বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড, বাংলাদেশ ৬৮তম

সিটিভি নিউজ।।     বিশ্বব্যাপী মানুষের জন্য গত বছরটি একটি কঠিন বছর ছিল। শুধু মহামারি করোনায় বিশ্বব্যাপী ২৭ লাখের বেশি মানুষের মৃত্যুর কারণেই নয়, এ বছরটি মানুষের জীবনকে অতিষ্ট করে তুলেছিল ঘরবন্দী জীবনের জন্য। তার মধ্যে সবচেয়ে সুখী দেশের তালিকা প্রকাশ করেছে জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক (এসডিএসএন)।
ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে এবারো তালিকার শীর্ষে রয়েছে ইউরোপের দেশ ফিনল্যান্ড। আর বাংলাদেশের অবস্থান ৬৮তম।
জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক (এসডিএসএন) ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট প্রকাশ করে। এটি টেকসই উন্নয়ন নেটওয়ার্কের সুখবিষয়ক নবম বার্ষিক প্রতিবেদন। আজ ২০ মার্চ বিশ্ব সুখ দিবসে পূর্ণাঙ্গ প্রতিবেদনটি প্রকাশ করা হবে। তবে তার আগে প্রতিবেদনটির আংশিক প্রকাশ করা হয়েছে। আংশিক এই প্রতিবেদনে ৯৫টি দেশের নাম রয়েছে।
প্রতিবেদন অনুসারে বিশ্বের সবচেয়ে সুখী দেশ হিসেবে শীর্ষ পাঁচ দেশের মধ্যে ফিনল্যান্ডের পরেই রয়েছে আইসল্যান্ড, ডেনমার্ক, সুইজারল্যান্ড ও নেদারল্যান্ডসের নাম। তালিকায় যে ৯৫টি দেশের নাম প্রকাশ করা হয়েছে, তাতে সবচেয়ে তলানিতে রয়েছে জিম্বাবুয়ে। এই দেশটির ওপরেই রয়েছে তানজানিয়া, জর্ডান, ভারত ও কম্বোডিয়া।
যুক্তরাষ্ট্র ১৮তম থেকে ১৪তম স্থানে এবং যুক্তরাজ্য ১৩তম থেকে ১৮তম স্থানে নেমেছে, অস্ট্রেলিয়া দ্বাদশ স্থানে রয়েছে।
কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সাসটেইনেবল ডেভেলপমেন্টের অধ্যাপক ও পরিচালক, রিপোর্টের সহ-সম্পাদক জেফ্রি স্যাকস বলেছেন, আমাদের কোভিড -১৯ থেকে অনেক কিছু শেখার রয়েছে। মহামারিটি বিশ্বব্যাপী পরিবেশগত হুমকি, সহযোগিতার জরুরি প্রয়োজন এবং প্রতিটি দেশে এবং বিশ্বব্যাপী সহযোগিতা অর্জনের অসুবিধার কথা মনে করিয়ে দিয়েছে।
সংবাদমাধ্যম সিএনএন জানায়, প্রতিবেদনটি তৈরিতে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিভিত্তিক বিশ্লেষক ও পরামর্শক প্রতিষ্ঠান গ্যালপ এবং যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক দাতব্য প্রতিষ্ঠান লয়েডস রেজিস্টার ফাউন্ডেশনের তথ্য ব্যবহার করা হয়েছে। এ ছাড়া করোনা মহামারিসংশ্লিষ্ট তথ্য সংগ্রহ করা হয়েছে ব্রিটিশ ইন্টারনেটভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান ইউগভের আইসিএল-ইউগভ বিহেভিয়ার ট্র্যাকার থেকে।
গবেষকরা বলেন অবাক হওয়ার কিছু নেই যে ফিনল্যান্ড আবারও শীর্ষস্থান ধরে রেখেছে। যেহেতু নর্ডিক দেশটি পারস্পরিক বিশ্বাসের ক্ষেত্রে সর্বদা উচ্চ স্থান অর্জন করেছে। পারস্পরিক বিশ্বাস মহামারির সময় মানুষকে রক্ষা করতে যেমন সহায়তা করে তেমনি সরকারগুলির প্রতি আস্থাও অন্যতম প্রধান কারণ হিসেবে স্বীকৃত।
এ বছর দক্ষিণ এশিয়ার দেশ বাংলাদেশের বেশ খানিকটা উন্নতি হয়েছে। ২০২০ সালে তালিকার ১৫৩টি দেশের মধ্যে ১০৭ নম্বরে থাকা বাংলাদেশ এবার উঠে এসেছে ৬৮তম অবস্থানে। এবারের আংশিক তালিকায় ভারতের ‍অবস্থান ৯২ নম্বরে।
সেনাঅভ্যুত্থানের উত্তাল হয়ে উঠা মিয়ানমারের অবস্থান ভারতের উপরে, ৮৯তম স্থানে। চীন আছে ৫২তম অবস্থানে। আংশিক তালিকায় দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান, শ্রীলঙ্কা বা নেপালের নাম নেই।

২০১২ সাল থেকে মোট দেশজ উৎপাদন (জিডিপি), গড় আয়ু, সামাজিক উদারতা, সামাজিক সহায়তা, স্বাধীনতা এবং দুর্নীতির উপর ভিত্তি করে সুখী দেশগুলোর তালিকা করা হচ্ছে। এ বছর তার সঙ্গে যোগ হয়েছে কোভিড-১৯ পরিস্থিতি।সংবাদ প্রকাশঃ  ২০২০২১ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

Print Friendly, PDF & Email