যেসব রোগ চিকিৎসকের কাছে লুকাবেন না

সিটিভি নিউজ।। লাইফ স্টাইল।।     কোনো অসুখের কথা চিকিৎসকের কাছে গোপন করা উচিত নয়। এতে নিজের শারীরিক ক্ষতি হতে পারে।

অনেকে আছেন, যারা চিকিৎসকের কাছে নিজের রোগ লুকান ও মিথ্যা বলেন। মনে রাখবেন– সুস্থ থাকতে এবং রোগ নির্ণয়ে চিকিৎসকের কাছে সত্যি কথা বলা উচিত।

কোনো ধরনের রোগ বা রোগের লক্ষণ কখনও লুকাবেন না-

পেটের ব্যথা ও ফোলা ভাব

পেটে অসহ্য ব্যথা হয় এবং পেট ফুলে যায়, তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। পেট ফুলে যাওয়া কেবল খাবারের সমস্যার কারণে হয়- তা নয়। আলসার, গ্যাস্ট্রিক অ্যালার্জির কারণে পেটব্যথা হতে পারে। পাশাপাশি যদি আপনি বমি বমি ভাব, ডায়রিয়া ও ওজন হ্রাস অনুভব করেন, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

শ্রবণশক্তি হ্রাস
ঠাণ্ডা লাগা বা কানে ময়লা জমে যাওয়ার কারণে শুধু শ্রবণশক্তি হ্রাস হয় মন নয়। হঠাৎ শ্রবণশক্তি হ্রাস অডিটরি নার্ভে টিউমার বা মাল্টিপল স্ক্লেরোসিসের লক্ষণও হতে পারে।

অতিরিক্ত মাথাব্যথা
দিনের পর দিন যদি অসহ্য মাথাব্যথা বাড়তেই থাকে, তবে অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিন। কারণ অবহেলা থেকে পরে ব্রেন টিউমার, স্ট্রোকের সমস্যা হতে পারে।

প্রস্রাবের সমস্যা

স্নায়ু বা কিডনির সমস্যা, হার্নিয়া বা টিউমার হওয়ার ফলে প্রস্রাবের সমস্যা দেখা দেয়। প্রস্রাবের সমস্যা হলে চিকিৎসকে জানান। প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

ব্যাক পেইন

আধুনিক জীবনযাত্রায় ব্যাক পেইনে ভুগছেন অনেকে। সাধারণত পিঠে বসা বা শোবার কোনো সমস্যা থেকেই ব্যথা হতে পারে। এই সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিন।

সংবাদ প্রকাশঃ  ০৮২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTV NEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=

Print Friendly, PDF & Email