নাঙ্গলকোটে প্রথমবারের মতো বোয়াল মাছের পোনা উৎপাদন করলেন সামছুদ্দিন কালু: এলাকায় চাঞ্চল্য

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ।।       মোঃ হুমায়ুন কবির মানিক, কুমিল্লা প্রতিনিধি:===========দেশের হাওর-বাওড় কিংবা নদী-খালে এখন আর আগের মত দেখা মিলে না। বলতে গেলে বোয়াল মাছ এখন প্রায় বিলুপ্তির পথে। বড় বড় নদী বা সাগর ছাড়া এখন আর এ বোয়াল মাছের দেখা মিলে না। যদিও এটি রাক্ষসে মাছ। তবে এ মাছটি খুবই জনপ্রিয়। স্বাদে গুণেও রয়েছে অনেক ভরপুর। বোয়াল মাছের পোনা উৎপাদন করে মাছটিকে চাষের আওতায় আনতে গত তিন বছর ধরে কাজ করে আসছেন কুমিল্লার নাঙ্গলকোট উপজেলা বিসমিল্লাহ মৎস বীজ উৎপাদন খামারের সত্ত্বাধিকারী সামছুউদ্দিন কালু।
এ বছর কৃত্তিম ভাবে বোয়াল মাছের পোনা উৎপাদন করে সফল হয়ে তাক লাগিয়ে দিয়েছেন তিনি। বর্তমানে খামারটিতে রেনু পোনা থেকে ৪-৬-৮ ইঞ্চি সাইজের পোনা রয়েছে। যা চাষের পুকুরে দেয়া হয়েছে। গতকাল রোববার বিসমিল্লাহ মৎস বীজ উৎপাদন খামারে গিয়ে এমনি চিত্র পাওয়া যায়।
জানা যায়, গত কয়েকদিন পোনা মাছগুলো ভেড় জাল দিয়ে তুলে সাইজ দেখছেন সামছুউদ্দিন কালু। রেনু পোনা থেকে যা কালচারের পুকুরে নেয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন। আগামী বছর কৃত্তিম ভাবে বোয়ালের রেনু পোনা উৎপাদন করে নাঙ্গলকোট উপজেলা সহ সারাদেশে বোয়াল মাছের পোনা বিক্রি করার জন্য কাজ করছেন তিনি।
এ বিসমিল্লাহ মৎস বীজ উৎপাদন খামার মাছ উৎপাদন ও প্রক্রিয়াজাত করার মাধ্যমে একজন সফল মৎস্য চাষি হিসেবে জাতীয় পর্যায়ে স্বর্ণ পদক সহ একাধিক পুরুষ্কার লাভ করেন। সর্বশেষ গত ২৭ আগষ্ট কৃষি ক্ষেত্রে বিশেষ ব্যক্তি হিসেবে কৃষি উৎপাদন এআইপি সম্মাননা পেয়েছেন সামছুউদ্দিন কালু।
সামছুউদ্দিন কালু একজন সফল মৎস্য চাষিই নন। এর পাশাপাশি তিনি নাঙ্গলকোট উপজেলার একজন সফল রাজনৈতিক ব্যক্তিও। ছাত্রলীগের রাজনীতি থেকে শুরু করে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পর্যন্ত হয়েছেন। সাবেক নাঙ্গলকোট ইউনিয়নের চেয়ারম্যান নির্বাচিত হয়ে পৌর মেয়র ও বর্তমানে টানা দুইবারের উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন।
বিসমিল্লাহ মৎস উৎপাদন খামারের মালিক সামছুদ্দিন কালু বলেন, বোয়াল মাছ এখন বিলুপ্ত। শখের বশিভূত হয় বোয়াল মাছ চাষ করার ইচ্ছা পোষণ করি। যেই চিন্তা সেই কাজ। নদী থেকে মাছ সংগ্রহ করে বোয়ালের কৃত্তিম প্রজনন শুরু করি। তিন বছর কাজ করার পর ইনশাআল্লাহ আমি সফল হয়েছি। বর্তমানে রেনু উৎপাদন করে পুকুরে চাষ করি ৪-৬-৮ ইঞ্চি সাইজের বোয়াল মাছ। বোয়ল মাছের কোন খাবার দিতে হয়না দেশীয় প্রজাতির অন্য ছোট মাছ খেয়ে এরা বড় হয়। পাশাপাশি এ খামারে কৃত্রিম প্রজননের মাধ্যমে পাঙ্গাস, রুই, মৃগেল, কাতলা, সিলভার কার্প, ব্রিগহেড, কালি বাউস, স্বরপূটি, কই, শিং, মাগুর মাছ, টেংরামাছসহ বিভিন্ন প্রজাতির মাছের পোনা উৎপাদন করে থাকি। যা দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়।

সংবাদ প্রকাশঃ  ০৯-০-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email