জানেন কি? মিষ্টি আলু স্বাস্থ্যের জন্য কতটা উপকারী

সিটিভি নিউজ।। লাইফস্টাইল।। আমরা অনেকেই মিষ্টি আলু খেতে পছন্দ করি। কিন্তু জানা আছে কি মিষ্টি আলু স্বাস্থ্যের জন্য কতটা উপকারী। গোল আলুর মতো মিষ্টি আলুতেও রয়েছে প্রদাহরোধী উপাদান।মিষ্টি আলু শুধু সাদা নয় বেগুনী, লাল, হালকা হলুদ ও কমলা রঙেরও হয়। মিষ্টি আলু প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ উপাদান সমৃদ্ধ। সবজি হিসেবেও মিষ্টি আলুর তুলনা হয় না। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে| ফলে এই সবজিটি ডায়াবেটিকস রোগীদের পক্ষে খুবই উপকারী|তাহলে জেনে নিন কেন নিয়মিত মিষ্টি আলু খাওয়া উচিৎ।
অ্যান্টিঅক্সিডেন্টসমূহ :
মিষ্টি আলুর ভেতরে সাদা, হলুদ, বাদামী, লাল, গোলাপি, এবং বেগুনি বিভিন্ন রঙের হতে পারে। তবে বেগুনি মিষ্টি আলুতে রয়েছে উচ্চ মাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট। এটি শরীরের প্রদাহ রোধেও সাহায্য করে।
ভিটামিন এ সমৃদ্ধ :
শুধু মাত্র একটি মাঝারি সেদ্ধ মিষ্টি আলু আপনার শরীরের ৪০০ শতাংশ ভিটামিন এ’র চাহিদা পূরণ করতে পারে। এছাড়া মিষ্টি আলু আপনার চোখ ভালো রাখতে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতেও কার্যকরী ভূমিকা পালন করে।
বিটা-ক্যারোটিন সমৃদ্ধ :
কমলা মিষ্টি আলু বিটা-ক্যারোটিন সমৃদ্ধ হয়।এটি ক্যান্সারের পাশাপাশি চোখের রোগ সারাতেও সাহায্য করে।এছাড়া কমলা মিষ্টি আলুতে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরের পক্ষে খুবই উপকারী।
সিদ্ধ মিষ্টি আলু :
আপনি কিভাবে মিষ্টি আলু রান্না করছেন তার উপর এর পুষ্টিগুণ অনেক খানি নির্ভর করে। তবে এক গবেষণায় দেখা গেছে সেদ্ধ মিষ্টি আলু শরীরের পক্ষে সবচে’ উপকারী।
ক্যান্সার প্রতিরোধে :
মিষ্টি আলু ক্যান্সার প্রতিরোধে খুবই উপকারী।তাই ক্যান্সার প্রতিরোধে নিয়মিত মিষ্টি আলু খাওয়া উচিৎ।কারণ মিষ্টি আলু চমৎকার ফাইবার সমৃদ্ধ একটি সবজি।এটি ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।
শরীরে লৌহের চাহিদা পূরণ :
মিষ্টি আলু লৌহের খুব ভালো উৎস।নিরামিষ ভোজিদের জন্য মিষ্টি আলু খুবই কার্যকরী। এছাড়া মিষ্টি আলুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা শরীরের ক্ষত সারাতে সাহায্য করে।সংবাদ প্রকাশঃ  ২২-৯-২০২১ইং । (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে/লিংকে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email