তিক এ প্ল্যাটফর্ম গড়ে তোলা হয়।মঙ্গলবার (৯ জুন) এক অনলাইন সংবাদ সম্মেলনের মাধ্যমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ‘সহযোদ্ধা’ প্লাজমা নেটওয়ার্কটির উদ্বোধন করেন।

উদ্বোধনকালে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশের জনগণকে স্বাস্থ্য ঝুঁকি থেকে নিরাপদ রাখতে সরকার নানাবিধ উদ্যোগ বাস্তবায়ন করছে। তারই ধারাবাহিকতায় করোনা ভাইরাসে আক্রান্ত রোগীকে সুস্থ করতে আইসিটি বিভাগের আরেকটি উদ্যোগ হলো ‘সহযোদ্ধা’ প্ল্যাটফর্ম। সরকার বিদ্যমান জনস্বাস্থ্য অবকাঠামো এবং তথ্যপ্রযুক্তি অবকাঠামো কার্যকরীভাবে ব্যবহার করে করোনা ভাইরাস প্রতিরোধে ব্যক্তিগত এবং সামাজিক স্বাস্থ্যসেবা উন্নত করতে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, প্লাজমা নেটওয়ার্ক ‘সহযোদ্ধা’ আগ্রহী প্লাজমা দাতা এবং গ্রহীতার মধ্যে সেতুবন্ধন ঘটিয়ে করোনা রোগীকে সুস্থ করে তোলার ক্ষেত্রে কার্যকরী ভূমিকা পালন করবে।অনলাইন সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এটুআই-এর প্রকল্প পরিচালক আব্দুল মান্নান, পলিসি অ্যাডভাইজার আনীড় চৌধুরী প্রমুখ।

উল্লেখ্য, যারা ইতিমধ্যে করোনা থেকে সেরে উঠেছেন তাদের কাছ থেকে প্লাজমা সংগ্রহ করে চাহিদা মোতাবেক সেটি সরবরাহে স্বাস্থ্য খাতকে সহায়তা করতে এ প্ল্যাটফর্ম করা হয়েছে। আগ্রহী প্লাজমা দাতা করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের সহায়তায় জন্য তৈরি এ ডিজিটাল প্লাজমা ব্যাংকে নিবন্ধন করতে পারবেন। যদি ডাক্তার প্লাজমা থেরাপি দেওয়ার পরামর্শ দেন তাহলে আক্রান্ত রোগীর জন্য প্লাটফর্মটিতে প্লাজমা খোঁজা এবং সংগ্রহ করার প্রয়োজনীয় সব সুবিধা থাকছে।  এবিষয়ে আরও বিস্তারিত ‘সহযোদ্ধার’ অফিসিয়াল ওয়েবসাইট (www.shohojoddha.com) ভিজিট করে জানা যাবে।

সংবাদ প্রকাশঃ  ৯২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTV NEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন।  CTVNEWS24  See More সিটিভি নিউজ।। =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=

Print Friendly, PDF & Email