ইউক্রেনে হামলার ৭০ শতাংশ প্রস্তুতি সম্পন্ন রাশিয়ার, মারা যাবে অর্ধলক্ষ বেসামরিক ব্যক্তি

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ।।        ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময়েই ইউক্রেনে হামলা করবে রাশিয়া। আর এতে নিহত হবে অর্ধলক্ষ বেসামরিক ব্যক্তি। এই অভিযানের জন্য নিজেকে প্রায় প্রস্তুত করে ফেলেছে দেশটি। ইউক্রেন হামলার জন্য রাশিয়ার যে ধরনের সামরিক সক্ষমতা দরকার তার প্রায় ৭০ শতাংশই জড়ো করা হয়েছে। পূর্ব ইউরোপের চলমান সংকটের মধ্যে এমন দাবিই করলেন মার্কিন কর্মকর্তারা। তারা বলছেন, ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে মাটিতে বরফ জমে গিয়ে তা শক্ত হয়ে যাবে। এর ফলে মস্কোর পক্ষে ভারী সামরিক যান নিয়ে আসা সহজ হবে। অর্থাৎ, রাশিয়া সে সময়েই ইউক্রেনে অভিযান শুরু করবে। এ খবর দিয়েছে বিবিসি।

এই দাবি যারা করেছেন তারা তাদের নাম প্রকাশে অনিচ্ছা প্রকাশ করেছেন। এ ছাড়া এই দাবির পক্ষে জোরালো প্রমাণও দেখাননি তারা। তারা কেবল বলছেন, গোয়েন্দা সূত্রে তারা এসব তথ্য পেয়েছেন। কিন্তু বিষয়টির স্পর্শকাতরতার কারণে এর বেশি কিছু তারা জানাতে নারাজ। তাদের দাবি, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হামলার সিদ্ধান্ত নিয়েছেন কিনা তা নিশ্চিত নয়। তবে এই সংকটের কূটনৈতিক সমাধান এখনো সম্ভব। নাম প্রকাশে অনিচ্ছুক দুজন মার্কিন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ফেব্রুয়ারির মাঝামাঝি হতে মার্চের শেষ পর্যন্ত যে ধরনের আবহাওয়া থাকবে তা রাশিয়াকে ভারী সামরিক সরঞ্জাম পরিবহনের জন্য সবচেয়ে ভালো সুযোগ করে দেবে। এই কর্মকর্তারা হুঁশিয়ারি দিয়েছেন যে, রাশিয়ার এই অভিযানের কারণে ৫০ হাজার পর্যন্ত বেসামরিক মানুষ মারা যেতে পারে। তারা আরও অনুমান করছেন, এরকম একটি রুশ আক্রমণের মুখে ইউক্রেনের রাজধানী কিয়েভের পতন ঘটবে কয়েকদিনের মধ্যেই। এর ফলে ইউরোপে এক বিরাট শরণার্থী সংকট দেখা দেবে। কারণ লাখ লাখ মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালাবে।

উল্লেখ্য, ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়া এক লাখের বেশি সৈন্য এনে জড়ো করেছে। তবে কোনো ধরনের যুদ্ধ পরিকল্পনার কথা অস্বীকার করেছে দেশটি।

সংবাদ প্রকাশঃ  ০৭-০২-২০২২ইং । (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে/লিংকে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email