ইবতেদায়ী মাদ্রাসাকে জাতীয়করণসহ ৭ দফা দাবিতে অবস্থান কর্মসূচি

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ।।    স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসাকে জাতীয়করণ করার দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতি। রবিবার (১৫ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে সকাল ১০ টায় এ কর্মসূচি শুরু করেন তারা।

কর্মসূচি থেকে শিক্ষকরা বলেন, ১৯৭৮ অডি‌নেন্স ১৭(২) ধারা মোতাবেক মাদ্রাসা শিক্ষা বোর্ডের শর্তপূরণ সাপেক্ষে রেজিস্ট্রেশন প্রাপ্ত হয়। এরপর থেকে শিক্ষা মন্ত্রণালয়ের বিধি মোতাবেক কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। ১৯৯৪ সালে একই পরিপত্রে রেজিস্ট্রার বেসরকারি প্রাইমারি ও স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের বেতন পাঁচশো টাকা নির্ধারণ করা হয়। এছাড়া প্রাইমারি ও স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষার্থীদের একই পাঠদান করা হয়।

বক্তারা বলেন, ২০১৩ সালে সরকার ২৬ হাজার ১শ’ ৯৩টি বেসরকারি প্রাথমিক স্কুল জাতীয়করণ করে। কিন্তু দুঃখের বিষয় আমাদের এখনও জাতীয়করণ করা হয়নি। স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকরা ৩৬ বছর ধরে এই বেতন-ভাতা হতে বঞ্চিত। তারা মানবেতর জীবনযাপন করছে। তাই মুজিববর্ষে স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করণ করা হোক।

এ সময় তারা কিছু দাবি তুলে ধরেন। তাদের দাবিগুলো হলো- প্রাইমারির ন্যায় সকল স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা মুজিববর্ষ ও বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে মহাসমাবেশের মাধ্যমে জাতীয়করণের ঘোষণা করা, কোড বি‌হীন মাদ্রাসাগুলো বোর্ড কর্তৃক কোড নম্বরে অন্তর্ভুক্ত করা, স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার নীতিমালা ২০১৮ সংশোধন করে আলিম শিক্ষক ১ জন এর পরিবর্তে এইচএসসি পাশে একজন অন্তর্ভুক্ত করা, প্রাইমারি ন‌্যায় অফিস সহায়ক নিয়োগ দেয়া, পিটিআই ট্রেনিং এর ব্যবস্থা করা, ভবন নির্মাণ করা এবং স্থায়ী রেজিষ্ট্রেশনের ব্যবস্থা করা।

সমিতির সভাপতি মাওলানা হাফেজ কাজী ফয়জুর রহমানসহ সহস্রাধিক শিক্ষক অংশ নিয়ে অবস্থান কর্মসচি পালন করছেন।সংবাদ প্রকাশঃ  ১৫১১২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

Print Friendly, PDF & Email