পুরুষের জন্মনিয়ন্ত্রক টিকা আনছে ভারত!

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ।।  পুরুষদের জন্য জন্মনিয়ন্ত্রণে এক ধরনের টিকা আনছে ভারত। ইতিমধ্যে এ টিকা বাজারে আনার জন্য সব ধরনের প্রস্তুতিও সম্পন্ন হয়েছে।

নয়দিল্লির একদল গবেষক দীর্ঘদিনের গবেষণার পর এই টিকা প্রস্তুত করেছে। তারা জানিয়েছেন, পুরুষদের জন্মনিয়ন্ত্রক এই টিকা একবার প্রয়োগ করলে ১৩ বছর তার প্রভাব থাকবে।

ভারতের আনন্দবাজার পত্রিকা বলছে, পেট ও উড়ুর মধ্যে ইনজেকশন দিয়ে পুরুষের শরীরে প্রয়োগ করা হবে এ টিকা। এতে জন্মদানের ক্ষমতা হারানোর আশঙ্কা নেই। আর ক্লিনিক্যাল ট্রায়ালে এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া মেলেনি।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ বা আইসিএমআর জানিয়েছে, পুরুষদের জন্য প্রস্তুত এ টিকা আন্তর্জাতিক মানদণ্ডে সুরক্ষিত, দীর্ঘ সময় পর্যন্ত এর উপযোগিতা থাকবে।

৩০০ জনের ওপর এর পরীক্ষা হয়েছে, সাফল্যের হার ৯৭.৩ শতাংশ। তিন রাউন্ডের ট্রায়ালে কারও কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি।

আইসিএমআরের বিজ্ঞানী আর এস শর্মা বলেন, এ টিকা পুরোপুরি প্রস্তুত, এখন সরকার অনুমোদন দিলে তা বাজারে আনা হবে।

তিনি বলেন, এটিই বিশ্বের প্রথম পুরুষ গর্ভনিরোধক। যদি এর দাম কিছুটা কম রাখা যায়, তবে অবাঞ্ছিত সন্তান সম্ভাবনা আটকানোর জন্য এটি অত্যন্ত উপযোগী প্রমাণিত হবে।

সংবাদ প্রকাশঃ  ১৩১১২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=    

Print Friendly, PDF & Email