কুমিল্লা সদরে প্রাকৃত্রিক দুর্যোগ ও বজ্রপাত ঠেকাতে সড়কের পাশে তালের বীজ রোপণ

ক্যাপশন : প্রাকৃত্রিক দুর্যোগ ও বজ্রপাত ঠেকাতে কুমিল্লা আদর্শ সদর উপজেলা পরিষদের উদ্যোগে ১০ হাজার তালের বীজ রোপন কর্মসূচি হাতে নিয়েছেন। গতকাল বুধবার দক্ষিন দূর্গাপুর ইউনিয়নে কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান এড.মো. আমিনুল ইসলাম টুটুল।

সিটিভি নিউজ।।   এম.এইচ মনির    নিজস্ব প্রতিবেদক  জানান ====
“ বেশি করে তালগাছ লাগাই, বজ্রপাতে প্রাণহানি কমাই ” – এই স্লোগানকে ধারণ করে কুমিল্লা আদর্শ সদর উপজেলা পরিষদের উদ্যোগে প্রাকৃত্রিক দুর্যোগ ও বজ্রপাত ঠেকাতে প্রায় ১০ হাজার তালের বীজ রোপন কর্মসূচি হাতে নিয়েছেন। গতকাল বুধবার দুপুরে উপজেলার ৩ নং দক্ষিন দূর্গাপুর ইউনিয়নের বড় আলমপুর (হদগড়া) গ্রামে শতাধিক তালের বীজ রোপন করে কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান এড.মো. আমিনুল ইসলাম টুটুল। এসময় প্রত্যেক গ্রামে রোপনের জন্য ইউপি সদস্য ও ওয়ার্ড আওয়ামী লীগ নেতাদের হাতে তালের চারা তুলে দেন অতিথিরা।
দূর্গাপুর (দক্ষিন) ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ মো. আমিনুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান তারিকুর রহমান জুয়েল, দূর্গাপুর দক্ষিন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো.তাজুল ইসলাম,সাধারন সম্পাদক মো. সবুর আহমেদ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোবারক আলী, তথ্য ও গবেষনা সম্পাদক জহিরুল ইসলাম জহির, প্রচার সম্পাদক সাইফুল ইসলাম, যুবলীগ নেতা জহিরুল ইসলাম রিপন, দূর্গাপুর দক্ষিন ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান হাজী ফখরুল ইসলাম রুবেল, ইউপি সদস্য মাহাবুবুর রহমান, হাজী মো.সেলিম, জেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য মাহাবুবুর রহমান পল্লব, স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগের সাধারন সম্পাদক মাসুদ পারভেজ প্রমুখ। কর্মসূচির সমন্বয়ে ছিলেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা এ টি এম কাইয়ুম, আমেনা খাতুন ও ফরিদা ইয়াসমিন।
উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান এড.মো. আমিনুল ইসলাম টুটুল বলেন, দেশে প্রতি বছর দুই শতাধিক মানুষ বজ্রপাতে মারা যাচ্ছে। যা বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ। সম্প্রতি দেশে বজ্রপাতের ভয়াবহতা বিবেচনায় নিয়ে এটিকে জাতীয় দুর্যোগ হিসেবে গণ্য করছে সরকার। বজ্রপাত নিরোধে তাল গাছ রোপনে সুফল পেয়েছে থাইল্যান্ড ও ভিয়েতনাম। এ ছাড়াও তালের পাতা ঘর ছাওয়া, হাতপাখা, চাটাই ও মাদুর তৈরিতে ব্যবহৃত হয়। তালের ফল ও শাঁস পুষ্টিকর খাদ্য। তালের রস থেকে গুড়, পাটালি, মিছরি ইত্যাদি তৈরি হয়। সেজন্য এটি একটি গুরুত্বপূর্ণ গাছ। তাই তাল গাছ লাগাতে মানুষকে উদ্বৃক্ত করতে হবে।

সংবাদ প্রকাশঃ  ১-৯-২০২১ইং । (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে/লিংকে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email