কুমিল্লা কাস্টমসের অভিযানে প্রাণ আরএফএলের ভ্যাট ফাঁকির পণ্যচালান আটক

সিটিভি নিউজ।।    এমদাদুল হক সোহাগ সংবাদদাতা জানান –==
দেশের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী প্রাণ আরএফএলের ভ্যাট ফাঁকির মাধ্যমে পণ্যচালান করার সময় কুমিল্লা কাস্টমসের প্রিভেন্টিভ টিমের অভিযানে তা আটক করা হয়েছে।
জানা যায়, দীর্ঘদিন ধরে কোম্পানীটির বিরুদ্ধে ভ্যাট ফাঁকি দিয়ে পন্য পরিবহনের অভিযোগ ছিলো। গত শুক্রবার   গোপন সংবাদের ভিত্তিতে রাত ১০টার দিকে কুমিল্লার পদুয়ার বাজার বিশ্বরোড এলাকা থেকে একটি ট্রাক ও তাঁর ভেতর থাকা বিভিন্ন সাইজের ২৯৭টি ফার্নিচার ফ্রেম আটক করে কুমিল্লা কাস্টমসের প্রিভেন্টিভ টিম। আটককৃত কাঠের ফ্রেমের বাজার মূল্য ১,৯৮,০৯৯ টাকা এবং ফাঁকিকৃত রাজস্বের পরিমাণ ২৯,৭১৫/-টাকা। একই সাথে আটককৃত গাড়ির মূল্য প্রায় ১৫,০০,০০০/- টাকা।
এর আগে গোপন সংবাদের ভিত্তিতে কাস্টমসের প্রিভেন্টিভ টিমের সদস্যরা পদুয়ার বাজার বিশ্বরোড এলাকায় অবস্থান গ্রহণ করেন। এসময় নরসিংদীগামী ওই ট্রাক টিকে থামার সংকেত দেন কাস্টমসের প্রিভেন্টিভ টিম। গাড়ির চালক সংকেত মেনে গাড়ি দাড় করালে পরিচয় পত্র দেখিয়ে প্রিভেন্টিভ টিমের সদস্যরা ভ্যাট সংক্রান্ত কাগজপত্র দেখতে চান। চালক ডিউরাবল প্লাষ্টিক লিঃ, লালমাই, কুমিল্লা ( A Concern of RFL Group) নামক প্রতিষ্ঠানের মূসক ফরম ৬.৩ ও ভেলিভারি চালান প্রদর্শন করে। কর্মকর্তাবৃন্দ দেখতে পান যে, মূসক চালানে বিভিন্ন সাইজের ফার্ণিচার ফ্রেম ২০০ টি উল্লেখ থাকলেও ভেলিভারি চালানে ২৯৭ টি।
যার প্রেক্ষাপটে ভুয়া ঘোষণার কারণে আরএফএল গ্রুপের গাড়িসহ পণ্য আটক করা হয় যা বর্তমানে বিভাগীয় শুল্ক গুদামে সংরক্ষিত আছে এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ অনুসারে মামলা দায়ের প্রক্রিয়াধীন আছে।
কুমিল্লা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের উপ কমিশনার উত্তম বিশ্বাস বলেন, দীর্ঘদিন থেকে ভ্যাট ফাঁকি দেয়ার গোপন সংবাদ ছিল প্রাণ-আরএফএল গ্রুপের বিরুদ্ধে। গত শুক্রবার রাতে আমাদের কমিশনার স্যারের কাছে নিশ্চিত তথ্য আসার পর প্রিভেন্টিভ টিম অভিযান চালিয়ে এসব পণ্য ও মালামাল আটক করে। এর মাধ্যমে দেশের অনেক বড় প্রতিষ্ঠান সুযোগ পেলেই ভ্যাট ফাঁকি দেয়ার দীর্ঘদিনের অভিযোগও সত্য প্রমাণিক হলো। ফাঁকির পরিমাণ যা-ই হোক দীর্ঘ প্রচেষ্টার পর এমন বড় প্রতিষ্ঠানকে হাতেনাতে ধরার বিষয়টি বড় করে দেখছে কুমিল্লা টীম ও এনবিআর।
তিনি আরো জানান, কুমিল্লা কাস্টমস ও ভ্যাট কমিশনারেটের নিবারক কার্যক্রম চলমান থাকবে।
আলোকিত কাস্টমস, আলোকিত বাংলাদেশ গড়ার লক্ষ্যে একইসাথে মূসক ফাঁকি রোধে এবং সরকারের যথাযথ রাজস্ব সুরক্ষার জন্য সকলের সহযোগিতাও কামনা করেন তিনি।

সংবাদ প্রকাশঃ  ০৯২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ