করোনায় হারিয়ে যাচ্ছে মেধাবী সাংস্কৃতিক কর্মীরা

সিটিভি নিউজ।।   করোনা মহামারিতে থেমে গেছে বাংলাদেশের সাংস্কৃতিক কর্মকান্ড-। ঢাকাসহ বাংলাদেশে যে সব জেলাতে শিল্প-সংস্কৃতির চর্চা হয় এমন মিলনায়তনগুলো বন্ধ। উন্মুক্ত স্থানে কোনো অনুষ্ঠান হচ্ছে না। এমনকি সাংস্কৃতিক সংগঠনগুলোর অভ্যন্তরে যে ঘরোয়া অনুষ্ঠানের আয়োজন হয়ে থাকে, সেগুলোও এখন বন্ধ। করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতে মারাত্মক সংকটে পড়েছেন দেশের প্রান্তিক পর্যায়ে শিল্প-সংস্কৃতির সঙ্গে যুক্ত শিল্পীরা। আয়-উপার্জনহীন হয়েছেন অনেকে। বাংলাদেশে সাংস্কৃতি চর্চার সঙ্গে যুক্ত সকল সংগঠনের সংস্কৃতি কর্মীরা দীর্ঘদিন ধরে সংস্কৃতি চর্চা থেকে দূরে। এদের মধ্যে অনেকেই পেশা বদল করেছেন।

দেশের অনেক সঙ্গীত শিল্পী ও যন্ত্রশিল্পীরা ভিবিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে গান গেয়ে সংসার চালাতেন এবং যারা একবারে সাংস্কৃতিক কর্মকান্ড- ছাড়া কিছুই করে না এই মহামারী করোনার কারনে তাদের দিন খারাপ চলছে। সংসারের তাগিদে কর্ম পরিবর্তন করছেন। দোকানে চাকরি করছেন, ব্যবসা করছেন, দিন মজুরের কাজ করছেন এবং অনেকে বেকার হয়ে পরেছেন সবাই যদি ভিন্ন কাজে চলে যান তাহলে সাংস্কৃতিক কর্মকান্ড- বন্ধ হয়ে যাবে। সরকারকে এই পেশার মানুষদের সহযোগীতায় এগিয়ে আসতে হবে। গত একবছর লকডাউন থাকার পর আবার ২য় বারের মতো  এপ্রিল মাস থেকে করোনা মহামারি ভয়াবহর কারনে লকডাউন শুরু হওয়ার পর থেকে অন্য সব সেক্টরের মতো শিল্পী, মিউজিশিয়ান, নাট্যকর্মী, সংগঠক এবং কলাকুশলী সহ সংস্কৃতির সাথে জড়িত মানুষ বেকার হয়ে পরেন।তাই এই অবস্থার পরিপ্রেক্ষিতে সংস্কৃতিকর্মীরা জীবিকা বদল করে পরিবারের খরচ যোগানোর চেষ্টা করছেন। হারিয়ে যাচ্ছেন  মেধাবী সংস্কৃতিকর্মীরা এবং করোনা সংকট কেটে যাওয়ার পর অনেক শিল্পী হয়তো আর কাজ করবেন না।

লেখাঃ ওমর ফারুক হৃদয়

তারিখঃ২৭ এপ্রিল ২০২১সংবাদ প্রকাশঃ  ২৮২০২১ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

Print Friendly, PDF & Email