কুমিল্লা সিটির ৭৪ হাজার শিক্ষার্থীকে কৃমি নাশক ট্যাবলেট খাওয়ানো হবে

সিটিভি নিউজ।।      এমদাদুল হক সোহাগ:  সংবাদদাতা জানান ===
জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ২০২১ উপলক্ষে কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকায় ১৫২টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৭৪ হাজার শিক্ষার্থীকে কৃমি নাশক ট্যাবলেট খাওয়ানোর লক্ষমাত্রা নির্ধারণ করে তা বাস্তবায়নের জন্য কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। বুধবার বেলা ১১টায় জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উপলক্ষে সিটি কর্পোরেশনের মেডিকেল অফিসারের কক্ষে এডকেসি সভার আয়োজন করা হয়। আগামি ৩০ অক্টোবর থেকে ৫ নভেম্বর জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদযাপিত হবে। এডভোকেসি সভায় বক্তব্য রাখেন, কুমিল্লা সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মো: আবু সায়েম ভূইয়া, কুমিল্লা সিটি কর্পোরেশনের মেডিকেল অফিসার ডা. চন্দনা রানী দেবনাথ, মেডিকেল টেকনোলজিস্ট মো. জহিরুল ইসলাম।

এডভোকেসী সভায় অন্যান্যদের মধ্যে অংশগ্রহণ করেন, জেলার অতিরিক্ত মাধ্যমিক শিক্ষা অফিসার মো. কামরুজ্জামান, জেলা সমাজ সেবা কার্যালয়ের সহকারী পরিচালক এএসএম জোবায়ের, বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন কুমিল্লার সহকারী পরিচালক নাজমুস সাকিব, পুলিশ লাইন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নাসিমা বিশ্বাস প্রমুখ।

বক্তারা জানান, ৫ থেকে ১৬ বছর বয়সের শিক্ষার্থীকে একটি করে কৃমিনাশক মেবেন্ডাজল (৫০০ মিলিগ্রাম) ট্যাবলেট খাওয়ানো হবে। শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের এ বিষয়ে বিশেষ ভূমিকা রাখতে হবে বলেও জানান আয়োজকেরা।

ডা. চন্দনা রানী দেবনাথ বলেন, শিক্ষার্থী ও শিশুদের শরীরিক ও মানসিক সঠিক বিকাশ ও রোগমুক্ত দেহ গঠনে কৃমি নাশক ট্যাবলেট অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেজন্য নিয়ম মেনে কৃমি নাশক ট্যাবলেট খেতে হবে। শিশুদের অবশ্যই ভরাপেটে ট্যাবলেট খেতে হবে বলেও জানান তিনি। এসময় শিক্ষার্থীদের সকালে বিদ্যালয়ে আসার সাথে সাথে ট্যাবলেট খাওয়াতে হবে। শরীরচর্চা বা দৌরঝাপ থেকে শিক্ষার্থীদের বিরত থাকার জন্য পরিামর্শ দেন তিনি।

সংবাদ প্রকাশঃ  ১৩-১০-২০২১ইং । (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে/লিংকে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email