করোনা আক্রান্ত শীর্ষ দেশগুলোর মধ্যে গড়ে সবচেয়ে কম টেস্ট বাংলাদেশে

সিটিভি নিউজ।।       করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বিবেচনায় বিশ্বের দুই শতাধিক দেশের মধ্যে ২,৫৫,১১৩ রোগী নিয়ে বাংলাদেশ এখন ১৫ তম স্থানে অবস্থান করছে। কিন্তু সবচেয়ে বেশি আক্রান্ত এই ১৫ টি দেশের মধ্যে প্রতি দশ লক্ষ জনসংখ্যার বিপরীতে সবচেয়ে কম টেস্ট করা হয়েছে বাংলাদেশে। শুধু তাই নয়, সবচেয়ে বেশি আক্রান্ত বিশ্বের প্রথম ২২ টি দেশের মধ্যেও সবচেয়ে কম টেস্ট করা হয়েছে বাংলাদেশে।

এ রিপোর্ট করা পর্যন্ত (০৮ আগস্ট, রাত ০৯.১০ টা) পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার এর হালনাগাদ করা তথ্য অনুযায়ী প্রতি দশ লক্ষ জনসংখ্যার বিপরীতে বাংলাদেশে টেস্ট করা হয়েছে মাত্র ৭,৫৮০ টি। যেখানে যুক্তরাজ্যে করা হয়েছে ২,৬২,০৮৪ টি! রাশিয়াতে ২০৫,৮২৪ টি এবং সবচেয়ে বেশি আক্রান্ত দেশ যুক্তরাষ্ট্রে ১,৯৩,০৮৮ টি! স্পেনে দেড় লক্ষের বেশি এবং সৌদি আরবে এক লক্ষের বেশি।

শুধু তাই নয়। প্রতিবেশী রাষ্ট্র ভারতে করা হয়েছে ১৬,৯৩০ টি টেস্ট যা বাংলাদেশের চেয়ে প্রায় আড়াই গুণ বেশি।

করোনা আক্রান্ত শীর্ষ দেশগুলোর মধ্যে প্রতি দশ লক্ষ জনসংখ্যার বিপরীতে দশ হাজারের কম টেস্ট করা হয়েছে কেবল তিনটি দেশে- বাংলাদেশ, পাকিস্তান (৯,৫০৬) এবং মেক্সিকো (৮,৩০৩)।

দেখা যাচ্ছে, মোট জনসংখ্যার বিপরীতে টেস্ট করানোর ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান সর্বনিম্ন পর্যায়ে। এ পরিস্থিতিতে অন্যান্য দেশের মতো বাংলাদেশে যতো বেশি টেস্ট করা হবে, ততোই বেশি হারে করোনা রোগী শনাক্ত হবেন। যা করোনার বিস্তাররোধ এবং মৃত্যুহার কমানোর জন্য অতীব প্রয়োজন বলে মনে করেন বিশেষজ্ঞ মহল।।

সংবাদ প্রকাশঃ  ০৯২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ