কুমিল্লার বাজারে বেড়েছে পেঁয়াজের ঝাঁজ, চিন্তিত ক্রেতারা

সিটিভি নিউজ।।   নেকবর হোসেন   কুমিল্লা প্রতিনিধি জানান==
কুমিল্লার সিটি কর্পোরেশন প্রায় প্রতিটি বাজারেই বেড়ে চলছে পেঁয়াজের দাম। নগরীসহ জেলার সকল স্থানেই গত এক সপ্তাহের ব্যবধানে সব ধরনের পেঁয়াজ কেজিতে ১৫ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়েছে। এতে বেশ চিন্তিত হয়ে পড়েছে সাধারণ ক্রেতারা।
ক্রেতাদের ভাষ্য, বাজারে পর্যাপ্ত সরবরাহ থাকলেও কারসাজির মাধ্যমে এবারও পেঁয়াজের দাম বাড়ানো শুরু হয়েছে। মাত্র এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি পেঁয়াজে ২০ টাকা বেড়ে যাওয়া অস্বাভাবিক ঘটনা। গত বছরের শেষের দিকে সিন্ডিকেটের কবলে পড়েছিলো পেঁয়াজের বাজার। এবারও বছরের শেষে এসে আবারো পেঁয়াজের দাম বৃদ্ধি শুরু হয়েছে।
কুমিল্লা সিটি কপো্রেশন সর্ববৃহৎ রাজগঞ্জ বাজার এবং নিউমার্কেট, চকবাজার, টমছমব্রিজ বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি পেঁয়াজ খুচরা ৪৬থেকে ৫২ টাকা দরে বিক্রি হচ্ছে। গত এক/দুই সপ্তাহ আগেও বাজারে প্রতি কেজি পেঁয়াজ খুচরা ২৫ থেকে ৩০ টাকা দরে বিক্রি হয়েছে। মাত্র ৮/৯ দিনের মধ্যেই হুট করে খুচরা বাজারে পেঁয়াজের দাম বেড়েছে কেজি প্রতি ১৫ থেকে ২০ টাকা। এতে ক্ষোভ প্রকাশ করেছেন ক্রেতারা।
কুমিল্লা কপোরেশন সিটির রাজগঞ্জ দৈনিক বাজার ব্যবসায়ী সমিতির সাবেক অর্থ সম্পাদক দেলোয়ার হোসেন জানান, খুচরা ব্যবসায়ীরা প্রায় ১০ দিন আগেও পাইকারি প্রতি কেজি পেঁয়াজ কিনেছেন ২০ থেকে ২২ টাকা দরে। আর বিক্রি করেছেন ২৫ টাকা কেজি। মাত্র কয়েক দিনের ব্যবধানে খুচরা ব্যবসায়ীরা পাইকারি পেঁয়াজ কিনছেন ৪১ টাকা ১০ পয়সা কেজি দরে। আর বিক্রি করছেন ৪৬ টাকায়।
কেন হঠাৎ করে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে এমন প্রশ্নের জবাবে দেলোয়ার হোসেন জানান, আমদানিকারকরা বলছেন ভারতে নাকি বন্যা হয়েছে। এমন অযুহাতে পাইকারি বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। যার প্রভাব পড়ছে খুচরা বাজারে।
কুমিল্লা সিটি কর্পোরেশনের চকবাজারের আড়ৎদার শ্রী-গুরু বাণিজ্যলায়ের ম্যানেজার বিনয় চন্দ্র দত্ত জানান, যেসব কারণে পেঁয়াজের দাম বেড়েছে, তা আমাদের কাছে স্পষ্ট না। কেউ বলছেন ভারতে বন্যা হয়েছে, এজন্য দাম বেড়েছ। তবে আমরা যা দেখছি তা হলো, আমাদের চাহিদা মোতাবেক ভারত থেকে পেঁয়াজ আসছে না। এজন্য পাইকারি ও খুচরা বাজারে পেঁয়াজের দাম বেড়ে গেছে। আশা করছি শিগগিরই পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে চলে আসবে।
কুমিল্লা সিটি কর্পোরেশন হাউজিং এলাকার বাসিন্দা অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা মো.শাহজাহান বলেন, হঠাৎ করে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ার কারণে ভোক্তারা চিন্তিত হয়ে পড়েছেন। গত বছরও এভাবেই দাম বাড়া শুরু হয়েছিল। পরে সিন্ডিকেটের কারণে লাগামহীন হয়ে পড়ে পেঁয়াজের বাজার। এখনই সরকারের পক্ষ থেকে মনিটরিং জোরদার করে ব্যবস্থা না নিলে এবারও বেসামাল হয়ে পড়তে পারে পেঁয়াজের বাজার।
এসব প্রসঙ্গে জানতে চাইলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর, কুমিল্লার সহকারি পরিচালক মো.আছাদুল ইসলাম বলেন, পেঁয়াজের দাম উঠা-মানা করে। শুধু কুমিল্লায় নয়, সারাদেশেই হঠাৎ পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে। তবে আমরাও সতর্ক অবস্থায় আছি এবার। বাণিজ্য মন্ত্রনালয় থেকে আমাদের নির্দেশনা দেওয়া হয়েছে। সেই নির্দেশনা মোতাবেক আমরা প্রতিদিনই পেঁয়াজসহ নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে অভিযান পরিচালনা করছি। গত বছরের মতো এবছর কোনভাবেই পেঁয়াজের দাম বাড়বে না বলে জানান তিনি।সংবাদ প্রকাশঃ  ১২২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=

Print Friendly, PDF & Email