দেবীদ্বারে অবৈধ স্থাপনার উচ্ছেদ অভিযান

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

ছবি ক্যাপসন- দেবীদ্বারে মঙ্গলবার সকালে কুমিল্লা জেলা প্রশাসনের উদ্যোগে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।
প্রশাসন বলছে যথাযথ নিয়মে পূর্ব নোটিশ পদানে উচ্ছেদ অভিযান চলছে; ব্যবসায়ি ও মার্কেট মালিকগন বলছেন,- অভিযানটি করোনাকালের আগে অথবা পরবর্তী একবছর পরে করলে ব্যবসায়িরা অমানবিক বিপর্যয়ে পড়তনা হলে।

সিটিভি নিউজ।।     এবিএম আতিকুর রহমান বাশার ঃ  সংবাদদাতা জানান ==
কুমিল্লার দেবীদ্বারে নিউমার্কেট চত্ত্বর ও উপজেলা পরিষদ রোডের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। বুধবার সকাল ১১টায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু বকর সরকারের নেতৃত্বে “ভ’মি ও ইমারত দখল পুনরুদ্ধার আইনে” ওই উচ্ছেদ অভিযান পরিচালিত হয়।
উল্লেখ্য দেবীদ্বার সদর এলাকার নিউ মার্কেটে দীর্ঘদিন ধরে জেলা প্রশাসনের জায়গা অবৈধভাবে দখল করে এক শ্রেণীর প্রভাবশালীরা ব্যবসা পরিচালনা করে আসছে। প্রশাসনের পক্ষ থেকে কয়েক দফায় নোটিশ দেওয়ার পরও তারা অবৈধ স্থাপনা সরিয়ে না নেওয়ায় এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। অবশ্য অনেক ব্যবসায়ি ও মার্কেট মালিক জেলা পরিষদ থেকে বার্ষিক ইজারা এনে ব্যবসা করলেও দির্ঘদিন তারা ওই ইজারার জমি নবায়ন করেননি।
অপরদিকে দোকান মালিক ও ব্যবসায়িদের অভিযোগ কোন ধরনের পূর্ব অবগতি ছাড়াই উচ্ছেদ অভিযান পরিচালনা অমানবিক। কারন, সম্প্রতি করোনা সংকটে ব্যবসায়িরা নাকাল অবস্থায় ছিল, এখন একটু ঘুরে দাড়াবার চেষ্টাকালে উচ্ছেদ অভিযানটি না করে এক বছর বা ৬মাস সময় দিলে এতটা ক্ষতিগ্রস্থ্য হতাম না।
প্রশাসন বলছেন, যথা সময়ে উচ্ছেদ অভিযানের নোটিশ করা হয়েছে। করোনাকালে তা বিলম্বিত হলেও পুন:রায় নোটিশ করার মাধ্যমে আজ অভিযান পরিচালনা করা হচ্ছে।
অভিযানের শুরুতে দেবীদ্বার পৌরসভার নিযুক্ত শ্রমিকরা হ্যামার ও বুলডোজার দিয়ে লাল দাগ চিহ্নিত এলাকা ঠিক রেখে অবৈধ স্থাপনা ও ১১টি ব্যবসা প্রতিষ্ঠান ভাঙ্গতে শুরু করে। এসময় দখলদাররা তাদের স্থাপনা স্ব-উদ্যোগে সরিয়ে নিতেও দেখা যায়। অনেকের মালামাল সরিয়ে না নেয়ার কারনে ক্ষতিগ্রস্থ্যও হতে দেখা যায়।
অভিযানে দেবীদ্বার ছাবরিয়া হোটেল, আজগর হোটেল ও চাইনিজ রেস্টুরেন্ট, কয়লা রেস্টুরেন্ট, মান্নান বেকারী ও মান্নান মার্কেট, ছিদ্দিক বেকারী ও ছিদ্দিক মার্কেট, মোল্লা ভেরাইটিজ স্টোরস ও হমদু মোল্লা মার্কেট (সম্পূর্ণ), হাজী টেলিকম, কাউছার কনফেকশনারী, নুসরাত টেলিকম, রুহুল আমিন ফল দোকানসহ বিভিন্ন অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে। বিকেল ৪টায় এ রিপোর্ট লিখা পর্যন্ত উচ্ছেদ অভিযান অব্যাহত আছে। এসকল মার্কেট ও ভবনের উপরে ভাড়াটিয়া সহ অন্তত; ৬টি বেসরকারী সংস্থা কার্যালয় ছিল।
উচ্ছেদ অভিযানে আরও উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোসা. সাহিদা আক্তার, মুরাদনগর ফায়ার সার্ভিসের টীম লিডার মো. রফিকুল ইসলাম, দেবীদ্বার পল্লী বিদ্যুৎ জোনাল অফিসের ডিজিএম মৃনাল কান্তি চৌধুরী, দেবীদ্বার থানার পুলিশ পরিশর্দক (তদন্ত) মো. মেজবাহ উদ্দিন, বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানীর দেবীদ্বার শাখার সহকারী প্রকৌশলী মো. সালাউদ্দিন, দেবীদ্বার থানার উপ পরিদর্শক মো. ইকতিয়ার মিয়া, দেবীদ্বার থানার উপ পরিদর্শক মো. আবদুর রহমান, মুরাদনগর থানার উপপরিদর্শক মো. মোরশেদ আলম,
জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু বকর সরকার জানান, জেলা প্রশাসনের নির্দেশে দেবীদ্বার নিউ মার্কেট ও কলেজ রোডের সাড়ে চার শতক জায়গার অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। নিরবচ্ছিন্নভাবে পর্যায়ক্রমে সব অবৈধ স্থাপনাই উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে।

সংবাদ প্রকাশঃ  ৯২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=

Print Friendly, PDF & Email