একরাতে ইউক্রেনের ৬ শতাধিক সেনা হত্যা রাশিয়ার

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ।।       ইউক্রেনজুড়ে বিভিন্ন সেনা ঘাঁটিতে বুধবার রাতভর গোলাবর্ষণ করেছে রুশ বাহিনী। এতে ৬ শতাধিক ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। এছাড়া ব্যাপক সামরিক ক্ষয়ক্ষতি হয়েছে। এসব তথ্য নিশ্চিত করেছে রুশ কর্মকর্তারা। খবর রয়টার্সের।বৃহস্পতিবার (০৫ মে) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ এক কর্মকর্তা বলেন, ‘রুশ বাহিনী ইউক্রেনে তাদের অভিযান চালিয়ে যাচ্ছে। বুধবার (০৪ মে) রাতে ইউক্রেনের বিভিন্ন সেনা ঘাঁটিতে গোলাবর্ষণ করেছে রুশ সেনারা। এতে ৬শ’রও বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে এবং তাদের সেনাবাহিনীর অন্তত ৬১টি ইউনিটের অস্ত্র ও সামরিক সরঞ্জাম ধ্বংস হয়েছে।’

ওই কর্মকর্তা আরও জানান, ইউক্রেনজুড়ে বিভিন্ন সেনা ঘাঁটির পাশাপাশি দেশটির মধ্যাঞ্চলীয় প্রদেশ কিরোভোরাদের কানাতোভো বিমান ঘাঁটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে বেশ কিছু বিমান ধ্বংস ছাড়া দক্ষিণাঞ্চলীয় শহর মিকোলাইভে গোলাবারুদের একটি বড় গুদাম ধ্বংস হয়েছে।পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার দু’দিন আগে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি।

বৃহস্পতিবার ৬৯তম দিনে পৌঁছেছে রুশ বাহিনীর অভিযান। ইতোমধ্যে দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর খেরসন ও তার আশপাশের বেশ কিছু এলাকা দখল করেছে রুশ সেনারা।

এদিকে পূর্ব-ইউক্রেনের বন্দরনগরী মারিউপোলের আজভস্তাল ইস্পাত কারখানা ও এর আশপাশের এলাকায় তিন দিনের যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার (০৫ মে) সকাল থেকে এ যুদ্ধবিরতি কার্যকর হয়েছে; চলবে আগামী রোববার (০৭ মে) পর্যন্ত। কারখানায় আটকে বেসামরিক নাগরিকরা যাতে নিরাপদে বের হয়ে যেতে পারে সেজন্য বুধবার এ ‍যুদ্ধবিরতি ঘোষণা করে মস্কো।ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর লুহানস্কে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে অন্তত ৫ বেসামরিক নাগরিক নিহতের খবর জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

এদিকে ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর খারকিভের ম্যাক্সিম গোর্কি বিনোদন পার্ক টার্গেট করে ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে রুশ বাহিনী। স্থানীয় সময় বুধবার ক্ষেপণাস্ত্র হামলার ভিডিও ফুটেজ প্রকাশ করেছে স্থানীয় কর্তৃপক্ষ। কেউ হতাহত না হলেও ওই হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয় পুরো পার্কটি।

সংবাদ প্রকাশঃ  ০৫-০-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে/লিংকে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email