কুমিল্লার যমজ ভাই বোন IELTS পরীক্ষা দিয়ে ৮ এবং ৭.৫ স্কোর অর্জন

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ।।     মনির হোসেন  সংবাদদাতা জানান===: প্রবল ইচ্ছাশক্তি, পরিশ্রম ও নিরলস প্রচেষ্টায়  আনাস মজুমদার ও রুসমিয়া মজুমদার ভাই বোন IELTS পরীক্ষায় কাক্সিক্ষত স্কোর অজর্ন করেছে। আনাস মজুমদার পেয়েছে ৮ পয়েন্ট রুসমিয়া মজুমদার পেয়েছে ৭.৫ পয়েন্ট।  শিল্পপতি তারিকুল ইসলাম মজুমদার এবং নাহিদা আক্তার মজুমদারে যমজ ছেলে মেয়ে। আনাস এবং রুসমিয়া দুই জন কুমিল্লার ঝউতলা eLeGaNt An English Language Learning Centre থেকে করোনা কালিন সময়ে পরীক্ষা দিয়ে চমক দেখিয়েছে। তাঁর অর্জিত এ ফলাফলে নিজের পরিবার ও এলাকায় বইছে আনন্দের উল্লাস। আনাস এবং রুসমিয়া দুই জন কুমিল্লার ইস্পাহানী পাবলিক স্কুল ও কলেজ থেকে জেএসসি এবং এসএসসি তে জিপিএ-৫ অর্জন করেছে।

IELTS হচ্ছে ইংরেজি ভাষায় দক্ষতার সনদ, যা আন্তর্জাতিকভাবে স্বীকৃত। IELTS (The International English Language Testing System)। যাদের মাতৃভাষা ইংরেজি নয় তাদের অনেক দেশে উচ্চশিক্ষা কিংবা ভিসার আবেদন করতে ভালো আইইএলটিএস বা টোফেল স্কোর থাকতে হয়। আইইএলটিএস পরীক্ষাপদ্ধতি দুই ধরনের, ‘একাডেমিক’ ও ‘জেনারেল’। উচ্চশিক্ষায় বিদেশে যেতে ইচ্ছুক পরীক্ষার্থীদের একাডেমিক আইইএলটিএস টেস্টে অংশ নিতে হয়। পড়াশোনা ভিন্ন অন্য কোন উদ্দেশ্যে, যেমন-ইমিগ্রেশন, চাকরি, ইত্যাদির জন্য লাগবে জেনারেল আইইএলটিএস।

জানা যায়,ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ, ব্রিটিশ কাউন্সিল ও আইডিপি অস্ট্রেলিয়া যৌথভাবে পরিচালনা করে আইইএলটিএস পরীক্ষা। এ পরীক্ষায় নীতি নির্ধারক কেমব্রিজ বিশ্ববিদ্যালয় হলেও বিশ্বব্যাপী পরীক্ষা পরিচালনা ও শিক্ষার্থীদের কাছে তথ্য পৌছে দেওয়ার মূল ভূমিকা পালন করছে বিট্রিশ কাউন্সিল ও আইডিপি অস্ট্রেলিয়া। সারা বিশ্বে একই প্রশ্নপত্র ও অভিন্ন নিয়মে পরিচালিত হয়।

eLeGaNt An English Language Learning Centre এর ব্যবস্থাপনা পরিচালক এবং প্রশিক্ষক মোহাম্মদ নাসিম উদ্দিন জানান, IELTS স্কোরসমূহের শুরু ১ থেকে ৯ পর্যন্ত। স্কোরগুলোর স্বীকৃতিস্বরুপ হচ্ছে -ব্যান্ড ৯ দক্ষ ব্যবহারকারী ,ব্যান্ড ৮ খুব ভালো ব্যবহারকারী ব্যান্ড ,৭ ভালো ব্যবহারকারীব্যান্ড, ৬ পর্যাপ্ত ব্যবহারকারী ব্যান্ড, ৫ পরিমিত ব্যবহারকারী ব্যান্ড, ৪ সীমিত ব্যবহারকারী ব্যান্ড, ৩ অতিরিক্ত মাত্রায় সীমিত ব্যবহারকারী ব্যান্ড, ২ ব্যবহারকারী নয়ব্যান্ড,১ যারা অপ্রাসঙ্গিক উত্তর দিয়েছে বা যারা communicate ব্যর্থ হয়েছে ব্যান্ড ০ পরীক্ষায় অংশগ্রহন করেনি / উত্তর দেয়নি। তিনি আরো জানান, ব্রিটিশ ও আইডিপি কাউন্সিলের তত্ত¡াবধানে প্রতি মাসে দুইবার করে IELTS পরীক্ষা অনুষ্ঠিত হয়। আগে, কোনো পরীক্ষার্থী আশানুরূপ ফল না পেলে পরে পরীক্ষা দিতে হতো প্রথম পরীক্ষার অন্তত তিন মাস পর। নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীরা কাঙিক্ষত স্কোর পাওয়ার আগ পর্যন্ত যতবার খুশি পরীক্ষায় অংশ নিতে পারবে।

সাধারণত IELTS ফল প্রকাশিত হয় পরীক্ষার ১৩ দিন পর। ব্রিটিশ কাউন্সিল ও আইডিপি অস্ট্রেলিয়া থেকে ফলাফল সংগ্রহ করা যাবে। এছাড়া ব্রিটিশ কাউন্সিল ও আইডিপি অস্ট্রেলিয়া এর ওয়েবসাইট থেকে পরীক্ষার্থীর নম্বর, পাসপোর্ট নম্বর, জন্মতারিখ, পরীক্ষা প্রদানের তারিখ এন্ট্রি করে সহজেই জেনে নেওয়া য়ায় আইইএলটিএস পরীক্ষার ফলাফল। যদি আপনার পরীক্ষার ফলের ওপর কোন সন্দেহ থাকে তবে ছয় সপ্তাহের মধ্যে ‘এনকুয়ারি অন রেজাল্ট’-এর জন্য আবেদন করতে পারবেন। এজন্য আপনাকে নির্দিষ্ট ফি প্রদান করতে হবে, ফলাফলে ভুল ধরা পড়লে অবশ্যই আপনি ওই টাকা ফেরত পাবেন।

শিল্পপতি তারিকুল ইসলাম মজুমদার বলেন, যেকোনো ভাষা শেখার প্রধান শর্ত immersion, বাংলায় বলা যায় আকণ্ঠ অবগাহন। আমরা আমাদের দৈনন্দিন জীবনে যেমন বাংলার রাজ্যে ডুবে থাকি, তেমনি ইংরেজির চর্চায় সাধ্যমতো ডুবে যেতে হবে। টেবিল-চেয়ারে বসে পড়ার পাশাপাশি প্রতিদিন কয়েকজন বন্ধুর সঙ্গে ইংরেজিতে কথা বলা, কিছু ইংরেজি সিরিজ ও সিনেমা দেখা, দিনে একটি ইংরেজি পত্রিকা পড়ার অভ্যাস ও আপনার দক্ষতা অনুযায়ী প্রচুর বই পড়া এই চর্চার অন্তর্ভুক্ত। তবে হাজার হোক, IELTS একটি পরীক্ষা। এখানে পরীক্ষার কিছু কৌশল কাজে লাগালে হাতেনাতে ফল পাওয়া যায় বলেই আমি মনে করি। এ ব্যাপারে আমার মতে যে কোন শিক্ষার জন্য পরিবারের ভূমিকা থাকতে হবে।

সংবাদ প্রকাশঃ  ১১১০২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

Print Friendly, PDF & Email