৫০ বছরের বেশি বয়সী নারীদের মধ্যে স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি

সিটিভি নিউজ।।  স্তন্য ক্যান্সারে নারীদের মৃত্যুর হার সবচেয়ে বেশি। সাধারণত ৫০ বছরের বেশি বয়সীদের মধ্যে এই ক্যান্সার হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি।  বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, বাংলাদেশে প্রতি বছর ১৩ হাজারের বেশি মানুষ স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। যার মধ্যে ৯৮ শতাংশ নারী ও ২ শতাংশ পুরুষ। প্রতি বছর শুধু স্তন ক্যান্সারে সাড়ে ৭ হাজারের বেশি নারী মারা যাচ্ছেন।
স্তন ক্যান্সারের ভয়াবহ ঝুঁকি সম্পর্কে কিছুটা হলেও আচ করা যায়। এই রোগ থেকে বাঁচতে হলে এর কারণ, লক্ষণ ও প্রতিকার এবং প্রতিরোধ ও চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে সকলকে সচেতন ও জানা থাকা দরকার বলে অভিমত ব্যক্ত করেছেন বিশেষজ্ঞ চিকিৎসকগণ। গত ২৭ অক্টোবর২২  সন্ধ্যায় কুমিল্লা ক্লাব মিলনায়তনে স্তন ক্যান্সার বিষয়ে সচেতনতা বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়। বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন কুমিল্লা জেলা শাখা ও  স্বাধীনতা চিকিৎসক পরিষদ কুমিল্লা জেলা শাখা এই সেমিনারের আয়োজন করে। সাইন্টিফিক পার্টনার ছিল অপসনিন ফার্মা।সেমিনারে সভাপতিত্ব করেন বিএমএ কুমিল্লা ও স্বাচিবের  সভাপতি ডাঃ আবদুল বাকি আনিস। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা ডায়াবেটিক এসোসিয়েশনের সভানেত্রী মেহেরুন্নেছা বাহার।

স্বাগত বক্তব্য রাখেন বিএম এ র কুমিল্লা জেলা সভপতি ডাঃ আতাউর রহমান জসিম।  বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা সিভিল সার্জন ডাঃ মীর মোবারক হোসেন। সেমিনারে মূল বিষয়ের ওপর বক্তব্য রাখেন ডাঃ কাজী ইশরাত জাহান,ডাঃ মেহেবুব আহসান রনি। ব্রেস্ট ক্যন্সার বিষয়ে বিভিন্ন বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন কুমিল্লা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাঃ মোঃ মোস্তফা কামাল আজাদ,  সোসাইটি অফ সার্জন কুমিল্লা র  সভাপতি ডাঃ মোঃ আলী আকবর। বাংলাদেশ ক্যান্সার সোসাইটির জেলা সভাপতি ডাঃ জাহাঙ্গীর হেসেন ভুইয়া। ডাঃ মলিনী রানী কুণ্ডু,  অপসনিন ফার্মা র পক্ষে বক্কব্য রাখেন মোঃ মাহফুজ আলম সিদ্দিক।  স্বাচিপ এর সাধারণ সম্পাদক ধন্যবাদ জ্ঞাপন করেন ডা. মোরশেদুল আলম । অনুষ্ঠান  উপস্থাপনা করেন কুমিল্লা বিএমএ’র সমাজকল্যাণ সম্পাদক ডা. সুজিত কুমার সাহা।   সংবাদ প্রকাশঃ  ২৮-১০-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন=  

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ