কচুয়ায় একই জমিতে আলু এবং ভুট্টা চাষ

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন
 সিটিভি নিউজ।।     মোঃ জুয়েল রানা,কচুয়া (চাঁদপুর) প্রতিনিধি: চাঁদপুরের কচুয়ায় একই জমিতে আলু এবং ভুট্টা চাষ করে যেমন সময় বাচেঁ অপর দিকে স্বল্প খরচে অধিক লাভবান কৃষক। উপজেলার কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উদ্বুদ্ধকরণে ডুমিরিয়া ব্লকের কালোচোঁ গ্রামের কৃষক আবদুল কাদের একই জমিতে আলু এবং ভূট্টা একসাথে চাষ করেছেন। ইতিমধ্যে এই বিষয়টি এলাকার কৃষকদের মধ্যে আগ্রহের কেন্দ্রবিন্দু হয়েছে। তার এমন চাষাবাদে উপজেলার অন্যান্য ব্লকের কৃষকরা একই জমিতে চাষাবাদে আগ্রহী হয়ে উঠেছেন।
কৃষক আবদুল কাদের জানান, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. ফারুকুল ইসলাম নিয়মিত পর্যবেক্ষণ করেছেন এবং আন্তঃপরিচর্যা সম্পর্কে পরামর্শ দিয়েছেন। এই পদ্ধতিতে চাষাবাদ খুবই লাভজনক।
উপজেলা কৃষি স¤প্রসারণ অফিসার কৃষিবিদ মো. জাহাঙ্গীর আলম লিটন জানান, আলু সাধারণত ৯০ দিনের ফসল, ভূট্টা ৪ মাসের মধ্যে ফলন চলে আসে। যদি আলু বপণের একমাস বয়সে দুই কেইলের মধ্যবর্তী স্থানে ভূটার বীজ বপণ করা যায় তাহলে কৃষকের অন্তত দুই মাস সময় বাচঁবে এবং আর্থিকভাবে সাশ্রয় হবে।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. সোফায়েল হোসেন জানান, কচুয়া উপজেলায় ২৫০০ হেক্টর আলু, এবং ১১৫০ হেক্টর ভূট্টার আবাদ হয়। এই পদ্ধতি সম্প্রসারণ হলে কৃষক চার হতে সাড়ে চারমাসের মধ্যে আলু, ভূট্টা উঠিয়ে নতুন আরো একটি ফসল আবাদ করার সুযোগ পাবে।সংবাদ প্রকাশঃ  ০৯-০৩-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে/লিংকে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email